অটিজম নিয়ে বাংলাদেশ ফোরাম অস্ট্রেলিয়ার কর্মশালা

অটিজম নিয়ে বাংলাদেশ ফোরাম অস্ট্রেলিয়ার কর্মশালা

292
0

আওয়াল খাঁন :বাংলাদেশ ফোরাম অব অস্ট্রেলিয়ার উদ্যোগে গত ৮ই জুলাই বেলমোর কমিউনিটি সেন্টারে অটিজম নিয়ে কর্মশালার আয়োজন করা হয়। প্রকল্পটির সমন্বয়কারী পারভেজুল আলম ওপেলে’র সঞ্চালনায় এতে আগত অভিভাবকরা খোলামেলা ভাবে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এই সময় তারা অটিজমের লক্ষণ, রোগ নির্ণয় পদ্ধতি, চিকিৎসা ও প্রশিক্ষণ সম্পর্কে সার্বিক ধারনা বিনিময় করেন এবং অটিজম আক্রান্ত শিশুদের মা-বাবা ও তাদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি ও করণীয় সম্পর্কে বলেন। সমাজে প্রচলিত নানা ভ্রান্ত ধারণা পরিহার করে সকলকে ঐক্যবদ্ধভাবে সাহায্যের হাত বাড়াতে আহবান জানান তারা।

এই সময় প্রকল্পটির সমন্বয়কারী পারভেজুল আলম আশা প্রকাশ করে বলেন, আমরা এই প্রকল্পের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলব এবং আশা করি এটি ভবিষ্যতে অটিষ্টিক শিশুদের দক্ষতা ও কর্মসংস্থান বাড়াতে সাহায্য করবে ।

কর্মশালা উপস্হিত সংগঠনটির সভাপতি মোঃ মহসিন বলেন ” সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে অটিজম সচেতনতা বাড়ানো প্রয়োজন। বাংলাদেশ ফোরাম অস্ট্রেলিয়ার এই ব্যাপারে সবসময় আপনাদের পাশে থাকবে।সংগঠনটির সাধারন সম্পাদক কামালউদ্দিন রনি তার নিজ বড় ভাইয়ের অকাল প্রয়ানের কথা উল্লেখ করে বলেন, অটিজম আক্রান্ত শিশুদের সাহায্যের জন্য সমন্বিত প্রয়াসের খুবই গুরুত্বপূর্ন।এই সময় তিনি অভিভাবকদের হাল না ছাড়ার পরামর্শ দেন।

এই সময় সকলে বাংলাদেশ ফোরাম অস্ট্রেলিয়ার ব্যাতিক্রমধর্মী উদ্যোগের প্রশংসা করেন এবং আগামীতে অটিজম নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে এবং এই ধরনের আয়োজনে আবার ও অংশগ্রহনের আগ্রহ প্রকাশ করেন।অনুষ্ঠানে আগত শিশুদের জন্য শিশুতোষ ছায়াছবি প্রদর্শন করা হয় এছাড়া ফেইস পেইন্টি, বেলুন ও বাবল গেমসের ব্যবস্হা ছিল।

Facebook Comments

You may also like

যে সব কারনে ক্ষমতায় থাকছে আওয়ামী লীগ

ফজলুল বারী:নির্বাচন নিয়ে দেশজুড়ে যে পরিস্থিতি তাতে এখনই