কোভিড টিকা নিয়ে বাংলাদেশের পাশে আছে অস্ট্রেলিয়া সরকার !

কোভিড টিকা নিয়ে বাংলাদেশের পাশে আছে অস্ট্রেলিয়া সরকার !

0

আজ দুপুরে ,ফেডারেল ব্যাঙ্কস-এর এমপি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সহকারী ডেভিড কোলমেন, কেন্দ্রীয় ফরেন মিনিস্টার মরিস পেইন ও লিবারেল পার্টি নেতা বিশিস্ট ব্যবসায়ী জাহাঙ্গীর আলমের মধ্যে এক জুম মিটিং হয়। বাংলাদেশ সরকারকে ভ্যাকসিন সরবরাহ করা এবং বাংলাদেশে আটকে পড়া অস্ট্রেলিয়ানদের ফেরত আনার ব্যাপারে অস্ট্রেলিয়ার সরকারের যথাযথ সহায়তার প্রদান- এই দুইটি বিষয়ে কমিউনিটির পক্ষে বাংলাদেশের হয়ে লবী করেন জাহাঙ্গীর আলম। জনাব জাহাঙ্গীর আলম ফোনালাপের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

শুরুতেই জনাব জাহাঙ্গীর আলম টিকা নিয়ে বাংলাদেশিদের অনলাইনে পিটিশনের কথা জানান এবং উল্লেখ করেন ইতিমধ্যে ৪০০০ স্বাক্ষর সংগৃহিত হয়েছে। তার জবাবে মন্ত্রী বলেন , “এইটা অবশ্যই ভালো উদ্যোগ কিন্তু সময় সাপেক্ষ একটি পদ্ধতি। তাছাড়া অস্ট্রেলিয়ার বর্তমান কোবিড ১৯ পরিস্থিতিতে আমরা মানবিক সহায়তার বাহিরে অন্য কোনো দেশে টিকা সরবরাহ করতে গেলে জনগণের প্রশ্নের মুখোমুখি হয়ে পরবো। আমি নিজে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছি , যেখানে তারা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে তা নিজের চোখেই দেখে এসেছি।”

এছাড়া রোহিঙ্গা প্রসঙ্গ এনে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের যেভাবে সাহায্য করেছেন তার ভূয়সী প্রশংসা করেন। তিনি জানান,” ভ্যাকসিন বিষয়ে তিনি ও তার ডিপার্টমেন্টের সরাসরি বাংলাদেশের পররাস্ট্রমন্ত্রী জনাব আব্দুল মোমেনের সাথে গত সপ্তাহে আলোচনা করেছেন। অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশে উদ্বাস্তু রোহিঙ্গা শরনার্থীদের জন্য মানবিক দৃষ্টিকোণ থেকে এস্ট্রোজেনিকা ভ্যাকসিন  অনুদান দেয়া হবে। কি পরিমানের ভ্যাকসিন বাংলাদেশে দেয়া যাবে এবং কবে নাগাদ এই ভ্যাকসিন প্রদান করা হবে সেই বিষয়ে এই সপ্তাহের মধ্যে বাংলাদেশকে অবগত করা হবে।”

এসময়ে বাংলাদেশে আটকে থাকা বাংলাদেশী অস্ট্রেলিয়ানদের দ্রুত ফিরিয়ে আনার ব্যাপারটি জনাব জাহাঙ্গীর আলম উত্থাপন করলে অস্ট্রেলিয়ার পররাস্ট্রমন্ত্রী বলেন, স্বয়ং প্রধানমন্ত্রী এই বিষয়টি অবগত আছেন। মরিস পেইন জানান ,বর্তমানে অস্ট্রেলিয়াতে করোনা বিস্তার বেড়ে যাওয়াতে অস্ট্রেলিয়ার রাজ্যগুলো বিদেশে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের আনার ব্যাপারে একটু সময় নিচ্ছে। তিনি আরো বলেন, কোয়ারেন্টাইন সম্পর্কিত সমস্যা সমাধান হওয়া মাত্র প্রায় দুই শতাধিক অস্ট্রেলিয়ান বাংলাদেশীদের মধ্যেই ফিরিয়ে আনা হবে। এসময় ডেভিড কোলম্যান এম পি, গতবছরও আটকে পড়াদের ফিরিয়ে আনতে ৩টি বিশেষ ফ্লাইট আয়োজনের জনাব জাহাঙ্গীর আলমের অবদানকে স্মরন করেন।

Facebook Comments

You may also like

ভ্যাকসিন দেয়ার পরেও কেন করোনা আক্রান্ত হচ্ছে মানুষ ?

আমেরিকার স্বাধীনতা দিবস ছিল ৪ জুলাই , আর