ঢাকা ইউনিভার্সিটি এলামনাই অস্ট্রেলিয়ার বিজয় দিবস উদযাপন

ঢাকা ইউনিভার্সিটি এলামনাই অস্ট্রেলিয়ার বিজয় দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তিঃ গত ১৮ই ডিসেম্বর, ২০২২ সিডনির HE Laybutt Sporting Complex, Blacktown এ অনেক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়া (DUAAA) উদযাপন করে মহান বিজয় দিবস। এই উপলক্ষ্যে আয়োজন করা হয় সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত, দেশের গান ও বিজয় দিবস প্রীতি ক্রিকেট ম্যাচ।

সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের এলামনাইরা লাল-সবুজ পোষাক পরে পরিবার পরিজন নিয়ে উপস্থিত হন অনুষ্ঠানস্থলে। নাফিজা চৌধুরী মিনির সঞ্চালনায় শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার সহ-সভাপতি ডঃ খাইরুল চৌধুরী পাঠ করেন “National Acknowledgement of Country”. এরপরই সীমা আহমেদ, তামিমা ও সাকিনা আক্তারের সাথে সমবেত কন্ঠে পরিবেশিত হয় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত এবং দেশের গান।
ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার সভাপতি কামরুল মান্নান আকাশ সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন দেশের ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেইসব বীর সন্তানদের যাদের আত্মত্যাগ ও জীবনের বিনিময়ে অর্জিত হয়েছে স্বাধীনতা। তিনি ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বিজয় দিবসের এই অনুষ্ঠানটি উৎসর্গ করেন সেইসব সূর্য সন্তানদের প্রতি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সন্মনিত কন্সাল জেনারেল এবং এই বিশ্ববিদ্যালয়ের এলামনাই জনাব সাখাওয়াত হোসেইন। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কামরুল মান্নান আকাশ। জনাব সাখাওয়াত হোসেইন তার বক্তব্যে গভীর শ্রদ্ধা জানান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি। বিজয় দিবসের এই অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি DUAAA কে ধন্যবাদ জানান।
এরপর ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় ঢাকা বিশ্ববিদ্যালেয়ের ছাত্র বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফাকে। যিনি জীবনবাজি রেখে যুদ্ধ করেছিলেন দেশের স্বাধীনতার জন্য। তিনি ধন্যবাদ জানিয়ে শ্রদ্ধাভরে স্মরণ করেন মুক্তিযুদ্ধের বীর শহীদদের।

ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার সাধারন সম্পাদক মাহমুদুল হক বাদল ব্ল্যাকটাউন ওয়ার্কার্স সিনিয়র ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট অর্জুন সিং এবং ভাইস প্রেসিডেন্ট সাজিদ মান্নান প্রত্যয়কে ধন্যবাদ জানান তাঁদের হোম গ্রাউন্ড স্পন্সর করার জন্য। বিশেষ ধন্যবাদ প্রদান করেন প্রধান স্পন্সর ও কার্যনির্বাহি পরিষদ সদস্য জাহিদ মাহমুদ ও বিশ্বজিৎ চক্রবর্তীকে।
এরপর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিজয় দিবস প্রীতি ক্রিকেট ম্যাচ শুরু হয় জাহিদ মাহমুদ, নিকেষ নাগ ও কামরুল ইসলামের সার্বিক পরিচালনায়। ঢাকা বিশ্ববিদ্যালয় লাল দল ও সবুজ দল নামে দুটি দল গঠন করে ১৫-১৫ ওভারের খেলা হয়। লাল দলের ক্যপ্টেন ছিলেন কামরুল ইসলাম, সবুজ দলের ক্যাপ্টেন নিকেষ নাগ, আম্পায়ারিং-এ প্রত্যয় ও ধারা বর্ণনায় খাইরুল চৌধুরী। তুমুল উত্তেজনাপূর্ন খেলায় মাত্র ১ রানের ব্যবধানে সবুজ দল ১২৪ রান করে চ্যাম্পিয়ন এবং লাল দল ১২৩ রান করে রানার আপ হয়। ম্যান অব দা ম্যাচ হয় রায়াত পারভেজ। চ্যাম্পিয়ন ও রানার আপ দলের সকল সদস্যদের মাঝে কাপ ও ক্রেস্ট প্রদান করেন কামরুল মান্নান আকাশ ও মাহমুদুল হক বাদল।
খুব অল্প সময়ের প্রস্তুতিতে একটি সফল অনুষ্ঠান আয়োজন করার জন্য ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার সভাপতি সংগঠনের কার্যনির্বাহি পরিষদের সহযোগী সাধারণ সম্পাদক লিঙ্কন শফিক উল্লাহ, কোষাধ্যক্ষ হালিমুসশান, ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পাদক রফিক উদ্দিন, সদস্য – সাকিনা আক্তার, নুসরাত হুদা কান্তা, হায়াত মাহমুদ, নার্গিস বানু এবং অন্য যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন ও অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
প্লেয়ারদের তালিকাঃ

সবুজ দল (চ্যাম্পিয়ন)
১। নিকেষ নাগ (ক্যাপ্টেন)
২। সুভাষ সাহা
৩। ফারহান শফিক
৪। ঐহিক তারিক
৫। হালিম উল্লাহ
৬। তাহিম আরাফ
৭। সুরজিত রায়
৮। আবু তারিক
৯। জয়নাল আবেদিন
১০। সাইফুল ইসলাম
১১। মাহমুদুল হক বাদল

লাল দল (রানার আপ)
১। কামরুল ইসলাম (ক্যাপ্টেন)
২। জাহিদ মাহমুদ
৩। তানভির আহমেদ
৪। অমল দত্ত
৫। হায়াত মাহমুদ
৬। দিবাক্র মজুমদার
৭। উৎস
৮। পঙ্কজ বাড়োই
১০। রায়াত পারভেজ
১১। প্রান্তিক
১২। নাহিদ আকবর