ব্যাঙ্কক বিস্ফোরণে ধৃত মূল অভিযুক্ত

ব্যাঙ্কক বিস্ফোরণে ধৃত মূল অভিযুক্ত

অনলাইন ডেস্কঃ ৩০ আগস্ট ২০১৫

বিস্ফোরণের বারো দিন পরে অবশেষে মূল সন্দেহভাজন গ্রেফতার হল। গত ১৭ অগস্ট জোরালো বিস্ফোরণে কেঁপে উঠেছিল তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককের প্রাণকেন্দ্র রাচাপ্রাসং এলাকা। জনপ্রিয় ব্রহ্মা মন্দিরের সামনে সেই বিস্ফোরণে নিহত হন ২০ জন। বিস্ফোরণের পর দিনই মূল সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছিল তাই পুলিশ। ধৃত জঙ্গির সঙ্গে সেই ছবি অনেকটাই মিলে যাচ্ছে বলে আজ দাবি করেছেন তদন্তকারীরা।

তাই পুলিশের পদস্থ কর্তা, চাকতিপ চাইজিন্দা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আজ বিকেলে এক অভিযানে পূর্ব ব্যাঙ্ককের শহরতলি নঙ্গ চকের এক বহুতল থেকে ওই জঙ্গিকে ধরা হয়। ধৃতের নাম-পরিচয় নিয়ে বিশেষ মুখ খোলেননি ওই কর্তা। তবে তাই সংবাদমাধ্যম সূত্রে খবর, বছর আঠাশের ওই জঙ্গি আদতে তুরস্কের নাগরিক। পুলিশ অবশ্য জানিয়েছে, ধৃত যুবকের বাড়ি থেকে উদ্ধার হয়েছে অসংখ্য পাসপোর্ট। সেই সঙ্গেই মিলেছে বিস্ফোরক তৈরির উপকরণও। যে সরঞ্জাম ব্যবহার করে সে দিন বিস্ফোরণ ঘটানো হয়েছিল, সেই একই রকম পাইপ ধৃতের দু’কামরার ভাড়ার ফ্ল্যাট থেকে উদ্ধার করেছে পুলিশ।

আজ বিকেলের দিকে প্রায় একশো পুলিশের একটি দল প্রথমে ঘিরে ফেলে সন্দেহভাজনের বাড়ি। তার পর তাকে ধরা হয়। এতগুলো পাসপোর্ট তার কাছে এল কোথা থেকে, তার কোনও সদুত্তর পুলিশকে দিতে পারেনি ওই যুবক। ঠিক একই ভাবে জবাব মেলেনি, কেন এত বিস্ফোরক নিজের ফ্ল্যাটে জড়ো করে রেখেছিল সে। তবে গোটা বিস্ফোরণ-কাণ্ডে যে আরও অনেকে জড়িত, তা আজ আরও এক বার স্পষ্ট করেছে পুলিশ। তারা জানিয়েছে, কমপক্ষে ১০ জনের একটা দলের হাত রয়েছে গোটা ঘটনার পিছনে। তার মধ্যে মাত্র এক জনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। ধৃতকে জেরা করে বাকিদের খোঁজ চালানো হবে। ( সুত্রঃ আনন্দবাজার)