অস্ট্রেলিয়ায় ‘আইকনিক অ্যাক্টর ’ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন মাহফুজ আহমেদ

অস্ট্রেলিয়ায় ‘আইকনিক অ্যাক্টর ’ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন মাহফুজ আহমেদ

নির্জন মোশাররফ :প্রহেলিকা চলচিত্রে অসাধারণ অভিনয় সেই সাথে দীর্ঘ চার দশকে ধারাবাহিকভাবে বাংলা সংস্কৃতিতে অনবদ্য ভুমিকা রাখায় অস্ট্রেলিয়ায় আইকনিক অ্যাক্টর উপাধিতে ভূুষিত হলেন অভিনেতা মাহফুজ আহমেদ।

রবিবার, ২০শে আগষ্ট পশ্চিম অষ্ট্রেলিয়ার পার্থে এক আড়ম্বরপূর্ন পরিবেশে এই উপাধি সেই সাথে প্রাতিষ্ঠানিক অ্যাওয়ার্ড দিয়ে সন্মানিত করা হয় মাহফুজ আহমেদকে। পার্থের বাংলাদেশী সুশীল সমাজ ও দক্ষ প্রফেশনাল ব্যাক্তিদের উপস্থিতিতে এই আয়োজনটি করা হয়। পার্থের বাংলাদেশিদের ্আতিথিয়তায় মুগ্ধ হন মাহফুজ আহমেদ।

পার্থের ল্যাংফোর্ডের ফিউশন ইভেন্ট সেন্টারে মনোরম পরিবেশে এ আয়োজনটি নজর কাড়ে উপস্থিতিদের। মাহফুজ আহমেদকে উষ্ণ অভ্যর্থনা ও পার্থের বাংলাদেশী সংস্কৃতিতে অবদান রাখা ব্যাক্তিদের মাহফুজ আহমেদের হাত থেকে অ্যাওয়ার্ড প্রদানের জন্য এই জমকালো আয়োজনটি করে স্থানীয় প্রতিষ্ঠান বেঙল মিডিয়া।

অনুষ্ঠানের মূল অংশ জুড়ে ছিল মাহফুজ বন্দনা, ছিলো মাফুজের উপর বিশেষ প্রতিবেদন। মাহফুজ আহমেদ সাবলীলভাবে পার্থের বিশিষ্ট ব্যাক্তিদের সাথে কুশল বিনিময় করেন ও খোশগল্পে মেতে উঠেন। একই সাথে প্রহেলিকার সাফল্যের কথা তুলে আনেন ও বদলে যাওয়া চলচিত্রের এই সুদিনে সবাইকে এগিয়ে আসতে বলেন। তিনি উপস্থিত সুধীদের উদ্দ্যেশে বলেন, আপনারা যে বাংলাদেশ রেখে এসেছেন, তা বদলে গেছে, অনেক এগিয়েছে, সেই সাথে এগিয়েছে চলচিত্রও। অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে বাংলা সিনেমার এমন জোয়ার আগে দেখেননি বলেও উল্লেখ করেন তিনি। সেই সাথে পার্থে বাংলা সংস্কৃতি বিকাশের জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য পেশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন পাঞ্জেরী প্রিন্ট এন্ড পাবলিকেশনের সত্বাধিকারী কামরুল হাসান শায়ক। পার্থের স্থানীয়দের মধ্যে আমন্ত্রিত ছিলেন, ড. আবু সিদ্দিক, ডা: শাহেদীন শহীদ, ডা: আনিসুর রহমান, ডা: মায়া, জাতীয় দলের সাবেক ক্রিকেটার মাহবুবুর রহমান সেলিম, সাব্বির হোসাইন, মলি সিদ্দিকা, শহীদুল ইসলাম সহ আরো অনেক সামাজিক ও সাংস্কৃতিক বিশিষ্টজন।

আয়োজনটির দ্বিতীয় অধ্যায়ে মাহফুজ আহমেদের হাত থেকে তুুলে দেওয়া হয় বেঙ্গল মিডিয়া অ্যাওয়ার্ড ২০২৩। নাটক নির্দেশক হিসেবে বাপী মাজহার, পারফরমার ও স্ক্রিপ্ট রাইটার হিসেবে বিশ্বজিৎ বোস, নাট্য কোরিওগ্রাফার হিসেবে ফারহানা আালি সুমি, আন্তজার্তিক সঙ্গীত শিল্পী হিসেবে তাসনিমুল গালিব অমিত, লিড ভোকালিষ্ট হিসেবে আসিফ আক্কাস, সাংস্কৃতিক উপদেষ্টা হিসেবে সামসুল ইসলাম, ক্রিয়েটিভ আর্টিষ্ট হিসেবে জসিমউদ্দিন রানাকে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট তুলে দেন অভিনেতা মাহফুজ আহমেদ।

এ আয়োজনটির শেষাংশে পার্থের বাংলাদেশী কমিউনিটির পক্ষে আমন্ত্রিত বিশিষ্টজনেরা মাহফুজ আহমেদকে আইকনিক এক্টর অ্যাওয়ার্ডটি তুলে দেন। এসময় তাৎক্ষণিক ভার্চুয়াল বার্তায় শুভেচ্ছা জানান প্রহেলিকার ডিরেক্টর চয়েনিকা চৌধুরী ও পরবর্তীতে সংগীত শিল্পী মেহরীন।

আয়োজনটির সঞ্চালনা ও পরিকল্পনায় ছিলেন বেঙ্ল মিডিয়ার নির্জন মোশাররফ ও সার্বিক তত্বাবধনে কাজী সুমন। স্বেচ্ছাসেবীর তালিকায় ছিলেন মনজুর বাপ্পি,মারিয়াম মুন, মার্জিয়া ্ইসলাম, ফারজানা জাফর ও রায়হান।