ফ্রেন্ড সার্কেল অস্ট্রেলিয়ার উদ্যোগে শরণার্থী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ফ্রেন্ড সার্কেল অস্ট্রেলিয়ার উদ্যোগে শরণার্থী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সম্প্রতি সিডনির লাকেম্বা লাইব্রেরিতে ওপেন ফ্রেন্ড সার্কেল অস্ট্রেলিয়ার উদ্যোগে শরণার্থী বিষয়ক একটি গুরুত্বপূর্ণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ থেকে আগত শরণার্থী ও আশ্রয় প্রার্থী, অস্ট্রেলিয়ার মানবাধিকার ও শরণার্থী অধিকার কর্মী, বিভিন্ন সম্প্রদায়ের নেতা এবং স্থানীয় কাউন্সিলর সহ বিভিন্ন পেশাজীবি ব্যাক্তিবর্গ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন |
অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়| অনুষ্ঠানে লেবার ফর রিফিউজিস এবং রিফিউজি একশন কোয়ালিশন এর কয়েক জন স্বনামধন্য শরণার্থী অধিকার কর্মীদের পরিচয় করিয়ে দেয়া হয় যাদের মধ্যে -ছিলেন নিজ্জা সিয়ানো , ন্যাশনাল সেক্রেটারি- লেবার ফর রিফিউজিস, ড: সাবরিন ফারুকী, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, লেবার ফর রিফিউজিস -নিউ সাউথ ওয়েলস এবং কাউন্সিলর – কাম্বারল্যান্ড সিটি কাউন্সিল প্রমূখ | অনুষ্ঠানে কয়েক জন শরণারথী তাদের সুখ দুঃখ, স্বপ্ন-প্রত্যাশ-ও প্রাপ্তি নিয়ে কথা বলেন| তাঁদের জীবনের সংগ্রামের গল্প উপস্হিত সকলের হৃদয় ছুঁয়ে যায় !
বর্তমান নতুন সরকারের প্রতি তাঁদের প্রত্যাশা, অচিরেই তাঁদের দুর্দশা লাঘবে প্রয়োজনীও ব্যবস্থা গ্রহণ করা হবে! শরণার্থীদের মাঝে দীর্ঘদিন ধরে কাজ করে আসা ওপেন ফ্রেন্ড সার্কেল – অস্ট্রেলিয়া একটি সুপরিচিত নাম! শরণার্থীদের জন্য আবাসন, খাবার, পরিবহন , চিকিৎসা, চাকুরীসহ নানাবিদ সেবা প্রদান করে তাঁরা ইতিমধ্যে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে ! বিশেষত covid-19 এর লক ডাউন এর সময় তাঁদের সেবামূলক কর্মকান্ড কমুনিটির মাঝে ব্যাপক সাড়া ফেলেছে ! আবুল কালাম মানিকের নেতৃত্বে ওপেন ফ্রেন্ড সার্কেল অস্ট্রেলিয়ার একদল স্বেচ্ছাসেবীর অক্লান্ত পরিশ্রমের ফল এই চমৎকার অনুষ্ঠান ! আমন্ত্রিত অতিথিগণ আয়োজকদের বাংলাদেশি ঘরানার এই আপ্পায়নের বিশেষ করে বিরানির ভূয়সী প্রসংশা করেন !

You may also like

আর সিডনি আসবেননা রণেশ মৈত্র

ফজলুল বারী:তাঁর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক সৃষ্টির আগে ঘনিষ্ঠ