অস্ট্রেলিয়ায় চলছে নাইডক সপ্তাহ

অস্ট্রেলিয়ায় চলছে নাইডক সপ্তাহ

0
ছবিঃ এবিসি নিউজ

এই বছর জুলাই ৭ থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে নাইডক সপ্তাহ। নাইডক (NAIDOC) আসলে National Aborigines and Islanders Day Observance Committee. ১৯৫৬ সালে প্রথমে এর নাম ছিল NADOC (National Aborigines Day Observance Committee) পরবর্তীতে ১৯৮৯ সালে টরেস স্ট্রেইট দ্বীপগুলির বাসিন্দাদের এই আওতায় আনার পর NAIDOC এর যাত্রা শুরু হয়।

আজ থেকে ২৫০ বছর আগে ব্রিটিশরা অস্ট্রেলিয়ায় আসে এবং ব্রিটিশদের পুরো শাসনামল জুড়ে হাজার হাজার আদিবাসীকে হত্যা করা হয়। ইউরোপিয়ানদের আগমনের পর আদিবাসীদের অস্তিত্ব বিপর্যয়ের মুখে পড়ে। তাদের সংস্কৃতি, প্রথা, ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে। পরিবার, দল, গোষ্ঠী বিচ্ছিন্ন হয়ে পড়ে। শুধু তাই নয় ২৬ জানুয়ারি অস্ট্রেলিয়া ডে পালন আসলে ব্রিটিশদের অস্ট্রেলিয়া দখলের দিন হিসেবে অস্ট্রেলিয়ান আদিবাসীরা প্রতিবাদ করে আসছে বহু বছর ধরে। ১৯২০ সাল থেকে ১৯৩০ সাল এই আন্দোলন দিনে দিনে বাড়তে থাকে এবং ১৯৩৮ সালে সিডনির রাস্তায় হাজারো আদিবাসী এক হয়ে ২৬ জানুয়ারিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করে এবং সেই দিন থেকেই তারা বয়কট করে আসছে অস্ট্রেলিয়া ডে।
১৯৫৭ সাল থেকে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার জন্য নাইডক (NAIDOC) জুলাই মাসে সপ্তাহ ধরে পালনের সিদ্ধান্ত নেয়। এই নাইডক সপ্তাহে, অস্ট্রেলিয়ান আদিবাসীদের ইতিহাস, সংষ্কৃতি এবং আদিবাসীদের বিভিন্ন কাজের প্রাপ্তি তুলে ধরা হয়।
এই বছরের নাইডক থিম হল ‘Voice. Treaty. Truth. Let’s work together for a shared future’ যার মাধ্যমেই আদিবাসীদের উদ্যোমী এবং মতামত প্রকাশে সাহায্য করবে।
আদিবাসীদের বিভিন্ন কাজের স্বীকৃতি স্বরূপ প্রতি বছর ১০ টি ভিন্ন ক্ষেত্রে নাইডক এওয়ার্ড প্রদান করা হয়।
এর মধ্যে ২০১৯ সালে যারা পুরস্কৃত হন তাদের তালিকা নিম্নরূপ:
১. লাইফটাইম এচিভমেন্টে অ্যাওয়ার্ড – David Gulpilil
২. পারসন অফ দি ইয়ার – Dean Duncan
৩. ফিমেল এল্ডার অফ অফ দি ইয়ার – Thelma Weston
৪. মেইল এল্ডার অফ দি ইয়ার – Greg Little
৫. কেয়ারিং ফর কান্ট্রি এওয়ার্ড – Littlewell Working Group
৬. ইয়ুথ অফ অফ দি ইয়ার – Mi-kaisha Masella
৭. আর্টিস্ট অফ দি ইয়ার – Elma Gada Kris
৮. স্কলার অফ দি ইয়ার – Professor Michael McDaniel
৯. এপ্রেন্টিস অফ দি ইয়ার – Ganur Maynard
১০. স্পোর্টস পারসোন অফ দি ইয়ার – Shantelle Thompson

এই বছর অভিনেতা লাইফটাইম এচিভমেন্টে অ্যাওয়ার্ড David Gulpilil তার চলচ্চিত্র জীবনে ৫০ বছর পার করেন এবং তার কয়েকটি বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে Walkabout, The Last Wave, Crocodile Dundee, The Tracker and Rabbit Proof Fence ইত্যাদি অন্যতম।

অভিনেতা লাইফটাইম এচিভমেন্টে অ্যাওয়ার্ড David Gulpilil

Facebook Comments

You may also like

টাকায় বা প্রভাবে যাতে তালিকা থেকে বাদ না পড়ে কোন রাজাকারের নাম

ফজলুল বারী:স্বপ্নের রাজাকারের তালিকা! রাজাকারের তালিকা আবার কারও