সিডনিতে চালকবিহীন মেট্রো রেলের আরও একটি সফল পরীক্ষা

সিডনিতে চালকবিহীন মেট্রো রেলের আরও একটি সফল পরীক্ষা

739
0

সিডনিতে আসছে চালকবিহীন মেট্রো রেল। সিডনি মর্নিং হেরাল্ডের খবর অনুযায়ী, গতকাল সিডনির নর্থ ওয়েস্ট মেট্রো লাইনে আনজাক ব্রিজের আদলে তৈরী রাউস হিলের জুলন্ত ব্রিজের উপর সফল পরীক্ষা শেষ করা হয়।
এই পর্যন্ত ঘন্টায় ৬০কিঃমিঃ গতিতে এই টেস্ট করা হয় যা উন্নত করে আগামী মাসে ঘন্টায় ১০০ কিঃমি গতিতে টেস্টের আওতায় আনা হবে। এর পরের টেস্টে থাকবে বেলা ভিস্তা থেকে এপিং পর্যন্ত নতুন নির্মিত ১৫ কিঃমিঃ দীর্ঘ টানেল ট্রেন ট্র্যাক চালানো।

এই রেলটি রাউস হিল থেকে ম্যাককোয়ারি পার্ক হয়ে চ্যাশউড পোছবে। আগামী বছরের মাঝামাঝি সময়ে ৬কোচ বিশিষ্ট ২২টি ট্রেন এই লাইন চলবে। অস্ট্রেলিয়ার পরিবহনমন্ত্রী অ্যান্ড্রু কনস্ট্যান্সের মতে, ২০১৯ সালে ৮.৩ বিলিয়ন মার্কিন ডলারের উত্তর পশ্চিমাঞ্চলের লাইনেরউদ্বোধনের পর মেট্রো ট্রেন সেবা বহাল থাকবে। এই সেবাটি শুরু হওয়ার পর উত্তর-পশ্চিম সিডনিতে বসবাসরত মানুষরা প্রতি চার মিনিট অন্তর অন্তর ট্রেন পাবেন।

এই ট্রেনেরপ্রতিটি কম্পার্টমেন্টে তিনটিতে দরজা রয়েছে, এর ফলে যাত্রীরা আরামে ট্রেনে উঠতে নামতে পারবে। রাউস হিল থেকে চ্যাশউডের ৩৬কিলোমিটার দীর্ঘ মেট্রো লাইন নর্থ ওয়েস্ট মেট্রো লাইনের প্রথম পদক্ষেপ। পরে আগামী ২০২৪ সালের মধ্যে সেন্ট্রাল,সিডেনহ্যাম এবং ব্যাংকস্টাউনের পর্যন্ত সম্প্রসারণ করা হবে। সরকার দ্বিতীয় পর্যায়ের ব্যয় ২০ বিলিয়ন ডলারের মধ্যে রেখেছে।

সিডনি মেট্রো রেলের বর্তমান ও ভবিষৎ পরিকল্পনা ছবিঃ সিডনি মর্নিং হেরাল্ড

সূত্রঃ সিডনি মর্নিং হেরাল্ড

Facebook Comments

You may also like

‘চিরকুট’ এবং ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ডকে সিডনিবাসী মনে রাখবে বহুদিন

গত ১৩ অক্টোবর সন্ধ্যায় ইউনিভার্সিটি অফ নিউ সাউথ