মোবাইল ফোন ব্যবহারকারীদের সনাক্ত করতে রাস্তায় অত্যাধুনিক প্রযুক্তির ক্যামেরা স্থাপন

মোবাইল ফোন ব্যবহারকারীদের সনাক্ত করতে রাস্তায় অত্যাধুনিক প্রযুক্তির ক্যামেরা স্থাপন

0
গাড়ি চালানো অবস্থায় মোবাইল ব্যবহার করা অবস্থায় ছবি (সংগৃহিত)

নিউ সাউথ ওয়েলসে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারকারীদের সনাক্ত করতে রাস্তায় অত্যাধুনিক প্রযুক্তির ক্যামেরা স্থাপন প্রকল্পের পরীক্ষা চলছে। চ্যানেল নাইনের রিপোর্টে জানা যায় M4 (প্রসপেক্ট সাবার্ব ) এবং এনজাক প্যারেড (মোরব্যাংক সাবার্ব ) এই দুইটি রাস্তায় পরীক্ষামূলকভাবে স্থাপিত অত্যাধুনিক প্রযুক্তির ক্যামেরায় প্রতিদিন গড়ে কমপক্ষে ১০০০ জন চালক , গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করছে বলে ছবিতে ধরা পড়েছে।

সূত্রঃ ছবি সংগৃহিত নাইন নিউজ

আধুনিক প্রযুক্তির এই ক্যামেরার সাথে যুক্ত আছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রযুক্তি। উন্নত মানের হাই ডেফিনেশন এই ক্যামেরা ঝড়, বৃষ্টি, দিনে কিংবা রাতে গাড়ির গতি ৩০০কিঃমিঃ পর্যন্ত থাকলেও চালকের মোবাইল ফোন ব্যবহার সনাক্ত করে নিখুঁতভাবে ছবি তুলতে সক্ষম।

গত ৭ই জানুয়ারি থেকে লং উইকেন্ড সহ ২৫ দিনে পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তির ক্যামেরা মোট ২০,১২৫ জন গাড়ি চালককে গাড়ি চালানো অবস্থায় মোবাইল ব্যবহার করা অবস্থায় ছবি তুলতে সক্ষম হয়েছে।

তথ্য থেকে আরও জানা যায় , দ্বিগুন শাস্তির ভয়ে গাড়ি চালনা অবস্থায় মোবাইল ফোনের ব্যবহার ১৬% কমে গিয়েছিল অস্ট্রেলিয়া ডে লং উইকেন্ডে। এই পরীক্ষা চলবে মোট তিন মাস। যেহেতু পরীক্ষামূলক ভাবে এটা চালানো হচ্ছে , তাই এই পর্যন্ত যাদের ছবি তুলা হয়েছে তাদেরকে কোন ফাইন দেয়া হবে না। তবে তিন মাস পরে যদি সব পরীক্ষা সফল হয়, তবে আধুনিক প্রযুক্তির এই ক্যামেরা হবে নতুন সংযোজন নিউ সাউথ ওয়েলসের রাস্তা নিরাপদ রাখার জন্য।

এই প্রসঙ্গে জেনে রাখা দরকার, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার কারণে অনেক ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনায় অনেকের প্রাণহানী ঘটেছে এবং এখনো ঘটছে। তাই এই দুর্ঘটনা থেকে মুক্তি পাওয়ার জন্য ১৭ সেপ্টেম্বর ২০১৮ থেকে গাড়িচালকদের জন্য একটি নতুন আইন যুক্ত করে নিউ সাউথ ওয়েলসের রাজ্য সরকার। এই আইনে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করা অবস্থায় পুলিশ ধরতে পারলে শাস্তি হিসেবে চালকের ড্রাইভিং লাইসেন্স থেকে ৫ ডিমেরিট পয়েন্ট কেটে নিবে এবং স্কুল জোনে হলে $৪৪৮ ডলার আর স্কুল জোনের বাইরে হলে $৩৩৭ ডলার ফাইন দিতে হবে ।
তথ্যসূত্রঃ নাইন নিউজ

রাতে চালকের মোবাইল ফোন ব্যবহার সনাক্ত করে নিখুঁতভাবে ছবি তুলতে সক্ষম (সূত্রঃ নাইন নিউজ)

Facebook Comments

You may also like

সিডনির ইঙ্গেলবার্নে ঈদ এক্সিবিশন অনুষ্ঠিত

পূরবী পারমিতা বোস:ঈদ মানেই উৎসব।ঈদ মানেই আনন্দ।আর এই