দীপন হত্যার পূর্ণ তদন্ত চায় জাতিসংঘ

দীপন হত্যার পূর্ণ তদন্ত চায় জাতিসংঘ

অনলাইন ডেস্ক: ০৪ নভেম্বর ২০১৫

প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার পূর্ণ তদন্ত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডুজাররিক এ কথা বলেন। একই সঙ্গে হত্যাকান্ডের জন্য দায়ী অপরাধীদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন তিনি।

 বাংলাদেশে সাম্প্রতিক প্রকাশক হত্যাকান্ড এবং এর আগে কয়েকজন ব্লগার হত্যাকান্ডের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের কোন বক্তব্য আছে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, বাংলাদেশে আমরা যে প্রকাশককে হত্যা করতে দেখেছি, আমাদের অবশ্যই তার তীব্র নিন্দা জানানো উচিত। ঘটনার পূর্ণ তদন্ত ও দোষীদের বিচারের মুখোমুখি করার আহবান জানাচ্ছি। সাংবাদিক হত্যা-সংক্রান্ত তথ্য উল্লেখ করে জাতিসংঘের মহাসচিবের বরাত দিয়ে মুখপাত্র বলেন, গত ১০ বছরে সাংবাদিক হত্যার মাত্র ৭ শতাংশ মামলার বিচার সম্পন্ন হয়েছে। সাংবাদিকেরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে এমন পরিবেশ নিশ্চিত করতে বিশ্ববাসীকে আরো কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।
 প্রকাশকদের ওপর হামলার নিন্দায় সিপিজে:
 বাংলাদেশে এক প্রকাশককে হত্যা ও অপর এক প্রশাসকসহ তিন জনের উপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিকদের অধিকার রক্ষা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। একইসঙ্গে প্রকাশক ও ব্লগার হত্যার বিচার দাবি করেছে সংস্থটি।
 এদিকে, চলতি বছরে সারা বিশ্বে ৪৫ সাংবাদিক, ফ্রিল্যান্সার খুন হয়েছেন। এর মধ্যে চারজন অনলাইন কর্মী খুন হয়েছেন বাংলাদেশে। এছাড়া ১৯৯২ সাল থেকে ২৭ সাংবাদিক ও ফ্রিল্যান্সারের মৃত্যু বাংলাদেশে। এর মধ্যে ১৯ জন পেশাগত দায়িত্ব পালনের সময় খুন হয়েছেন। সিপিজে এই তথ্য জানিয়েছে। সোমবার প্রকাশিত সিপিজে’র তথ্য অনুযায়ী অনুযায়ী গত ২৩ বছরে বিশ্বব্যাপী ১১৪৯ সাংবাদিক খুন হয়েছেন। (সুত্রঃ ইত্তেফাক )