সিডনিতে সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ অস্ট্রেলিয়া উৎসবে দেখানো হবে মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে !

সিডনিতে সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ অস্ট্রেলিয়া উৎসবে দেখানো হবে মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে !

আগামী ১৭ থেকে ১৯ মার্চ সিডনিতে প্রথমবারের মত সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ অস্ট্রেলিয়া (SAFFA) অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়া-ভিত্তিক চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র প্রেমীদের আয়োজিত এই উৎসবের লক্ষ্য অস্ট্রেলিয়া এবং বিশ্বজুড়ে দক্ষিণ এশীয় প্রতিভাকে বিকশিত করা। উৎসবের দ্বিতীয় ও তৃতীয় দিনে হোয়টস সিনেমাস, ব্ল্যাকটাউন এ নির্বাচিত ছবিগুলো দেখানো হবে।

দক্ষিণ এশীয় অঞ্চল থেকে কিংবা সংশ্লিষ্ট বিষয়ে জমা দেওয়া ২০৯৩ টি চলচ্চিত্র থেকে নির্বাচিত ১০টি শর্ট ফিকশন ফিল্ম এবং ১০ টি ছোট তথ্যচিত্র সহ ২৫ টি চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শন করা হবে। অভিনেতা-পরিচালক ভিপিন শর্মা (তারে জমিন পার, গ্যাংস অফ ওয়াসেপুর, পাতাল লোক এবং দ্য ফ্যামিলি ম্যান খ্যাত) এবং অভিনেতা অর্ক দাস (হিয়ার আউট ওয়েস্ট, শান্তরাম, লায়ন খ্যাত) এর সমন্বয়ে একটি বিশিষ্ট জুরি বোর্ড এই চূড়ান্ত নির্বাচন সম্পন্ন করে। প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা এমা ম্যাসি (গীতা) এবং বিশিষ্ট পরিচালক অরিন্দম ভট্টাচার্য ডকুমেন্টারি বিভাগে বিচার করেন। সেই সাথে বাংলাদেশের বিশিষ্ট পরিচালক অমিতাভ রেজা চৌধুরী এবং অভিনেতা চঞ্চল চৌধুরীও পরামর্শ দিয়ে পাশে থেকেছেন।

উৎসবের সহ-পরিচালক বিক্রান্ত কিশোরের মতে, “গুরুত্বপূর্ণ থিমগুলি অন্বেষণ করে আমরা অস্ট্রেলিয়ার দর্শকদের কাছে সেই চলচ্চিত্র গুলো নিয়ে আসতে পেরে গর্বিত।”

সাংগঠনিক সম্পাদক তানিম মান্নান যোগ করেছেন, “SAFFA দক্ষিণ এশীয় চলচ্চিত্র ও সংস্কৃতির প্রচারের জন্য নিবেদিত এবং উৎসবটি দক্ষিণ এশিয়া ও অস্ট্রেলিয়ার মধ্যে ক্রমবর্ধমান শৈল্পিক ও সাংস্কৃতিক বিনিময়ের প্রমাণ হিসেবে কাজ করবে। আমরা বিভিন্ন ধরণের চলচ্চিত্র উপস্থাপন করতে পেরে রোমাঞ্চিত। প্রতিভা এবং বৈচিত্র্যময় গল্প উদযাপন করতেই আমাদের এই আয়োজন।”

উৎসবে রানি মুখার্জি এবং অনির্বান ভট্টাচার্য অভিনীত মিসেস চ্যাটার্জি বনাম নরওয়েকে সমাপনী চলচ্চিত্র হিসাবে দেখানো হবে । “একটি সত্য ঘটনা অবলম্বনে, চলচ্চিত্রটিতে একজন অভিবাসী ভারতীয় মায়ের তার সন্তানদের হেফাজত ফিরে পাওয়ার জন্য সরকারের ফস্টার কেয়ার এবং স্থানীয় আইনের বিরুদ্ধে লড়াই দেখানো হয়েছে। এটি নিশ্চিতভাবে অনেক অভিবাসী সম্প্রদায়ের সাথে অনুরণিত হবে এবং চলচ্চিত্র প্রেমীদের নিয়ে যাবে,” বলেছেন অচলা দাতার, থিয়েট্রিকাল ম্যানেজার, জি স্টুডিও অস্ট্রেলিয়া, এনজেড এবং ফিজি, যিনি উৎসব আয়োজক কমিটিরও অংশ।

“একজন দক্ষিণ এশীয় অস্ট্রেলিয়ান চলচ্চিত্র নির্মাতা হিসেবে, আমি এই অনন্য প্ল্যাটফর্ম এর অংশ হতে পেরে আনন্দিত। এই উৎসব উদীয়মান চলচ্চিত্র নির্মাতাদের তাদের কাজ প্রদর্শন করতে এবং দক্ষিণ এশীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নির্মাতাদের চলচ্চিত্র প্রেমীদের সাথে সংযোগ স্থাপনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে।” এমনটাই জানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা ও উৎসবের কোষাধ্যক্ষ আলী সাঈদ।

“উৎসব এ সমর্থনকারীদের কাছ থেকে সোশ্যাল মিডিয়াতে পাওয়া উৎসাহজনক বার্তায় আমরা বিস্মিত হয়েছি। আমরা GoFundMe-এ আমাদের চলমান তহবিল সংগ্রহের একটি আনন্দময় প্রতিক্রিয়া দেখেছি। সাফা একটি ছোট কিন্তু উৎসাহী দল এর উদ্যোগে একটি বিশাল প্রকল্প। আমরা নিশ্চিত যে নিউ সাউথ ওয়েলস এবং অস্ট্রেলিয়া জুড়ে অনেক চলচ্চিত্র প্রেমী এই উৎসব উপভোগ করতে এবং সমর্থন করতে আসবেন। আমরা আশা করি সিডনি চলচ্চিত্রের দৃশ্যে SAFFA নিয়মিত হয়ে উঠবে।” ভাইস প্রেসিডেন্ট এবং সিডনি-ভিত্তিক চলচ্চিত্র নির্মাতা রশ্মি রবীন্দ্রান বলেছেন।

SAFFA উৎসবটি মাল্টিকালচারাল নিউ সাউথ ওয়েলস এবং অস্ট্রেলিয়ান প্রোডাকশন ডিজাইনার্স গিল্ড (APDG) দ্বারা সমর্থিত এবং সবার জন্য উন্মুক্ত। উৎসবের ওয়েবসাইট www.saffa.sydney এবং ইভেন্টব্রাইটে টিকিট কেনা যাবে।