সিডনিতে একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার বই মেলা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সিডনিতে একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার বই মেলা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মাতৃভাষা বাংলা চর্চা ও বাংলা বইকে আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে ‘একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার’ উদ্যোগে সিডনির অ্যাশফিল্ড পার্কের শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত হল ২৪তম একুশের বইমেলা।

১৯শে ফেব্রুয়ারি মেলার দিনটির আবহাওয়া ছিল চমৎকার। সকাল ৯:১৫ প্রভাত ফেরীর মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এই বছর প্রভাত ফেরীতে অংশগ্রহণ অন্য যে কোন বছরকে ছাড়িয়ে গেছে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে মেলার উদ্বোধন করা হয়।

দুপুর একটায় ‘একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার’ সম্মানিত সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মতিনের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক রওনক হাসানের সঞ্চালনায় আলোচনা পর্বে অংশগ্রহণ করেন সাখাওয়াত হোসেন কনসাল জেনারেল,ওয়েন্ডি লিন্ডসে ষ্টেট পার্লামেন্টে এর সম্মানিত সদস্য, মার্ক দ্রুরী কাউন্সিলর ইনার ওয়েষ্ট কাউন্সিল, কার্ল সালেহ কাউন্সিলর ক্যান্টারবেরি সিটি কাউন্সিল, ডাঃ জেসি চৌধুরী অস্ট্রেলিয়াতে প্রথম বাংলাদেশী মহিলা চিকিৎসক, শ্রীমন্ত মুখার্জী স্বত্বাধিকারী আনন্দধারা এবং অ্যাশলে হেলস রেডক্রস অস্ট্রেলিয়া। সভায় বক্তারা বাংলাভাষাকে পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার উপর গুরুত্ব আরোপ করেন। তারা উল্লেখ করেন যে প্রতিটি ভাষাই একেকটি সংস্কৃতির ধারক এবং কালের সাক্ষী। সুতরাং আমাদের প্রচলিত এবং অপ্রচলিত প্রতিটি ভাষাকেই সংরক্ষণ করতে হবে। সভায় একুশে একাডেমীর বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয় যেমন রক্তদান কর্মসূচী, ‘ক্লিন উপ অস্ট্রেলিয়া ডে ’ অংশগ্রহণ, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ‘অর্গান এন্ড টিস্যু ডোনেশন ’ কার্যক্রমে অংশগ্রহণ, প্রখ্যাত শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী ইত্যাদি।

বইমেলা উপলক্ষে সারাদিন ব্যাপী ছিল নানান আয়োজন। প্রতিবারের মতো এবারও মেলার মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল মেলার ১১ টি বইয়ের ষ্টলে দেশি-প্রবাসী প্রথিতযশা কবি সাহিত্যিকদের বইয়ের সমাহার। শহীদ মিনারে ফুল দেয়ার পরপর শুরু হয় ছোট্ট সোনামণিদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সারাদিন ব্যাপি চলে গান ,কবিতা , নাচ দলীয় সঙ্গীত , নাটক ইত্যাদি । একুশে একাডেমীর শিল্পীরা ছাড়াও বিভিন্ন কমিউনিটি দলের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। এদের মধ্যে কবিতার বিকেল, জুম্মা সাংস্কৃতিক দল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কিশলয় এবং বিএসপিএস বাংলা স্কুল এর নাম উল্লেখযোগ্য। বাংলাদেশ থেকে আগত প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেড এর অংশগ্রহন পাঠকদের মধ্যে সাড়া জাগিয়েছে।

প্রদর্শনীতে একুশে একাডেমীর এ যাবৎকালের নিজস্ব প্রকাশনা ‘মাতৃভাষা’র সকল প্রচ্ছদের প্রদর্শনী উৎসুক দর্শনার্থীদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে। একুশের পত্রিকা ‘মাতৃভাষা’র লেখা এবং অঙ্গসজ্জা বিশেষ ভাবে পাঠক সমাদৃত হয়েছে।

এছাড়া ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত অনুষ্ঠানমালায় আরও ছিল নতুন প্রকাশনার মোড়ক উন্মোচন, চিত্র প্রদর্শনী, পেন্সিল অস্ট্রেলিয়ার ফটোগ্রাফী প্রদর্শনী এবং বাচ্চাদের জন্য রাইডস। মেলায় নানান জাতের মুখরোচক দেশীয় খাবারের সমাহার ছিল খাবার ষ্টলগুলোতে।

আয়োজকরা বই মেলাকে পৃষ্ঠপোষকতা করার জন্য সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি এবং ওয়ান্ডার আইটি কে ধন্যবাদ জানান। সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি, অঙ্গ এবং টিস্যু দানের উপর একটি জরিপ সম্পূর্ণ করতে মেলায় উপস্থিত দর্শকদের উৎসাহিত করে।

২০২৪ সালের মেলার আগাম তারিখ ঘোষনান্তে (১৮ই ফেব্রুয়ারি ২০২৪) সবাইকে ধন্যবাদপূর্বক অনুষ্ঠানের সমাপ্তি টানেন একুশে একাডেমী অষ্ট্রেলীয়ার সহ-সভাপতি ডঃ সুলতান মাহমুদ। আগামী বছর রজত জয়ন্তীতে আয়োজকরা আরও বৃহৎ কলেবরে মেলা উদযাপন এর প্রতিশ্রুতি দিয়েছেন ।(প্রেস বিজ্ঞপ্তি )