সিডনিতে সাদি মহম্মদের স্মরণে একক সঙ্গীত সন্ধ্যা

সিডনিতে সাদি মহম্মদের স্মরণে একক সঙ্গীত সন্ধ্যা

গত ৪ মে (শনিবার) সিডনির হার্স্টভিল সিভিক থিয়েটার অডিটোরিয়ামে প্রয়াত শিল্পী সাদি মহম্মদের স্মরণে অনুষ্ঠিত হলো অমিয়া মতিনের একক সঙ্গীত সন্ধ্যা “তুমি রবে নীরবে”। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন লরেন্স ব্যারেল ও ন্যান্সী লীনাব্যারেল। শুরুতেই সাদি মহম্মদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্মৃতিচারন করে বক্তব্য রাখেন কলামিস্ট অজয় দাশ গুপ্ত এবং ডঃ কাইয়ুম পারভেজ।
অমিয়া মতিনের একক কণ্ঠে রবীন্দ্র, নজরুল, ক্লাসিক্যাল, লালন, হাসন রাজা, লতা, মান্না দে, দেশাত্মবোধক, পুরনোদিনের গানের অসাধারণ পরিবেশনা এবং তাঁর যাদুকরী সুরের মূর্ছনায় হারিয়ে গিয়েছিল দর্শক শ্রোতারা। রাত এগারোটা পর্যন্ত উপস্থিত সবাই উপভোগ করেছেন ও স্মরণ করেছেন একজন গুণী শিল্পীকে।
গানগুলো সুরের মাদকতায় ভরিয়ে তোলে গুণী যন্ত্রশিল্পীগণ সোহেল খান ( গিটার), অভিজিৎ দান ( তবলা), নীলাদ্রি ( কী বোর্ড) এবং ফাবিহা ( বাঁশি) I অনুষ্ঠানের শুরুতে ফাবিহা একটি দেশাত্মবোধক গান এবং নীলাদ্রি একটি নজরুলগীতি পরিবেশন করেনI রাত এগারোটা পর্যন্ত উপস্থিত সবাই উপভোগ করেছেন এবং স্মরণ করেছেন একজন গুণী শিল্পীকে।
উল্লেখ্য এই অনুষ্ঠানে সাদী মহম্মদের গান গাইবার কথা ছিল তাঁরই সুযোগ্য ছাত্রী অমিয়া মতিনের সাথে। তাই শিল্পী অনুষ্ঠানটি তাঁর স্মরণে উৎসর্গ করেন। একক সঙ্গীত এর পাশাপাশি অগ্রণীর প্রাক্তন ছাত্রীরা একটি সমবেত রবীন্দ্র সংগীত পরিবেশন করেন। সিডনীর সাংস্কৃতিক অঙ্গনের অনেক পরিচিত মুখ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অমিয়া মতিন এবং সাদী মহম্মদের সিডির মোড়ক উন্মোচন হয়। লরেন্স ব্যারলের নান্দনিক মঞ্চসজ্জা প্রশংসনীয় ও একজন অসাধারণ গুনি শিল্পীকে গানে গানে শ্রদ্ধাঞ্জলি দিয়ে একটি চমৎকার এবং গুণসম্পন্ন সঙ্গীত সন্ধ্যা উপহার দিয়েছেন শিল্পী অমিয়া মতিন।
আয়োজকদের পক্ষ থেকে শিল্পীদের সম্মামনা ক্রেস্ট উপহার দেয়া হয়। সবশেষে অনুষ্ঠানের আয়োজক প্রকৌশলী আবদুল মতিন সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।