নিউ সাউথ ওয়েলসে রাজ্যের এমপি আনুলাক চান্টিভং এবং শরীয়তপুরের সাবেক মেয়র রফিকুল ইসলামের আলোচনা।

নিউ সাউথ ওয়েলসে রাজ্যের এমপি আনুলাক চান্টিভং এবং শরীয়তপুরের সাবেক মেয়র রফিকুল ইসলামের আলোচনা।

আজ ২৬শে সেপ্টেম্বর, সোমবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে রাজ্যের এমপি ও শিল্প, অর্থ ও বানিজ্য বিষয়ক ছায়া মন্ত্রী আনুলাক চান্টিভং-এর আমন্ত্রনে তার ইঙ্গেলবার্ন অফিসে এক গুরুত্ত্বপূর্ণ সৌজন্য সাক্ষাৎকারের আয়োজন করা হয় বাংলাদেশ থেকে আগত সাবেক ছাত্রলীগ নেতা, শরীয়তপুরের সাবেক সফল মেয়র রফিকুল ইসলাম কোতোয়ালের সাথে। রফিকুল ইসলাম কোতোয়াল প্রায় দুই সপ্তাহের সরকারী সফরে অস্ট্রেলিয়ার ব্রিজবেনে একটি মতবিনিময় সভা ও সেমিনারে যোগদিতে আসেন।

এসময় বাংলাদেশ থেকে নিউ সাউথ ওয়েলস অংগরাজ্যে কৃষিখাতসহ অন্যান্য খাতে শ্রমিক প্রকট সংকটে বাংলাদেশ থেকে শ্রমিক ও কৃষক নেয়ার অনুরোধ করেন জনাব কতোয়াল। ছায়ামন্ত্রী আনুলাক , বিষয়টি গুরুত্বসহকারে দেখার আশ্বাস দেন। রফিকুল ইসলাম কতোয়াল এসময় বাংলাদেশে রোহিঙ্গা ইস্যুতে নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টকে আরো সরব হওয়ার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদার মমত্বে লক্ষ লক্ষ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় প্রদান করেন এবং তাদের নিরাপত্তা , অন্ন , বস্ত্র , বাসস্থান ও সুচিকিৎসার বিষয়টি তুলে ধরেন । কিন্তু বর্তমানে এতো রোহিঙ্গা শরণার্থী বছরের পর বছর বাংলাদেশ সরকারের পক্ষে বিশাল একটা সংকটময় পরিস্থিতি এনে দিয়েছে। যদিও পশ্চিমাদেশগুলো বারবার রোহিঙ্গা শরণার্থীদের তাদের দেশ মায়ানমারে ফেরত দেয়ার ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েই আসছে কিন্তু আজ অবধি কোন সুরাহা করতে পারেন নি। এটি এখন গ্লোবাল সমস্যা হয়ে দাড়িয়েছে বললেও বাংলাদেশকেই সমস্ত চাপ বহন করতে হচ্ছে। তাই এই ব্যাপক সংখ্যার রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তাসহ মায়ানমারে ফেরানোর জন্য অস্ট্রেলিয়ার সরকারকে উদ্যোগকে নিতে অনুরোধ করেন জনাব কোতোয়াল।

দ্বি-পাক্ষিক বিভিন্ন বিষয়ে এই আলোচনার উদ্যোগ নেন স্থানীয় লেবার পার্টি নেতা ও সাবেক ছাত্রলীগ নেত্রী সেলিমা বেগম, সাবেক ছাত্রলীগ নেতা ও স্থানীয় লেবার পার্টি নেতা এম শফিকুল আলম, অস্ট্রেলিয়ান লেবার পার্টি নেতা আসমা আলম, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারন সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম, সাউথ অস্ট্রেলিয়া যুবলীগ আহবায়ক বীর খান। এসময় আরো উপস্থিত ছিলেন নীলফামারী পৌরসভার ইঞ্জিনিয়ার হামিদুর রহমান।

You may also like

বাংলা পাঠশালা পরিবার দিবস ২০২২ পালিত

গত ১৩ নভেম্বর সিডনির বারডিয়া উইকেন্ড বাংলা স্কুলে