সিডনিতে দুর্গোৎসব পালিত হচ্ছে।

সিডনিতে দুর্গোৎসব পালিত হচ্ছে।

সাধারণত আশ্বিন শুক্লপক্ষের ষষ্ঠ দিন অর্থাৎ ষষ্ঠী থেকে দশম দিন বা দশমী অবধি পাঁচ দিন দুর্গোত্সব অনুষ্ঠিত হয়। এই পাঁচ দিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত।

সনাতন ধর্মীয় পুরোহিতদের মতে, জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন ঘটছে নৌকায় চড়ে। দেবী বিদায় নেবেন ঘোড়ায় চড়ে। শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে তিনি বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে আসছেন। সঙ্গে আসছেন চার সন্তান- বিদ্যার দেবী সরস্বতী, ঐশ্বর্যের দেবী লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ ও পৌরুষের প্রতীক কার্তিক।

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এই পূজা সামনে রেখে অস্ট্রেলিয়ার সিডনিসহ বিভিন্ন শহরে বসবাসকারী প্রবাসী বাঙালিরা আয়োজন করেছেন দুর্গাপূজা উৎসব উদ্‌যাপনের।

গত শনিবার (২৩ সেপ্টেম্বর) স্ট্র্যাটফিল্ড গার্লস হাইস্কুলে প্রথম দুর্গাপূজা শুরু হয়।

সিডনির গ্লেনফিল্ড কমিউনিটি হলে পাঁচ দিনব্যাপী পূঁজা পলিন শেষ হবে আজ ৩০ সেপ্টেম্বর রাত ১০ টায় শেষ হয় । কার্লিংফোর্ডের ক্যাম্বারল্যান্ড হাইস্কুলে ৩০ সেপ্টেম্বর শনিবার শেষ হয়।
৩০ সেপ্টেম্বর শনিবার ও ১ অক্টোবর রোববার দুর্গাপূজা পালিত হচ্ছে , সিডনির কোগারাতে জেমস কুক বয়েজ টেকনোলজি হাইস্কুলে, সিডনির গ্র্যানভিল স্টেশনের সন্নিকটে গ্র্যানভিল টাউন হলে, সিডনির নর্থমিডে ক্যাম্পবেল স্ট্রিটের নর্থমিড হাইস্কুল ক্যাম্পাসে।

এছাড়াও আগামী ৭ অক্টোবর সিডনির পেনরিথে থর্নটন কমিউনিটি সেন্টারে , ওয়েন্টওর্থভিলের রেডগাম সেন্টারে পালিত হবে সিডনির সবচেয়ে বড় দুর্গোৎসব।