থাই গুহা উদ্ধারকারী ডাইভার্স দুজন যৌথভাবে ২০১৯ সালের সেরা অস্ট্রেলিয়ান

থাই গুহা উদ্ধারকারী ডাইভার্স দুজন যৌথভাবে ২০১৯ সালের সেরা অস্ট্রেলিয়ান

0
ডা. হ্যারিস এবং চিকিৎসক ক্রেগ চ্যালেন

থাইল্যান্ডে চিয়াং রাইয়ের গুহায় আটকে পড়া ১৩ জনকে উদ্ধারের কাজে বীরের মত সহায়তা করেন অস্ট্রেলিয়ান দুই ডাক্তার ডাইভার রিচার্ড হ্যারি হ্যারিস এবং ক্রেগ চ্যালেঞ্জ। উভয়কে ২০১৯ সালের অস্ট্রেলিয়ান অফ দ্য ইয়ারের নাম ঘোষণা করা হয়েছে। অস্ট্রেলিয়ার ডে কাউন্সিল প্রথমবারের মতো দুই রাজ্যর চূড়ান্ত প্রতিযোগীদের এক সাথে এই সম্মানে ভূষিত করেছেন।

২০১৮ সালের জুলাই মাসে, অ্যাডিলেডের বাসিন্দা একজন পেশাদার এ্যানাস্থেটিস্ট ড. হ্যারিস এবং পার্থের অবসরপ্রাপ্ত পশু চিকিৎসক ড. চ্যালেঞ্জ বিশ্বব্যাপী শিরোনাম তৈরি করেছিলেন যখন বন্যা কবলিত তারা চিয়াং রাইয়ের গুহা থেকে কোচ সহ জুনিয়র ফুটবল টিমকে উদ্ধার করার জন্য আন্তর্জাতিক দলের সাথে যোগ দিয়েছিলেন।

গুহার ভেতরে বসে আছে আটকাপড়া কিশোররা

রিচার্ড হ্যারিস এমন এক ব্যক্তি যিনি একই সাথে একজন পেশাদার এ্যানাস্থেটিস্ট এবং গুহা থেকে মানুষকে উদ্ধার করার কাজে একজন আন্তর্জাতিকভাবে বিখ্যাত বিশেষজ্ঞ। ডা. হ্যারিস এ ছাড়াও একজন অভিজ্ঞ ডুবুরি এবং একজন আন্ডাওয়াটার ফট্রোগ্রাফার। তিনি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন এবং ক্রিসমাস দ্বীপপুঞ্জে গুহার ভেতরে অভিযানে অংশ নিয়েছেন।
সামাজিক যোগাযোগ ওয়েবসাইটেও ডা. হ্যারিস এবং তার সঙ্গী  অস্ট্রেলিয়ান ডুবুরি-চিকিৎসক ক্রেগ চ্যালেন-এর উচ্ছ্বসিত প্রশংসা করাহয়।এই উদ্ধার অভিযানে মোট ২০ জন অস্ট্রেলিয়ান কাজ করেছেন – যার মধ্যে আছেন পুলিশ ও নৌবাহিনীর ডুবুরি।

Facebook Comments

You may also like

সিডনির ইউনিটি গ্রামার স্কুলের ললিপপ ম্যান দেলোয়ার হোসেনকে ৩.১২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ

সিডনিতে বসবাসকারী অস্ট্রেলিয়ান বাংলাদেশী দেলোয়ার হোসেন সিডনির ইউনিটি