হাতির ‘ধূমপানে’ হতভম্ব হওয়ার কিছু নাই (ভিডিও)!

হাতির ‘ধূমপানে’ হতভম্ব হওয়ার কিছু নাই (ভিডিও)!

344
0
‘ধূমপানে’ ব্যস্ত হাতি। ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও খুবই দ্রুত ভাইরাল হয়ে যায়। একটি হাতির ধোঁয়া ছাড়ার দৃশ্য ধরা পড়েছে ওই ভিডিওতে। ‘হাতির ধূমপানে হতভম্ব বিশেষজ্ঞরা’–এমন শিরোনামে ভিডিওসহ ২৭ মার্চ এক সংবাদ প্রকাশ করেছে বিবিসি।

সংবাদে বলা হয়, ভারতের ‘বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটি’র বিজ্ঞানী বিনয় কুমার ২০১৬ সালের এপ্রিলে ভিডিওটি ধারণ করেন। ভিডিওটি দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের নাগারহোল বন থেকে ধারণ করা। এত দিন ভিডিওটি প্রকাশ করা হয়নি। সম্প্রতি ভিডিওটি প্রকাশ হলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওটিতে দেখা যায়, বনের ভেতরে একটি হাতি আনন্দের সঙ্গে ধোঁয়া ছাড়ছে। এই সময়ের মধ্যে দুবার ধোঁয়া ছাড়তে দেখা যায়।

বিবিসি বলছে, হাতির এই আশ্চর্যজনক ঘটনাটি ভারতের প্রাণী বিশেষজ্ঞদের হতভম্ব করে দিয়েছে। হাতির এমন আচরণ এটাই প্রথম বলে মনে করেন তারা।

বিশেষজ্ঞদের ধারণা, হয়তো কোনোভাবে হাতিটি ধূমপান করে আনন্দ পেয়েছে, তাই তার পুনরাবৃত্তি ঘটিয়েছে।

ভারতের বন্যপ্রানী সংরক্ষণ সোসাইটি এক বিবৃতিতে বলছে, ‘হাতির এমন আচরণের ঘটনা এটিই প্রথম। ভিডিওতে এটি ধরা পর বিজ্ঞানী ও প্রাণীবিশেষজ্ঞরা খুবই অবাক হয়েছেন।’

বিবৃতিতে বলা হয়, সম্ভবত হাতিটি মাটিতে পড়ে থাকা কয়লা বা চারকোল খাচ্ছিল। কয়লা খাওয়ার সময় তাতে থেকে যাওয়া ধোঁয়াই হয়তো ছাড়ছিল হাতিটি।

বিনয় কুমারও এমনটাই মনে করেন। তিনি বলেন, ‘এটি একটি নারী হাতি ছিল। আমরা দেখতে পাই, দূরে একটি হাতি ধূমপান করছে। তবে সম্ভবত সে মুখ ভর্তি করে চারকোল বা কয়লা খাচ্ছিল এবং নিঃশ্বাস ছাড়ার সময় কয়লার ধোঁয়ার কারণেই মনে হয় যে, হাতিটি ধূমপান করছে।’

আগুনে পুড়ে যাওয়া ছাই-কয়লা খাওয়া হাতির জন্য নতুন কিছু নয়। কয়লা শরীর থেকে টক্সিন বা বিষাক্ত পদার্থ বের করে দেয়। এ ছাড়াও এগুলো প্রাণীদের কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। তাই বনে আগুন লাগলে, বজ্রপাত হলে কিংবা মানবসৃষ্ট আগুনের ফলে তৈরি হওয়া কয়লা হাতিসহ বিভিন্ন প্রাণী খেয়ে থাকে। (তথ্যসূত্র: প্রিয়.কম,বিবিসি )

Facebook Comments

You may also like

অস্ট্রেলিয়ার রংধনুর কন্যা

কাউসার খান:এই তো মাত্রই রঙ চিনতে শুরু করা