বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক নারী দিবস উৎযাপন

বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক নারী দিবস উৎযাপন

গত ৮ ই মার্চ ২০২১ সন্ধ্যায় বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ অস্ট্রেলিয়া শাখা বিশ্ব নারী দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠান করে। অনুষ্ঠানটি সীমিত পরিসরে লাকেম্বার ধানসিঁড়ি রেস্টুরেন্টে হয়।
সেলিম বেগমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানটি শুরু করা হয়। তিনি বলেন বিশ্বের সবকটি দেশেই নারীদের অনেক সংগ্রামের পরে সমঅধিকার আন্দোলনের সূচনা হয়েছে। একদিনে এই সমতা আসবে না। তবে নারীরা এখন আর ঘরে বসে নাই। নারীরা রাজনীতি , শিক্ষা, বিজ্ঞান , গবেষণা , খেলাধুলা , চিকিৎসায়শাস্ত্রে , আইনি পেশায়, বিমান চালানোতে এমনকি মহাকাশে যাত্রায় নারীরা সাফল্যের চিহ্ন রেখে যাচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ,জার্মানির আঙ্গেলা মার্কেল ও আমেরিকার ইতিহাসে প্রথম ভাইস প্রেসিডেন্ট ক্যামেলা হারিস রাজনৈতিক নেতৃত্বে এই সময়ের আলোচিত নারী।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন সংগঠনের সাধারণ সম্পাদক বিলকিস জাহান | তিনি বলেন,” অস্ট্রেলিয়ায় নারীরা অনেকদূর এগিয়ে আর বাংলাদেশেও নারীরা অগ্রগামী। জননেত্রী শেখ হাসিনার নারীদের এগিয়ে নেয়ার জন্য একটি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন।
এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন শারমিন সূচনা, নিলুফা ইয়াসমিন, সাথী খান প্রমুখ |

অনুষ্ঠানে টেলিফোন যুক্ত হন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকঃ মাহমুদা বেগম | তিনি নারী অধিকার ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরেন | তিনি অস্ট্রেলিয়া সংগঠনের জন্য সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সভাপতি ও সাধারণ সম্পাদক জনাব সিরাজুল হক ও পিএস চুন্নু। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. রতন কুণ্ডু, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক দিদার হোসেন, আবুল বাসার রিপন, মেহেদী হাসান কচি, আওয়ামী লীগ সিডনি, অস্ট্রেলিয়ার কোষাধ্যক্ষ আবদুস সালাম, সহযোগী অধ্যাপক জনাব মেহেদী হাসান, আবিদা আসওয়াদ সহ অন্যান্য অতিথিবৃন্দ।

আলোচনার শেষ পর্বে সেলিমা বেগম ২০০৯ সালে সংগঠনের আত্মপ্রকাশের পর থেকে সংগঠনের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন। এক পর্যায়ে তিনি ২০২১-২৩ সালের জন্য সংগঠনের কমিটি ঘোষণা করেন। নারী অধিকার সংরক্ষণে তার সংগঠনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। আগত সদস্য ও অতিথিদের নৈশভোজে আপ্যায়ন করা হয়।