আজ শুরু “পঞ্চাশে বাংলাদেশ: অনিশ্চিত যাত্রা থেকে উন্নয়নের রোল মডেল” ভার্চুয়াল সম্মেলন

আজ শুরু “পঞ্চাশে বাংলাদেশ: অনিশ্চিত যাত্রা থেকে উন্নয়নের রোল মডেল” ভার্চুয়াল সম্মেলন

আজ শুরু “পঞ্চাশে বাংলাদেশ: অনিশ্চিত যাত্রা থেকে উন্নয়নের রোল মডেল” ভার্চুয়াল সম্মেলন

আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে জুম এবং ফেসবুক লাইভ-এর মাধ্যমে বিশ্বব্যাপী সম্প্রচারিত ৭-৮ অক্টোবর ২০২১ “পঞ্চাশে বাংলাদেশ: অনিশ্চিত যাত্রা থেকে উন্নয়নের রোল মডেল” শীর্ষক দুদিনব্যাপী ভার্চুয়াল সম্মেলন। এতে স্বাধীনতার পর থেকে বাংলাদেশ কি কি অর্জন করলো এবং আগামী পাঁচ বছরে কি কি পদক্ষেপ নিতে হবে–  তা নিয়ে আলোচনা করবেন দেশি ও প্রবাসী বিশেষজ্ঞরা। বিশেষ করে জ্বালানি,  কৃষি, স্বাস্থ্য, পোশাকখাতসহ আরও বেশ কিছু আলোকপাত করা হবে।

অনলাইনে অনুষ্ঠিত এই কনফারেন্সের আয়োজন করেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি, আরএমআইটি ইউনিভার্সিটি, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি, গ্রিফিথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ড, ম্যাকুয়ারি ইউনিভার্সিটি, সুগার রিসার্চ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড হেলথের সিনিয়র শিক্ষক ও গবেষকরা এবং অস্ট্রেলিয়ার সামাজিক সংগঠন ‘আমরা ক’জন-দি লিগ্যাসি অফ বঙ্গবন্ধু অস্ট্রেলিয়া ইনক।

৭ এবং ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ২ দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রথম দিন বাংলাদেশ সময় সকাল ১০টায় সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বঙ্গবন্ধু ও বাঙালি জাতিসত্তা: নেতৃত্ব ও কৌশল বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন। দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করবেন কৃষি বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। এরপর অধ্যাপক জাফর ইকবাল কথা বলবেন বাংলাদেশের শিক্ষা: ২০৪১ রূপকল্পের প্রেক্ষিত,  মানবসম্পদ বিনির্মাণ বিষয়ে। বাংলাদেশের স্বাস্থ্য সেবা নিয়ে কথা বলবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ শহীদউল্লাহ আর বাংলাদেশের জ্বালানির উৎপাদন: উন্নয়ন ও পরিবেশ  নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তোফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম।

একই দিন সন্ধ্যায় কনফারেন্সের বিশেষ পর্বের অংশ হিসেবে একটি গোলটেবিল সভা হবে। এতে আলোচনা করবেন: প্রফেসর স্যার পার্থ দাশগুপ্ত, যুক্তরাষ্ট্রের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়র-এর অর্থনীতি বিভাগের ফ্রাঙ্ক রামসে ইমারিটাস প্রফেসর। বহুপুরস্কার ও সম্মানে ভূষিত।অতিসম্প্রতি (২০২১) কিউ ইন্টারন্যাশনাল পদকপ্রাপ্ত। প্রফেসর এডওয়ার্ড বারবিয়ার, যুক্তরাষ্ট্রের কোলারাডো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ডিস্টিংগুইস্ট প্রফেসর এবং সিনিয়র স্কলার গ্লোবাল এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি স্কুল। বৈশ্বিক পরিবেশ ও টেকসই উন্নয়নে অন্যতম প্রভাবশালী গবেষক। প্রফেসর কার্ল ফোক, সুইডেনের বেইয়ার ইনস্টিটিউট অফ ইকোলজিক্যাল ইকোনোমিক্স এর পরিচালক এবং স্টকহোম রেজিলিয়েন্স সেন্টার এর প্রতিষ্ঠাতা সভাপতি। সোশ্যাল-ইকোলজিক্যাল সিস্টেম এর উপর গবেষণায় বিশ্বব্যাপী সমাদৃত। প্রফেসর শুনসুকি মানাগী,

জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইস্ট প্রফেসর ও আরবান ইনস্টিটিউট এর পরিচালক। ইনক্লুসিভ ওয়েলথ রিপোর্টের পরিচালক। জাপান সোসাইটি ফর প্রমোশন অফ সায়েন্স পুরস্কারপ্রাপ্ত এবং জাপান সায়েন্স কাউন্সিল এর সদস্য। এতে বিভিন্ন দেশ থেকে বিশেষজ্ঞরা অংশ নেবেন।

এরপর ৮ অক্টোবর অধ্যাপক ফরাস উদ্দিন, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান এবং জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শুনসুকিমানাগি প্রবন্ধ উপস্থাপন করবেন৷

