মেলবোর্নে ২০২০ সালে উড়ন্ত ট্যাক্সি প্রথম উড়বে !

মেলবোর্নে ২০২০ সালে উড়ন্ত ট্যাক্সি প্রথম উড়বে !

0

আমেরিকার অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় উড়ন্ত ট্যাক্সি সেবা উবার এয়ার চালু করবে তারা। আমেরিকার ডালাস ও লস অ্যাঞ্জেলসের পর তৃতীয় শহর হিসেবে অস্ট্রেলিয়ার বাণিজ্য শহর মেলবোর্নকে বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি। পাইলট প্রকল্প হিসেবে ২০২০ সালে এখানে উড়ন্ত ট্যাক্সি চালু করতে চায় উবার। আর ২০২৩ সালে চূড়ান্তভাবে উড়ন্ত ট্যাক্সি সেবা চালু করবে প্রতিষ্ঠানটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যাতায়াতের ভবিষাৎ প্রকল্প হিসেবে অনেক কোম্পানি এখন উড়ন্ত ট্যাক্সি নিমার্ণের কাজ করছে। আর উবার বলছে, যানজটপূর্ণ শহরে দ্রুত গন্তব্যে পৌঁছাতে তাদের এই সেবা সহযোগিতা করবে।

উবারের এভিয়েশন বিভাগের প্রধান এরিক এলিসন বলেন, বিশ্বব্যাপি প্রধান প্রধান শহরের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত যাতায়তের জন্য ব্যবহার করা ব্যক্তিগত গাড়ি সেবা শেষ পর্যন্ত টেকসই হবে না। সেই জায়গায় সড়কের যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যে যাওয়ার জন্য ব্যাপক ফলপ্রসু কাজ করতে সক্ষম হবে উবার এয়ার সেবা।

মেলবোর্নে উবারের উড়ন্ত সেবা চালুর বিষয়ে তিনি জানান, মেলবোর্নের প্রাণকেন্দ্র থেকে ১৯ কিলোমিটার দূরের বিমানবন্দরে যেতে উবারের উড়ন্ত ট্যাক্সির মাত্র ১০ মিনিট সময় লাগবে। যেখানে গাড়িতে প্রায় ১ ঘণ্টা সময় প্রয়োজন হয়।

উড়ন্ত ট্যাক্সি সেবা চালু করার জন্য বর্তমানে নাসা এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাথে কাজ করছে উবার। একই সাথে দুটি বিমান নির্মাতা কোম্পানির সাথেও এ বিষয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এর আগে গতবছরই প্যারিসে উড়ন্ত ট্যাক্সি নিমার্ণ উন্নয়নে একটি গবেষণাগার খোলার কথা জানিয়েছিল সানফ্রান্সিসকোভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি উবার। (সূত্রঃ বণিকবার্তা )

Facebook Comments

You may also like

আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার ‘তৃণমূলের রাজনীতি ও বাংলাদেশের সমসাময়িক’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

গত ১৪ অক্টোবর, সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় সিডনিস্থ