১৬ বছরের অস্ট্রেলিয়ান বালক অ্যাপলের সার্ভার হ্যাক করলো

১৬ বছরের অস্ট্রেলিয়ান বালক অ্যাপলের সার্ভার হ্যাক করলো

82
0

যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যাপল এর সাফল্যে একটি গুরুত্বপূর্ণ অংশ, গ্রহকদের তথ্যের নিরাপত্তা। এ ব্যাপারে অ্যাপলের রয়েছে সুদীর্ঘ সময়ের সুনাম। কিন্তু, ‘বজ্র আটুনি, ফসকা গেড়ো’ এর মত মাঝে-মাঝে তাদের নিরাপত্তা ত্রুটি নিয়ে যে খবর বের হয়, তাতে ক্ষণিকের জন্য ব্যবহারকারীগণ ভুরু উপড়ে উঠে যায়।

সর্বশেষ তথ্য থেকে জানা গেছে, অ্যাপলের নিরাপত্তা সিস্টেম ভেঙে এক বছরে একাধিকবার সার্ভার থেকে ৯০ গিগাবাইট তথ্য হাতিয়ে নিয়েছে অস্ট্রেলিয়ার ১৬ বছরের এক কিশোর। পরে হাতিয়ে নেয়া তথ্য কাজে লাগিয়ে গ্রাহকদের অ্যাকাউন্টেও প্রবেশ করেছে ওই কিশোর। বিষয়টি নজরে আসার পর আদালতের দ্বারস্থ হয়েছে অ্যাপল। মামলা করা হয়েছে হ্যাকার কিশোরের বিরুদ্ধে।

এদিকে কিশোরের আইনজীবী দাবি করেন, কাজটি সে অ্যাপলের প্রতি ভালোবাসা থেকে করেছে। অ্যাপল পণ্যের ভক্ত েঐ কিশোর এবং ভবিষ্যতে মার্কিন প্রতিষ্ঠানটিতে কাজ করার স্বপ্ন দেখে। তবে, অ্যাপল এর নেটওয়ার্কের কোন অংশের নিরাপত্তা দূর্বলতাকে কাজে লাগিয়ে ঐ কিশোর প্রবেশাধিকার পেয়েছে, তা এখনো স্পষ্ট নয়।

এক বিবৃতিতে অ্যাপল জানায়, তারা তাদের নিরাপত্তা সিস্টেমে ত্রুটি দেখতে পায়। এর পরপরই নিরাপত্তা বিভাগের কর্মীরা কাজ শুরু করেন এবং সব ধরনের ঝুঁকি মোকাবেলায় সমর্থ হন। বিষয়টি তাত্ক্ষণিক ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) সদস্যদের জানানো হয়। বিষয়টি তদন্তের জন্য পরে অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, নিরাপত্তা ভেঙে অ্যাপল সার্ভারে প্রবেশের জন্য অনেকগুলো পথ তৈরি করে অস্ট্রেলিয়ার ঐ কিশোর। সে বাবা-মায়ের সঙ্গে থাকে। তার বাড়িতে তল্লাশি চালানোর আগ পর্যন্ত এই পথগুলো ব্যবহার করে বহুবার অ্যাপল সার্ভারে প্রবেশ করে ঐ কিশোর।

অস্ট্রেলিয়ান পুলিশ কিশোরের বাড়িতে তল্লাশি চালিয়ে ‘হ্যাকি হ্যাক হ্যাক’ নামের একটি ফোল্ডারে চুরি করা ফাইল এবং নির্দেশাবলি পাওয়া গেছে। তল্লাশি শেষে ঐ কিশোরের ব্যবহূত ২টি ল্যাপটপ, একটি ফোন এবং একটি হার্ড ড্রাইভ জব্দ করেছে অস্ট্রেলিয়ার পুলিশ।

জানা যায়, অ্যাপল সার্ভারে প্রবেশের জন্য বেশকিছু সফটওয়্যারের সহায়তা নিয়েছে ওই কিশোর। তবে ওই সফটওয়্যারগুলো কী কাজ করে তা স্পষ্ট নয়। অস্ট্রেলিয়ার আদালত এরই মধ্যে ওই কিশোরকে দোষী সাব্যস্ত করেছেন। আগামী মাসে এ মামলার রায় ঘোষণা করার কথা রয়েছে।

এই নিরাপত্তা দূর্বলতা বিষয়টি ঘিরে অ্যাপলের কোনো মন্তব্য পাওয়া যায়নি। নিরাপত্তাজনিত কারণে ঐ কিশোরের পরিচয় প্রকাশ করা হয়নি।

অ্যাপল সার্ভার হ্যাক করে গ্রাহক তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও অ্যাপলের নিরাপত্তা সিস্টেম ভেঙে অনেক সেলিব্রিটির আইক্লাউড অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

শুধু অ্যাপল নয়, গুগলের নিরাপত্তা ব্যবস্থা একাধিকবার ত্রুটি খুঁজে দিয়েছে বিভিন্ন হ্যাকাররা। এই বছরের জুনে গুগলের আভ্যন্তরীন নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি খুঁজে বের করায় এক কিশোরকে কৃতিত্বের স্বীকৃতি দিয়েছিল গুগল। এ কাজে সহায়তা করায় উরুগুয়ের এক কিশোরকে ইজেকিয়েল পেরেইরাকে ৩৬ হাজার মার্কিন ডলারের বেশি ‘বাগ বাউন্টি’ দিয়েছিল গুগল।

সূত্র:বিবিসি

Facebook Comments

You may also like

‘চিরকুট’ এবং ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ডকে সিডনিবাসী মনে রাখবে বহুদিন

গত ১৩ অক্টোবর সন্ধ্যায় ইউনিভার্সিটি অফ নিউ সাউথ