নিউজিল্যান্ডের আগ্নেয়গিরির বিস্ফোরণে তিনজন অস্ট্রেলিয়ান মৃত্যুর আশঙ্কা !

নিউজিল্যান্ডের আগ্নেয়গিরির বিস্ফোরণে তিনজন অস্ট্রেলিয়ান মৃত্যুর আশঙ্কা !

0

গত সোমবার বিকেলে একটি ক্রুজ জাহাজ থেকে চব্বিশ জন অস্ট্রেলিয়ান সহ আরো অনেকেই নিউজিল্যান্ডের হোয়াইট দ্বীপটির ‘প্লেন বে’ তে ঘুরে দেখছিলেন। হঠাৎ করেই এই অংশের সুপ্ত আগ্নেয়গিরিটি বিস্ফোরিত হয়। ইহার ভস্ম ও ধোঁয়া প্রায় ৩৭০০ মিটার উঁচু ছিল।
আজ (মঙ্গলবার) সকালে প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন , নিউজিল্যান্ডে ভয়াবহ আগ্নেয়গিরির বিস্ফোরণে পাঁচজন নিহতের মধ্যে তিনজন অস্ট্রেলিয়ান বলে আশঙ্কা করছেন। তিনি আরোও বলেন যে, ২৪ জন অস্ট্রেলিয়ান ক্রুজ জাহাজে ছিলেন, তাদের মধ্যে ১৩ জনকে নিউজিল্যান্ডের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং বাকী ১১ জন এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন। ১১ জন নিখোঁজ অস্ট্রেলিয়ানদের মধ্যেই তিনজন মারা গেছেন বলে তিনি আশঙ্কা করছেন। তিনি বলেন , “অনেক পরিবারের জন্য এটি একটি খুব কঠিন একটি দিন, বিশেষকরে যাদের প্রিয়জনরা এই দুর্ঘটনায় পড়েছেন। আমি আশঙ্কা করছি আরো খারাপ কিছু সংবাদ আসতেপারে । তিনি অনুমানের উপর কেউ মারা গেছেন এমন কারো নাম ও ছবি প্রকাশ করা থেকে বিরত থাকতে আহবান জানিয়েছেন সংবাদ মাধ্যমকে। ”

আজ সকালে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন সাংবাদিক সম্মেলনে বলেন, “আগ্নেয়গিরি বিস্ফোরণে পাঁচজন মারা গিয়েছেন, আট জন এখনও নিখোঁজ এবং ৩১ জন হাসপাতালে রয়েছেন। তিনি বলেন, হাসপাতালে থাকা বেশিরভাগ লোকের অবস্থা আশঙ্কাজনক ছিল।”

পুলিশ জানিয়েছে যে তারা এই দ্বীপে আর কাউকে জীবিত খুঁজে পাওয়ার আশা করছেন না।
পরিবারের সদস্যরা যারা এখনো যোগাযোগ করতে পারেননি তাদের ক্রুশ শিপ অপারেটর, রয়্যাল ক্যারিবিয়ান ক্রুজ লাইনে ১৮০০ ৭৫৪ ৫০০ নম্বরে কল করার জন্য অনুরোধ করা হয়েছে । এছাড়াও বিদেশ বিষয়ক বিভাগ এবং বাণিজ্য জরুরী কনস্যুলার সেবা পেতে ১৩০০ ৫৫৫ ১৩৫ নম্বরে ফোন করার জন্য বলা হয়েছে।
সূত্রঃ সিডনি মর্নিং হেরাল্ড

Facebook Comments

You may also like

আমরা যারা বিদেশে থাকি

ফজলুল বারী:প্রিয় প্রজন্ম, আমরা যারা বিদেশে থাকি তারা