রোহিঙ্গাদের সহায়তা বাংলাদেশের ভূমিকার প্রশংসা – অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল

রোহিঙ্গাদের সহায়তা বাংলাদেশের ভূমিকার প্রশংসা – অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল

রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের সাথে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে অস্ট্রেলিয়া।

দেশটির সরকার বলেছে, কক্সবাজার ক্যাম্পে রোহিঙ্গাদের প্রয়োজনীয় সহায়তা দিতে বাংলাদেশের সাথে কাজ করার জন্য তারা প্রতিশ্রুতিবদ্ধ।

২০১৭ সালের সেপ্টেম্বর থেকে রোহিঙ্গাদের সুরক্ষা ও চিকিৎসা সেবায় বিশেষ করে নারী ও মেয়েদের আশ্রয় প্রদানে বাংলাদেশকে ৭০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার সহায়তা দিয়েছে দেশটি।

রবিবার ঢাকায় অবস্থিত অস্ট্রেলিয়ার দূতাবাস জানায়, গত ৬-৯ আগস্ট রোহিঙ্গা সংকটের মানবিক পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সহায়তা কর্মসূচি সরেজমিনে দেখতে কক্সবাজার সফর করেন অস্ট্রেলিয়ার সাত সংসদ সদস্য।

বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে সেইভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার উদ্যোগের অংশ হিসাবে এই সফরটি আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।

অস্ট্রেলিয়া বিরোধী দলের প্রতিনিধি বলেন, ‘তারা (বাংলাদেশ সরকার) অসম্ভব কঠিন ও চ্যালেঞ্জিং পরিস্থিতিতে প্রচেষ্টা চালাচ্ছে। আমি তাদের (রোহিঙ্গা) প্রয়োজনে সাহায্য করার সুযোগ দেয়া জন্য কৃতজ্ঞ।’

অস্ট্রেলিয়ার এইড এন্ড পার্লামেন্ট প্রকল্পের মাধ্যমে দেশটির সংসদ সদস্যরা বাংলাদেশে সহায়তা কর্মসূচির অভিজ্ঞতা, কার্যকারিতা, উপকারিতা এবং ইতিবাচক প্রভাব এবং মানবিক প্রতিক্রিয়া দেখার সরাসরি সুযোগ পেয়েছে।

প্রতিনিধিদলটি অস্ট্রেলিয়ান এইড সমর্থিত কেয়ার উইমেন ফ্রেন্ডলি স্পেস, প্ল্যান টেম্পোরারি লার্নিং সেন্টার, অক্সফাম ওয়াশ ফ্যাসিলিটি এবং খাদ্য বন্টন বিষয়ক ওয়ার্ল্ড ফুড প্রকল্প পরিদর্শন করেছে।

এছাড়াও তারা কক্সবাজারে রোহিঙ্গা সংকটের প্রভাব সম্পর্কে জানতে ব্র্যাকের সম্প্রদায় ক্ষমতায়ন কর্মসূচি পরিদর্শন করেন।

সফরকালে অস্ট্রেলিয়ার সাংসদ লুক হোওয়ার্থ বলেন, ‘এটি জানা গুরুত্বপূর্ণ যে অস্ট্রেলিয়ার সাহায্য এখানে ভালভাবে দেয়া হচ্ছে কি না।’ (সূত্রঃ ইউএনবি)-