উৎসাহ ও উদ্দীপনার সাথে সিডনী কনস্যুলেটে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

উৎসাহ ও উদ্দীপনার সাথে সিডনী কনস্যুলেটে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

বিনম্র শ্রদ্বা এবং ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ কনস্যূলেট জেনারেল, সিডনীতে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । দিবসটি পালন উপলক্ষ্যে সিডনী মিশন বিস্তারিত কর্মসূচীর আয়োজন করে । দিবসের শুরুতে কনসাল জেনারেল পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কার্যক্রমের সূচনা করেন । এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ,মাননীয় পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ ও মহান ভাষা আন্দোলনে শহীদগণের বিদেহী আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের অব্যাহত শান্তি ও উত্তোরত্তর সমৃদ্বি কামনা করে বিশেষ মোনাজাত করা হয় ।

অপরাহ্নে বাংলাদেশ কনস্যূলেট জেনারেল, সিডনীতে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নিউ সাউথ ওয়েলসে বসবাসরত প্রবাসীগণের উপস্থিতিতে দ্বিতীয় পর্ব শূরু হয় । জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু করার পর পবিত্র ক্বোরআন থেকে তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠ করা হয় । ভাষা শহীদদের প্রতি শ্রদ্বা করে এক মিনিট নীরবতা পালন করা হয় । মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী উপস্থিত দর্শকদের পড়ে শুনানো হয় ।

কনসাল জেনারেল তার বক্তব্যের শুরুতে ১৯৫২ সালের ভাষা আন্দেআনের তাৎপর্য তুলে ধরেন এবং ভাষা আন্দোলনে শহীদদের এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্বে অংশগ্রহণ করে যে সকল বীর সন্তান তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের গভীর শ্রদ্বার সাথে স্বরণ করেন । দিনটির গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরে তিনি বলেন ১৯৭১ সালের স্বাধীনতার বীজ বপন হয়েছিল মূলত ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে । তারই ধারাবাহিকতায় জাতির জনক বঙ্গব›দ্বু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে । তিনি আরও বলেন ভাষা শহীদ এবং মুক্তিযুদ্বে অংশগ্রহণকারীদের সর্বোচ্চ আত্বত্যাগ আমাদেও ভুলে গলে চলবেনা বরং তাতের আত্বত্যাগকে ধারণ কওে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে । এছাড়া সিডনীতে বসবাসরত বিভিন্ন পেশায় নিয়োজিত প্রবাসী বাংলাদেশীদেরকে তাদের দেশপ্রেমের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার বিষয়েও গুরত্বারোপ করেন ।

সিডনীতে অবস্থিত ’একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার’ পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মাধ্যমে দিনটি উদযাপন করা হয় । পরিশেষে কনসাল মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন এবং কনস্যূলেট কর্তৃক আযোজিত আপ্যায়নে অংশগ্রহণের আহবান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।
(প্রেস বিজ্ঞপ্তি,সিডনী ২১শে ফেব্রুয়ারী ২০২৪)