জ্যোতির্বিজ্ঞানী ড. এ আর খান আর নেই

জ্যোতির্বিজ্ঞানী ড. এ আর খান আর নেই

অনলাইন ডেস্ক, ২৭ মে, ২০১৫ 
বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী ড. আনোয়ারুর রহমান খান (এ আর খান) আর নেই। গতকাল সোমবার বাংলাদেশ সময় ভোর পাঁচটার দিকে যুক্তরাজ্যের সেন্ট মেরি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে….রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৩ বছর।
জানা গেছে, ছোট মেয়ে নিশাত শরীফকে দেখতে গত ৯ মে লন্ডনে গিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের এই অধ্যাপক। গত ২১ মে তিনি লন্ডনের একটি পাতাল রেলওয়ে স্টেশনে মাথা ঘুরে পড়ে যান। তারপর থেকেই তিনি লন্ডনের পেডিংটনের সেন্ট মেরিস হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন। হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় রবিবার লন্ডনের স্থানীয় সময় রাত ১১টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় ভোর পাঁচটা) তাকে মৃত ঘোষণা করা হয়।
আগামী শুক্রবার সাউথ হলের সেন্ট্রাল জামে মসজিদে জুম্মার নামাজের পর এ আর খানের জানাজা অনুষ্ঠিত হবে। লন্ডনের পাওয়ার মিল লেন কবরস্থানে তাকে দাফন করা হবে। বাবার দুর্ঘটনার খবর পেয়ে বড় মেয়ে ইরফাত খান শনিবার যুক্তরাষ্ট্র থেকে লন্ডনে যান।

এ আর খানের জন্ম ১৯৩২ সালে, ঢাকার বিক্রমপুরে। তিনি ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার কর্মজীবন শুরু হয়। ১৯৬০ সালে কলম্বো পরিকল্পনার ফেলো হিসেবে যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কেভেন্ডিস ল্যাবরেটরিতে গবেষক হিসাবে কাজ করেন। দেশে বিজ্ঞান চর্চা ও বিশেষ করে জ্যোতির্বিজ্ঞান চর্চার প্রসারে ড. খান আমৃত্যু কাজ করে গেছেন। ১৯৭৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার বাসভবনের গ্যারেজে প্রতিষ্ঠা করেন অনুসন্ধিত্সুচক্র বিজ্ঞান সংগঠন। তিনি গড়ে তোলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি।

সুত্রঃ ইত্তেফাক , ২৬ মে ২০১৫