আমেরিকায় নিলামে উঠছে ৫২ বছরের পুরনো জর্জ হ্যারিসনের সেই সেতার

আমেরিকায় নিলামে উঠছে ৫২ বছরের পুরনো জর্জ হ্যারিসনের সেই সেতার

54
0
(বাঁ থেকে) জর্জ হ্যারিসন, রবি শঙ্কর ও প্যাট্টি বয়েড

এক সময়ের বিখ্যাত ব্যান্ড বিটলসের প্রয়াত সংগীতশিল্পী জর্জ হ্যারিসনের একটি সেতার আছে। মাঝে মধ্যে তিনি সেটি বাজাতেন। আগামী ২৮ সেপ্টেম্বর আমেরিকায় নিলামে উঠছে ৫২ বছরের পুরনো ওই বাদ্যযন্ত্র। এর দাম ধরা হচ্ছে ৫০ হাজার ডলার। এরপর যে যত দাম হাঁকতে পারে হাঁকবে।
১৯৬৫ সালে লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটের একটি দোকান থেকে সেতারটি কেনা হয়েছিল। ওই বছরের অক্টোবরে বিটলসের ‘নরওয়েজিয়ান উড’ গানের রেকর্ডিংয়ে এটি বাজিয়েছিলেন জর্জ হ্যারিসন। পশ্চিমের কোনও রক ব্যান্ডের বাণিজ্যিক রেকর্ডিংয়ে সেতার ব্যবহারের নজির ছিল না এর আগে।

নিলামে উঠছে ৫২ বছরের পুরনো ওই হ্যারিসনের সেই সেতার

জর্জ হ্যারিসনের ব্যবহার করা এই সেতার উঠছে নিলামেভারতীয় বাদ্যযন্ত্রটি বানিয়েছিল কলকাতার সুপরিচিত একটি দোকান। পরে এটি উপহার দেওয়া হয় হ্যারিসনের প্রথম স্ত্রী প্যাট্টি বয়েডের এক বন্ধুকে।
১৯৬৫ সালে বিটলসের দ্বিতীয় প্রামাণ্যচিত্র ‘হেল্প’-এর সেটে সেতারটি হাতে পান জর্জ। তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘অ্যাকুস্টিক গিটার ও বেজকে উদ্দীপ্ত করেছে সেতারের সুর। আমরা নতুন একটা সুর সাজাতে চেয়েছিলাম, মূলত সেজন্যই সেতার ব্যবহার করা। কিন্তু এ বাদ্যযন্ত্র দিয়ে কী করা যাবে জানতাম না। নোট বুঝে কাজে লাগিয়েছি এবং মানানসই লেগেছে।’
১৯৬৬ সালে বারবাডোজে মধুচন্দ্রিমার সময় বয়েডের বন্ধু জর্জ ড্রামন্ডকে সেতারটি উপহার দেন হ্যারিসন। ওই বছরেই পণ্ডিত রবি শঙ্করের তত্ত্বাবধানে সেতারে তালিম নিতে ভারতে আসেন তিনি।
২০০০ সালের এপ্রিলে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে রবি শঙ্কর জানান, ‘নরওয়েজিয়ান উড’ গানে হ্যারিসনের সেতার শুনে তেমন ভালো লাগেনি তার। তিনি বলেছিলেন, ‘আমার কাছে সুরটা অদ্ভুত লাগছিল। ভারতের কোনও গ্রামের বাসিন্দারা বেহালা বাজালে যেমন হবে ব্যাপারটা ছিল তেমনই।’
জর্জ হ্যারিসনও পরে স্বীকার করেছিলেন ‘নরওয়েজিয়ান উড’ গানে তার বাজানো সেতারের সুর ছিল খুব অপরিণত। এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘জানতাম না কীভাবে সেতারে যথাযথভাবে সুর তোলা যায়। তবে আমাদের ব্যান্ডের পরিবেশটা ছিল এমন— প্রত্যেকেই নতুন কিছু করতে চেয়েছে।’ (বাংলা ট্রিবিউন)

Facebook Comments

You may also like

অস্ট্রেলিয়ায় প্রদর্শিত হতে যাচ্ছে আলোচিত বাংলা ছবি ‘ডুব’

কাজী সুলতানা শিমিঃ আলোচিত বাংলা সিনেমা ‘ডুব’ প্রদর্শিত