মেলবোর্নের বাংলাদেশিদের নিয়ে কাজ করে যাচ্ছে সোশ্যাল মিডিয়া গ্রুপ

মেলবোর্নের বাংলাদেশিদের নিয়ে কাজ করে যাচ্ছে সোশ্যাল মিডিয়া গ্রুপ

মামুন বদরুদ্দোজা পলাশ :একটি মহৎ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু “Melbourne BD Community – Connectedness in Crisis Situation” -এর ।

উদ্দেশ্য ক্রাইসিস সময়ে কমিউনিটি যেন একসাথে কাজ করতে পারে ।  যাত্রা শুরু হয়েছিল ২০শে মার্চ ২০২০ ইং, ফেইসবুক লাইভ প্রোগ্রামের মাধ্যমে ।

গঠনের প্রেক্ষাপট সংক্ষেপে  অনেকটা এরকম, করোনা আতঙ্কে সারা পৃথিবীর মতো অস্ট্রেলিয়া তথা মেলবোর্নের বাংলাদেশিরাও আতংকিত ।

রোগ ছড়িয়ে পড়ার আতঙ্ক যেমন ছিল, তেমনি ছিল চাকুরী হারানো বা অর্থনৈতিক দুরাবস্থার আশঙ্কাও ।  লক-ডাউনের শঙ্কায় শপিং সেন্টারেগুলোর সেলফগুলো শুন্য ।

নিত্য প্রয়োজনী দ্রব্য দুষ্প্রাপ্য প্রায় ।  সাব-কন্টিনেন্টাল বা বাংলাদেশী দোকানেও মূল্য চড়া ।  সবক্ষেত্রে অস্থিরতা চারিদিকে ।

মন সময়ই মনে হলো কিছু একটা করা দরকার যাতে একজনের বিপদে আরেকজন এগিয়ে আসতে পারে ।

তা যেমন অসুস্থ অবস্থায় হোক কিংবা অর্থনৈতিক দুরাবস্থা, যাই হোক না কেন ।  এই চিন্তাতেই এই ফেইসবুক গ্রুপের যাত্রা শুরু ।

উদ্যোগে পলাশ, রিপন, মেহেদী ও বর্ষা ।   শুরুর পর থেকেই মেলবোর্ণের বাংলাদেশিদের মাঝে ব্যাপক সাড়া পড়ে, বাড়ে গ্রহণযোগ্যতাও ।

দুষ্প্রাপ্য ও দুর্মূল্যের বাজারে এই প্লাটফর্মে কেউ জানান দেয় কোথায় কোন জিনিস পাওয়া যাচ্ছে, ন্যায্যমূল্যে পাওয়া যাচ্ছে কোথায়, এই বিষয়গুলো ।

একটি এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EOI) ফর্ম দেয়া হয়, যাতে উল্লেখ করতে বলা হয় কার কি সাহায্য প্রয়োজন  অথবা  কে কিভাবে হেল্প করতে পারে ।

অনেকেই অনেকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেন ।  অনেকে উল্লেখ করেন জব হারিয়েছেন, তাই সাহায্য দরকার ।

বেশ কয়েকজন জিপি তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেন, মোবাইল নম্বর দিয়ে ।

অসুস্থ হলে যেন তাদের ফোন করে অথবা স্বাস্থ্য বিষয়ক পরামর্শের জন্য যেন যোগাযোগ করেন তাদের সাথে ।

একজন হাইস্কুল শিক্ষক অনলাইনে ফ্রি চালু করেছেন ম্যাথ ও ফিজিক্স টিউটোরিং ।  অনেকে আরো নানাবিধ অফার দিয়েছেন ।

যেমন শপিং করে দিবেন, দুইজনের জন্য খাবার রান্না করে দিবেন যতদিন লাগে ইত্যাদি ।

এই ক্রাইসিস সময়ে অনেকেই জব হারিয়েছেন, বিশেষত ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা অনেকে আর্থিক দুরাবস্থায় আছেন ।

সেই লক্ষ্যে গ্রুপ মেম্বাররা সাহায্য করতে চেষ্টা করে যাচ্ছে । এই গ্রুপের পক্ষ থেকে এই পর্যন্ত পঁচিশ জনের বেশি মানুষকে একমাসের দুইবেলার গ্রোসারি ও মিট-এর ব্যবস্থা করা হয়েছে ।

এই কার্যক্রম অব্যাহত আছে গ্রুপ মেম্বার ও মেলবোর্নের বাংলাদেশিদের সহায়তায় ।  তাছাড়া এই রমজানের প্রতি শনিবার সীমিত আকারে ইফতারির ব্যবস্থা নেয়া হয়েছে ।

আরেকটি উল্লেখযোগ্য কার্যক্রম অনলাইন জুম্ আয়োজন “করোনা আলাপন” ।  প্রতি শনিবারের এই আয়োজন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে লাইভ করা হচ্ছে ।

যেখানে স্বাস্থ্য, শিক্ষা, মানসিক ও অন্যান্য বিষয়ে নিয়মিত  আয়োজন হচ্ছে ।  শনিবারের এই আয়োজনে অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন জায়গার বাংলাদেশিরা  নিয়মিত অংশ নিয়ে থাকেন ।

উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মাঝে আছেন অস্ট্রেলিয়ার “সিটিজেন অফ দা ইয়ার” জনাব কামরুল চৌধুরী, বাংলাদেশের সাবেক

টেস্ট ক্রিকেটার আমিনুল ইসলাম বুল্বুল  অন্যতম । এই অনলাইন আয়োজনের একটি উল্লেখযোগ্য অনুষ্ঠান ছিল “অনলাইন বৈশাখী আয়োজন” ।

এছাড়া সামনের দিনগুলোতেও বিভিন্ন অনলাইন প্রোগ্রামের পরিকল্পনা করা হয়েছে যেমন ইসলামী শিক্ষা, “অনলাইন বুটিক এক্সপো” ইত্যাদি ।

যদিও এই গ্রুপটি খোলা হয়েছে করোনা কালীন এই সংকটের সময় কিন্তু এই গ্রুপটি ভবিষ্যতে যেকোন ক্রাইসিস সময়ে কাজ করবে  মেলবোর্নের বাংলাদেশিদের জন্য,

তা করোনা বা মহামারী হোক, বুশ ফায়ার কিংবা  কোনো ব্যক্তিগত ক্রাইসিস যাই হোক না কেন ।