ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার ফান্ড রেইসিং আগামী ১৭ সেপ্টেম্বর সিডনির পন্ডসের জোনাস ব্র্যাডলি ওভালে।

ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার ফান্ড রেইসিং আগামী ১৭ সেপ্টেম্বর সিডনির পন্ডসের জোনাস ব্র্যাডলি ওভালে।

ডিমেনশিয়া একটি মারাত্মক মানসিক ব্যাধি যা দেখা যায় না শুধু অনুভব করা যায় আর যিনি আক্রান্ত হন তিনি কিছুই জানেন না ,বা বুঝতেও পারেন না। মস্তিস্কের অনেক অসুখের একটি উপসর্গ এই ডিমেনশিয়া। ‌এর স্বাভাবিক ও সাধারণ একটি বৈশিষ্ট্য হচ্ছে স্মৃতিভ্রষ্ট হওয়া বা ভুলে যাওয়া। কেউ ডিমেনশিয়ায় আক্রান্ত হলে তার পক্ষে অতীতের চেয়ে সাম্প্রতিক ঘটনা মনে রাখা অনেক বেশি কঠিন। এটা মূলত বয়স্ক মানুষের রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, ২০০০ সালের পর থেকে ডিমেনশিয়ার কারণে মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। সারা বিশ্বে বর্তমানে যেসব অসুখের কারণে মানুষের মৃত্যু হচ্ছে তার তালিকায় ডিমেনশিয়ার অবস্থার পাঁচ নম্বরে।

আর এই রোগ থেকে মানুষকে বাঁচানোর জন্য সারা দুনিয়া জুড়ে অনেক গবেষণা হচ্ছে কিন্তু এখনো এর কোনো সুনির্দিষ্ঠ চিকিৎসা বিজ্ঞানীরা বের করতে পারেননি। আর এই গবেষণার জন্য পর্যাপ্ত টাকার প্রয়োজন। এই কাজটি করতে সৈয়দ মুরাদ হোসেন এবং নাসিম ইমাম রানী দম্পতি এবং তাদের বনধুরা “Forget me Not” নামে একটি দাতব্য কার্যক্রম শুরু করেন গত ২০২২ সালের সেপ্টেম্বরে ডিমেনশিয়া সপ্তাহে। আর এই কাজে হাত বাড়িয়ে দেয় কমিউনিটির কিছু স্ব-হৃদয়বান ব্যাক্তি। প্রথমবার এই কাজটি করে ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার জন্য ৩০০০ অস্ট্রেলিয়ান ডলার ফান্ড উত্তোলিত করেছিলেন ২০২২ সালে।

এই মহৎ কাজের অন্যতম উদ্যোক্তা সৈয়দ মুরাদ হোসেন জানান ,” আমার শশুর ৪ বছর ডিমেনশিয়াযা আক্রান্ত হয়ে মারা যান ২০২০ সালে। স্মার্ট , ব্যক্তিত্ববান একজন মানুষের কষ্ট দেখেছি আমরা খুবই কাছ থেকে। আমার স্ত্রী রানীকে দেখেছি তার বাবার চিকিৎসার জন্য কাকুতি এবং নিভৃতে কান্নার কষ্ট । তাই আমাদের মনে হলো , ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার জন্য কিছু কাজ করার। আর সেই থেকেই আমাদের এই উদ্যোগ। আর এইটা আমাদের দুজনের মধ্যে সীমাবদ্ধ না রেখে আমরা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। ”

এই একই সাথে “Forget me Not” আগামী ১৭ সেপ্টেম্বর সিডনির পন্ডসের জোনাস ব্র্যাডলি ওভালে সকাল ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত নানা ধরণের পিঠা পুলি , কেক ও অন্যান্য বাঙ্গালী খাবার দাবার নিয়ে একটি ফান্ড রেইজিং করার উদ্যোগ নিয়েছে। খাবার বিক্রির টাকাটা দান করা হবে ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার গবেষণা কেন্দ্রে।

ডিমেনশিয়া অস্ট্রেলিয়া এই বছর ১৮ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর এই সাত দিন ডিমেনশিয়া নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং অন্যান্য কিছু কার্যক্রম চালাবে।

সংগঠনটির আয়োজকরা সিডনির সকলকে আমন্ত্রণ জানিয়েছেন এই মহান কাজে উপস্থিত থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেবার জন্য যা ডিমেনশিয়া অস্ট্রেলিয়ার গবেষণায় কাজে লাগবে।
বিস্তারিত যোগাযোগের জন্য ০৪৬৯৩২৭৯৭২ নম্বরে কল করার জন্য আহবান জানানো হয়েছে।