সিডনীতে বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস -২০২৪ উদযাপন।

সিডনীতে বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস -২০২৪ উদযাপন।

২৮ মার্চ ২০২৪, সিডনীঃযথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ২৬ই মার্চ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা/কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। এরপর স্বাধীনতার মহান স্থপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও তাঁর পরিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্বের সংগঠক ও সমর্থক, বিদেশী বন্ধু এবং সর্বস্তরের জনগণ,যারা আমাদের অধিকার আদায় ও মুক্তিসংগ্রামে বিভিন্নভাবে অবদান রেখেছেন তাঁদের উদ্দেশ্যে মহান আল্লাহ’র রহমত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। তাৎপর্যপূর্ণ এ দিবসে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র মন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ উপস্থিত সুধীবৃন্দ ও অতিথিবৃন্দকে পাঠ করে শোনানো হয়।

পরবর্তীতে , ২৮ মার্চ ২০২৮ তারিখে বাংলাদেশের ৫৩তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সিডনীস্থ স্থানীয় একটি পাঁচ তারকা হোটেলে- বিভিন্ন দেশের অস্ট্রেলিয়ার NSW এর মাননীয় মন্ত্রী , সংসদ সদস্য ,কূটনীতিক, উচ্চ পদস্থ কর্মকর্তা এবং বাংলাদেশ কমিনিউটি বিভিন্ন পেশার ব্যক্তিবর্গের অংশগ্রহণে এক অভ্যর্থনার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন 47th Premier of New South Wales, Honorable Chris Minns MP অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন , Hon. Mark Raymond Speakman, SC MP, Leader of the Opposition, Hon. John Graham, MLC, Minister for Jobs and Tourism, Hon. Stephen Kamper, MP, Minister for Multiculturalism, Hon. Sophie Cotsis, MP, Minister for Work Health and Safety, Hon. Anoulack Chanthivong, MP, Minister for Industry and Trade Hon. Mark Joseph Coure, MP, Shadow Minister for Multiculturalism, Hon.Chris Rath,MLC,Opposition Whip in the Legislative Council, Gon.Hon.Jacqui Amy Munro,B.IntS MLC বিশেষ অতিথি ছাড়াও অনুষ্ঠানে বেশ কয়েকজন সংসদ সদস্য উপস্থিত ছিলেন । সরকারি বিভিন্ন দপ্তর সহ ব্যবসা,শিক্ষা,মিডিয়া ,পেশাাজীবিদের প্রতিনিধি এবং বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট সদস্যরা অভ্যর্থনা অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন শীর্ষক একাট প্রামাণ্যচিত্র প্রদর্শন, বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যসমূহ প্রদর্শন এবং বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরে নানাবিধ জি আই পণ্যের প্রদর্শণী করা হয় ।

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল মোঃ সাখাওয়াত হোসেন স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখার উদ্দেশ্যে বাংলাদেশ হতে আরও পণ্য আমদানী করার জন্য অষ্ট্রেলিয়ার ব্যবসায়ীদের প্রতি আহবান জানান, কনসাল জেনারেল বক্তব্যে আরও উল্লেখ করেন পাটজাত পণ্য,চামড়াজাত পণ্য,মৎস্য, গৃহস্থালি পণ্য জাহাজ, ফ্রিল্যান্সিং সহ অন্যান্য পণ্য বিশ্বের অন্যান্য দেশের ন্যায় অষ্ট্রেলিয়াও আমদানী করতে পারে । মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে যে রূপরেখা প্রণয়ন করেছেন তার যথাযথ বাস্তবায়ন করাই হবে ৫৩তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনের মূল উদ্দেশ্য।

প্রধান অতিথির বক্তব্যে Honorable Chris Minns MP, বাংলাদেশের সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং তিনি তাঁর বক্তব্যে বলেন বাংলাদেশকে স্বৃকীতিদানকারী দেশের মধ্যে অষ্ট্রেলিয়া অন্যতম, তিনি আরও উল্লেখ করেন বাংলাদেশ বিশ্বের দ্রত বর্ধনশীল অর্থনীতির মধ্যে অন্যতম তিনি আরও বলেন,বাংলাদেশ দারিদ্র্য নিরসন চমকপ্রদ ভূমিকা রেখেছে ।। বাংলাদেশ অষ্ট্রেলিয়া সম্পর্ক উত্তোরত্তর জোরদার হওয়ার আশাবাদ ব্যক্ত করেন । Hon. Mark Raymond Speakman, SC MP, Leader of the Opposition বলেন ১৯৭১সালে বিশ্বে বাংলাদেশ অন্যতম দরিদ্র দেশ ছিল কিন্তু গত ৫৩ বছরে প্রভূত উন্নতি সাধন করেছে । Hon. Stephen Kamper, MP, Minister for Multiculturalism বলেন অষ্ট্রেলিয়ায় বসবাসকারী বাংলাদেশী গণ চমৎকার অবদান রেখে চলেছেন , তিনি আরও বলেন পহেলা বৈশাখের মতো বহু সাংস্কৃতিক উৎসবে সহযোগিতা করতে আগ্রহী ,তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্বের সময় বঙ্গবন্বুর ঐতিহাসিক ভাষণের কথা স্মরণ করেন । অনুষ্ঠানে আগত মাননীয় মন্ত্রী,সংসদ সদস্য, মাননীয় মন্ত্রী , সংসদ সদস্য ,কূটনীতিকবৃন্দ অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনা ও, বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যসমূহ প্রদর্শন এবং বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরে নানাবিধ জি আই পণ্যের প্রদর্শণীর প্রশংসা করেন । (প্রেস বিজ্ঞপ্তি)