বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্কের অনন্য উদ্যোগ

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্কের অনন্য উদ্যোগ

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা সমাজে অনেকাংশে উপেক্ষিত । বাংলাদেশে তো বটেই, উন্নত দেশের কমিউনিটিতেও শ্রেণী বৈষম্যের কারণে রাষ্ট্রের সব সুযোগ সুবিধা থেকে তারা বঞ্চিত থাকে । আর এখানেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্কের নিবেদিত কর্মিরা । প্রথম বারের মতো অস্ট্রেলিয়ায় বাংলাদেশী স্পেশাল শিশুদের মায়েদের নিয়ে নেটওয়ার্কিং এবং সাপোর্ট সিস্টেম শুরু করার উদ্যোগ নিয়ছে এই সংগঠন।

এক কথোপকথনে সংগঠনটি জানায়, প্রবাস জীবনে বিভিন্ন রকম সুযোগ সুবিধার পাশাপাশি আমাদের নতুন ইমিগ্রেশন নিয়ে আসা অথবা পড়াশুনা করতে আসা পরিবার সমুহ আত্মীয় স্বজনবিহীন একাকীত্ব, ভাষাগত এবং চাকুরীগত অনিশ্চয়তা সহ বিভিন্ন রকম চ্যালেঞ্জের মোকাবিলা করে থাকেন। এর মধ্যে সবচেয়ে বেশী কঠিন সময় পার করে চলতে হয় অটিস্টিক শিশুসহ মায়েদের।

আমাদের সমাজের অনেকেই এখনো নিজের অথবা পরিবারের অন্যকোনো শিশুর অটিজমটাকে সহজ ভাবে মেনে নিয়ে সামনে এগিয়ে যেতে মানসিক ভাবে প্রস্তুত হতে সমস্যায় পড়ছেন । যে কারণে ঠিক সময় মতো চিকিৎসা, থেরাপি এবং মানসিক সাপোর্ট না পাওয়ার কারণে ঝুকির মুখে থাকছে শিশুটির বাকিটা জীবন।

“সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক “এর সভাপতি ডাঃ নাহিদ সায়মা বলেন “শুধুমাত্র আর্লি ইন্টারভেনশন এবং মায়েদের কাছে প্রপার ইনফরমেশন পৌঁছানোর মাধ্যমেও আমরা আমাদের পরের প্রজন্মের অনেক শিশুকেই উপহার দিতে পারি স্বাভাবিক একটা জীবন গঠন, সাথে সাথে আমাদের এইসব মায়েদের মানসিক স্বাস্থ্যকে সুস্থ্য রাখতেও সাহায্য করতে পারি একজন আর একজনের পাশে থেকে। ”

উল্লেখ্য, গত বছরের শেষের দিকে সিডনি ওয়েস্টের বেশ কয়েকজন বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের প্রফেশনাল প্রবাসি বাংলাদেশী মহিলাদের সমন্বয়ে গঠন করা হয় “সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক” নামে এই নন-প্রফিট ভলানটারি অর্গানাইজেশন টি।

বিশেষত সিডনির বাংলাদেশী কমিউনিটির মহিলাদের প্রথম চাকুরীর এক্সপেরিয়েন্স ,সুযোগ- সুবিধা সহ ফাইন্যনশিয়াল ইন্ডিপেন্ডেন্স, সমাজের বয়স্ক এবং অসুস্থ্য মানুষদের সাহায্য, স্পেশাল শিশুদের মায়েদের নেটওয়ার্কিং এবং সাপোর্ট সহ আরো বেশ কিছু অবজেক্টিভকে সামনে রেখে শুরু করা হয়েছে সংগঠনটি।

শুরু থেকেই বেশ সাড়া জাগানো এই ননপলিটিক্যাল সংগঠনটিতে ইতিমধ্যেই যোগ দিয়েছেন সিডনির বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন পেশা ও এক্সপেরিয়েন্সের মহিলাবৃন্দ এবং আশা প্রকাশ করছেন কমিউনিটিকে সাহায্য করার ।

অটিজম নিয়ে লেখালেখির মাধ্যমে নির্দ্বিধায় অবিচল ভাবে বাংলাদেশী কমিউনিটির মায়েদেরকে দীর্ঘদিন ধরে মানসিক সাপোর্ট দিয়ে আসা নুদরাত লোহানি নবীর নেতৃত্বে সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক আগামি উনিশে মার্চ রবিবার দুপুর চার টা থেকে ব্ল্যাকটাউনের বাঙ্গারাবি রিসোর্স কমিউনিটি হাবে অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো স্পেশাল শিশুদের মায়েদের নিয়ে একটি ইভেন্ট করতে যাচ্ছেন ।

ডাঃ নাহিদ সায়মা সমাজের সকল শুভানুধ্যায়ীদেরকে এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন ।