পিয়ারু খানের সুর ও কথায় ইলোরা’র প্রথম মৌলিক গান (ভিডিও সহ)

পিয়ারু খানের সুর ও কথায় ইলোরা’র প্রথম মৌলিক গান (ভিডিও সহ)

সিডনিবাসী শিল্পী ইলোরা খানের প্রথম মৌলিক গান প্রকাশিত হলো। বাংলাদেশের প্রখ্যাত সুরকার ও গীতিকার মোহাম্মদ পিয়ারু খানের কথা, সুর ও মিউজিক কম্পিজেশনে ইলোরা খানের প্রথম মৌলিক গান ‘মুছে ফেলে দাও’ । গানটি গতকাল শিল্পীর ইউটিউব চ্যানেল থেকে অবমুক্ত হয়েছে। গানটিতে ভয়েস দিয়েছেন তাঁর স্বামী শিল্পী মাহমুদ খান। বাদ্যযন্ত্রে রয়েছেন মোহাম্মদ পিয়ারু খান ও কৌশিক আহমেদ অন্তর, শব্দগ্রহণ ও মিশ্রণে পুলক বড়ুয়া। গানটির অডিও রেকর্ডিং হয়েছে মাই টিভি স্টুডিওতে। সিডনি ও আশেপাশের মনোরম লোকেশনে গানটির চিত্রায়ন করেছেন জাভেদ মিয়ান্দাদ। ভিডিওটির ফাইনাল এডিটিং করেছে জন্মভূমি মিডিয়া।

শিল্পী ইলোরা খান প্রায় ২০ বছর ধরে সিডনিতে বাস করছেন। এক কথোপকথনে তিনি জানান, তাঁর গানের হাতেখড়ি হয়েছে ওস্তাদ মথুরা চন্দ্র দাশের কাছে। প্রখ্যাত শিল্পী ফেরদৌসি রহমান পরিচালিত এসো গান শিখি অনুষ্ঠানে তিনি ছোটবেলায় বাংলাদেশ টেলিভিশনে গান করেছেন। তিনি ভিকারুন্নিসা নুন স্কুল ও কলেজে এইচএসসি করার পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। সিডনিতে জন্মভূমি টিভিতে তিনি নিয়মিত গান করেন। এছাড়া বিভিন্ন মঞ্চে এবং পারিবারিক অনুষ্ঠানে তিনি নানা ধরনের গান করেছেন। যারা তাঁর গান শুনেছেন সবার প্রত্যাশা ছিলো তাঁর নিজস্ব গান থাকা উচিৎ। মুছে ফেলে দাও- গানটির মাধ্যমে সকলের সে আশা পূর্ণ হলো। গানটিতে ভয়েস দিয়েছেন তাঁর স্বামী মাহমুদ খান। তিনিও একজন শিল্পী। বিভিন্ন অনুষ্ঠানে তিনিও গান করে থাকেন।

পিয়ারু খানের মতো এত বড় সুরকারের গানেই তাঁর প্রথম মৌলিক গান, বিষয়টা কিভাবে হলো ? এই প্রশ্নের জবাবে ইলোরা বলেন, “ এবার ছুটিতে বাংলাদেশে যেয়ে সেটা সম্ভব হয়েছে। ওনার স্টুডিওতে গান গাইতে বললে আমি কয়েকটা গান করার পরেই ওনার এই গানটা আমার কন্ঠে তুলে দেন।” তিনি আরও বলেন, “ আমি খুব কৃতজ্ঞ তাঁর মতো সঙ্গীত ব্যক্তিত্ব আমার জন্য গান লিখেছেন এবং সুর করেছেন।” তিনি জানান, পিয়ারু খানের সুরে আরও একটি গান আসছে। প্রথম গানটা প্রচারের পরেই ওটার ভিডিও এবং অডিও প্রকাশ করার পরিকল্পনা রয়েছে। তাঁর স্বামী মাহমুদ খান বলেন, গানটি রেকর্ডিং হয়েছে বাংলাদেশের “ মাই টিভি “ স্টুডিওতে। পিয়ারু খান তাকে গানটির শেষের দিকে ভয়েস ওভার দিতে বলেন। আর সেভাবেই তিনি ঢুকে গেলেন ইলোরার এই গানটিতে।