অ্যাশফিল্ড পার্কে সিডনির একুশে একাডেমীর একুশ উৎযাপন

অ্যাশফিল্ড পার্কে সিডনির একুশে একাডেমীর একুশ উৎযাপন

গত ২৩ ফেব্রুয়ারি অ্যাশফিল্ড পার্কে সিডনির একুশে একাডেমীর একুশ উৎযাপন করা হয়। এটি ছিলো সিডনিতে একুশে একাডেমীর ২২তম একুশে বইমেলা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আনুমানিক সকাল ৯:২০ মিনিটের দিকে প্রভাতফেরীর শুরু হয়। সংগঠনের সকল সদস্যসহ এই প্রভাতফেরীতে অংশগ্রহণ করে সিডনির প্রায় ২৩ টি সংঠনের নেতা কর্মী ও সর্বসাধারণ। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী ” গান গেয়ে আন্তর্জাতিক মাতৃভাষা স্তম্ভে সিডনির বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দেয়া হয়।

সিডনির একুশে একাডেমীর একুশ উৎযাপন ও বই মেলার আয়োজন সত্যিই মনে হবে আপনি বুঝি ঢাকা বিশ্ববিদ্যালয় চত্ত্বরের বাংলা একাডেমীর বই মেলায় হাঁটছেন , কথা বলছেন প্রিয় মানুষজনদের সাথে , ঝালমুড়ি, পিয়াজু , চা এবং সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান দেখছেন। বিদেশের মাটিতে জন্ম নেয়া ছেলে মেয়েগুলো কি দারুন গান, কবিতা ও নাচ পরিবেশন করলো , যে কারো মনে হবে আমরা বুঝি বাংলাদেশেই আছি, এটা অ্যাশফিল্ড পার্কে না।
ছোট ছোট বাচ্চাদের বাংলার উচ্চারণ এবং বাংলা শিক্ষার যে আয়োজন লালন করছে তা প্রশংসনীয়।

আকাশটা একটু মেঘলা ছিল বটে , কিন্তু থামিয়ে রাখতে পারেনি সিডনির বিভিন্ন প্রান্তের বাঙ্গালীদের। হাজারো বাঙালীদের এক মিলনমেলা যেখানে ছিলো ভাষা ও জন্মভূমির কথা গানে, নাচে , কবিতায় ও সুরে।

একুশে একাডেমী মেলার মূল আকর্ষণ ছিলো নানা রকম বইয়ের সমাবেশ । মুক্তমঞ্চ প্রকাশন, প্রশান্তিকা বইঘর, পিদিম পাঠাগার, মেরুদণ্ড, আনন্দধারা, তিতাস, প্রজন্ম সহ নানা নামের বইয়ের দোকান ছিলো।