রোবটিক্সের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে অংশ নিতে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্বকারী তিন অস্ট্রেলিয়ান-বাংলাদেশী !

রোবটিক্সের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে অংশ নিতে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্বকারী তিন অস্ট্রেলিয়ান-বাংলাদেশী !

0

সিডনির ব্ল্যাকটাউন গার্লস হাইস্কুলের ২১ জন ছাত্রীর একটি দলের নাম U.M.M  (Unidentified Moving Machine)4802, যারা আমেরিকার টেক্সাস স্টেটের, হিউস্টন শহরে ১৮ থেকে ২১ এপ্রিল ২০১৮ সালে অনুষ্ঠিতব্য FRC (FIRST Robotics Competition)ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে অংশ নিতে যাচ্ছে। চূড়ান্ত প্রতিযোগিতায় মোট ৭২টি দেশ অংশ গ্রহন করবে। এখানে উল্লেখ্য, অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্বকারী এ দলটিতে সিডনির ৩ জন বাংলাদেশী ছাত্রী রয়েছে। নাবিলা স্রোতস্বিনী, অনসূয়া রায় ও নাশরাহ আলম এই তিন গৌরবোজ্জ্বল বাংলাদেশী মেধাবী সিলেকটিভ ছাত্রী যেন বাংলাদেশের লাল সবুজ পতাকাকেই বহন করে নিয়ে যাচ্ছে সুদূর টেক্সাসের হিউস্টন সিটিতে।

২১ জনের এই দলটি গত মার্চ মাসে অস্ট্রেলিয়ার অলিম্পিক পার্কে অনুষ্ঠিত কোয়ালিফাইং রাউন্ডে ৭টি দেশের সাথে প্রতিযোগিতা করে ‘Southern Cross Regional Championship’ অর্জন করেছিল এবং প্রতিযোগিতায় অভিজ্ঞ বিচারকমণ্ডলী ঘোষিত অতিসম্মানিত ‘Judges Award’টিও পেয়েছিল। এবারেই প্রথমঅস্ট্রেলিয়ার প্রতিনিধিত্বকারী কোন পাবলিক রোবটিক্স দলের সকল সদস্যই মেয়ে এবং এ বিষয়টি বিশেষ তাৎপর্য বহন করে। এই কৃতিত্বের জন্যে দলটির সকল প্রতিযোগী ছাত্রী, শিক্ষক, অভিভাবক, ও ব্ল্যাকটাউন গার্লস হাইস্কুল কর্তৃপক্ষবিশেষ প্রশংসার দাবীদার।

এখানে উল্লেখ্য, পড়ালেখার পাশাপাশি, নাবিলা স্রোতস্বিনী একজন প্রতিভাবান সঙ্গীতশিল্পী হিসেবে বাঙালি কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে ইতোমধ্যেই সবার প্রশংসাধন্য হয়েছে। এছাড়াও নাবিলা স্রোতস্বিনী ২০১৭ সালে সিডনি বাংলাদেশী কমিউনিটির ‘দিগন্ত’ সংগঠন আয়োজিত ট্যালেন্ট শো প্রতিযোগিতায় খ-গ্রুপে সঙ্গীত বিভাগে যুগ্ম চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অনসূয়া রায়ও বাংলাদেশী কমিউনিটিতে তার নৃত্য চর্চার জন্য ব্যাপক সমাদৃত। বিদেশের মাটিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে এই তিন বাংলাদেশী প্রতিযোগী আরও এগিয়ে যাবেন- এটাই সবার  প্রত্যাশা ।

Facebook Comments

You may also like

ন্যাশনাল স্পোর্টস ক্রিকেট একাডেমীর (NSCA) বার্ষিক পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন !

গত ১৩ জুন (রবিবার) সিডনির গ্রিনআক্রে সিটিজেন সেন্টারে