সম্মেলনে অংশগ্রহণকারী সম্মানিত আলোচকবৃন্দ হলেন: প্রফেসর রেহমান সোবহান, চেয়ারম্যান-সেন্টার ফর পলিসি ডায়ালগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ তত্ত্বাবধায়ক সরকার (১৯৯১)এর উপদেষ্টা পরিষদের সদস্য, প্রাক্তন মহাপরিচালক বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ। প্রফেসর মোহাম্মদ ফরাশউদ্দিন, প্রধান উপদেষ্টা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ।অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংক-এর সাবেক গভর্নর। ড. শামসুল আলম, পরিকল্পনা প্রতিমন্ত্রী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। জুলাই ২০০৯ – জুন ২০২১ পর্যন্ত পরিকল্পনা কমিশন সদস্য (সিনিয়র সচিব)।ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার-এর প্রধানমন্ত্রী’র জ্বালানী, বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা (২০০৯ থেকে অদ্যাবধি)। জ্বালানি খাতের বৈপ্লবিক পরিবর্তনের অন্যতম রূপকার। প্রফেসর মোহাম্মদ শহীদউল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়র-এর নিয়োন্যাটোলজী বিভাগের চেয়ারম্যান এবং কোভিড-১৯ জাতীয় পরামর্শক কমিটির সভাপতি। প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র-এর কম্পিউটার সায়েন্স এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এর অবসরপ্রাপ্ত অধ্যাপক। বাংলাদেশে বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াড-কে জনপ্রিয় করার পথিকৃৎ। জনাব ফারুক হাসান, সভাপতি-বিজিএমইএ, ম্যানেজিং ডিরেক্টর-জায়ান্ট গ্রুপ এবং ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন এর বোর্ড সদস্য।

২ দিনব্যাপী সম্মেলনের বিস্তারিত সময়সূচি

৭ অক্টোবর, ২০২১

সূচনা বক্তব্য

বাংলাদেশ সময়: সকাল ৯:৫০-১০:০০ গ্রিনিচ সময়: ভোর ৩:৫০-৪:০০

অনারারী সহযোগী প্রফেসর মো. আলাউদ্দিন, প্রফেসর শামস্ রহমান, প্রফেসর তপন সাহা

বঙ্গবন্ধু ও বাঙ্গালী জাতিসত্বা: নেতৃত্ব ও কৌশল

৭ অক্টোবর, বাংলাদেশ সময়: সকাল ১০:০০-১১:০০ গ্রিনিচ সময়: ভোর ৪:০০-৫:০০

প্রফেসর রেহমান সোবহান

চেয়ারম্যান, সিপিডি, বাংলাদেশ

বাংলাদেশ-এর কৃষি স্বনির্ভরতা থেকে রপ্তানিমুখিতা

বাংলাদেশ সময়: সকাল ১১:১৫-দুপুর ১২:০০ গ্রিনিচ সময়: ভোর ৫:১৫-৬:০০

ড. শামসুল আলম

পরিকল্পনা প্রতিমন্ত্রী, গণপ্রাজতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ-এর শিক্ষা: ২০৪১ রূপকল্পের প্রেক্ষিত মানবসম্পদ বিনির্মাণ

বাংলাদেশ সময়: দুপুর ১২:৩০-১:১৫ গ্রিনিচ সময়: সকাল ৬:৩০-৭:১৫

প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

বাংলাদেশ-এর স্বাস্থ্য সেবা: আত্মনির্ভরতা থেকে স্বাস্থ্য পর্যটন

বাংলাদেশ সময়: দুপুর ১:৩০-২:১৫ গ্রিনিচ সময়: সকাল ৭:৩০-৮:১৫

প্রফেসর মোহাম্মদ শহীদউল্লাহ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের জ্বালানী উৎপাদন: উন্নয়ন ও পরিবেশ

বাংলাদেশ সময়: বিকেল ৩:৩০-৪:৩০ গ্রিনিচ সময়: সকাল ৯:৩০-১০:৩০

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

বাংলাদেশ প্রধানমন্ত্রীর জ্বালানী বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা

বিশেষ পর্ব

বাংলাদেশ সময়: রাত্রি ৯:০০-১০:৩০ গ্রিনিচ সময়: বিকেল ৩:০০-৪:৩০

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অর্থনীতিবিদ প্রফেসর স্যার পার্থ দাশগুপ্তের নেতৃত্বে “বিশ্ব মানচিত্রে বাংলাদেশের যথাস্থাপন” থিমের উপর গোলটেবিল আলোচনা। এই প্যানেলে আরও থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর এডওয়ার্ড বারবিয়ার (কোলারাডো স্টেট ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র, প্রফেসর কার্ল ফোক (বেইয়ার ইনস্টিটিউট, সুইডেন) এবং প্রফেসর শুনসুকি মানাগি (কিয়ুশু ইউনিভার্সিটি জাপান)।

৮ অক্টোবর

বিশ্বমানচিত্রে বাংলাদেশের যথাস্থাপন: অর্জন, সুযোগ ও সম্ভাবনা

বাংলাদেশ সময়: সকাল ৯:০০-১০:০০ গ্রিনিচ সময়: ভোর ৩:০০-৪:০০

প্রফেসর মোহাম্মদ ফরাশউদ্দিন

প্রধান উপদেষ্টা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ

বাংলাদেশের পোষাক শিল্প: কোভিড পরবর্তী প্রতিযোগিতা সক্ষমতা

বাংলাদেশ সময়: সকাল ১০:১৫-১১:০০, গ্রিনিচ সময়: ভোর ৪:১৫-৫:০০

জনাব ফারুক হাসান, সভাপতি, বিজিএমইএ

দক্ষিণ এশিয়ায় অন্তর্ভুক্তিমূলক সম্পদ: বাংলাদেশ প্রেক্ষিত

বাংলাদেশ সময়: দুপুর ১২:০০-১২:৪৫ গ্রিনিচ সময়: সকাল ৬:০০-৬:৪৫

প্রফেসর শুনসুকি মানাগি, কিয়ুশু ইউনিভার্সিটি, জাপান

আলোচকদের বিস্তারিত দেখার জন্য ক্লিক করুন