স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উপলক্ষ্যে বিডিহাবের সাংবাদিক সম্মেলন

স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উপলক্ষ্যে বিডিহাবের সাংবাদিক সম্মেলন

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিকে সামনে রেখে সিডনির বাংলাদেশিদের উদ্যোগে গড়ে উঠা বিডি হাব উৎযাপন করছে অস্ট্রেলিয়ার বাংলাদেশিদের সবচেয়ে বড় স্বাধীনতা উৎসব। বিডিহাব গড়ে উঠে ২০২০ সালে সিডনির বাঙালিদের ঘনবসতিপূর্ণ অন্যতম এলাকা মিন্টুতে।সাংবাদিক সম্মেলনে প্রথমেই বিডিহাবের সভাপতি আবুল সরকার তুলে ধরেন তাদের গড়ে উঠা সংগঠনের উদ্দেশ্য এবং কার্যক্রম। তিনি বলেন,”অস্ট্রেলিয়াতে বাংলাদেশিদের অনেক সংগঠন থাকলেও আমরা প্রাথমিকভাবে ৮ সদস্যের সমন্বয়ে বিডিহাব গড়ে তুলি মিন্টুতে , যেখানে রয়েছে একটি উম্মুক্ত ইনডোর খেলার ব্যবস্থা এবং বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠান করার মতো একটি জায়গা যেখানে রয়েছে অস্ট্রেলিয়ান সরকারের নিয়ম মেনে সবধরণের সুবিধাদি।বিডিহাব দলমত উর্ধে সকল বাংলাদেশিদের জন্য একটি মিলন মেলার কেন্দ্র এবং বাংলাদেশের সমস্ত জাতীয় দিবসগুলো আনুষ্ঠানিক ভাবে পালন করবে বিডিহাব। ইতিমধ্যে কভিড -১৯ এর নিষেধাজ্ঞা থাকায় ছোট আকারে উম্মুক্ত জায়গায় একুশের অনুষ্ঠান করেছি এবং কভিড -১৯ এর নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় আমরা বড় আকারে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ন জয়ন্তীর অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছি। ”

বিডি হাবের সাধারণ সম্পাদক আব্দুল খান রতন বলেন, ” স্বাধীনতার সুবর্ন জয়ন্তীতে বিডিহাব কিছু পরিকল্পনা হাতে নিয়েছে যেখানে প্রথম বছর শুধু সিডনির ক্যাম্পবেলটাউন এলাকায় অস্ট্রেলিয়ার বুকে সবচেয়ে বড় দুইটি বাংলাদেশী পতাকা ইতিমধ্যে দুইটি বাড়িতে প্রদর্শিত হচ্ছে , ২০০ বাড়িতে আলোকসজ্জার আয়োজন করা হবে যার মধ্যে ৯৫টিতে ইতিমধ্যে আলোকসজ্জা লাগানো হয়েছে এবং শীগ্রই বাকি বাড়িগুলোতেও আলোকসজ্জা লাগানো হবে। ৫০০ বাংলাদেশী পতাকা, মাথার ব্যান্ড , বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে নিয়ে ২৭ মার্চ বিকাল ৪টায় এক ৱ্যালির আয়োজন করা হবে মিন্টুর রেল স্টেশন থেকে রণমোর কমিউনিটি হল পর্যন্ত। একটি ইলেক্ট্রনিক ডিসপ্লে বোর্ড লাগানো হবে মিন্টুর রেল স্টেশনের রোডে। ২৭ তারিখ সন্ধ্যা ৭টায় কভিড-১৯ এর নিয়ম মেনে খুবই নির্দিষ্ট আকারে (শুধুমাত্র ৮০ জনের উপস্থিতিতে ) একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে মিন্টুর রণমোর কমিউনিটি হলে যেখানে থাকবে স্বাধীনতার সম্মাননা প্রদান সহ সীমিত আকারের একটি অনুষ্ঠান এবং রাত ৮:৩০মিনিটের পরে সিডনির বিভিন্ন অঙ্গ সংগঠনের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। এখানে আরো বলে রাখা দরকার যে, রণমোর কমিউনিটি হলের বাহিরে উম্মুক্ত পার্কে মোট ৪০০ জনের সমাগমের ব্যবস্থা রাখা হবে। এছাড়াও আগামী ২২ মার্চ থেকে মিন্টুর এরিকা লেনে বাংলাদেশের স্বাধীনতা সৌধের ন্যায় একটি সৌধ বানানো হবে যেখানে থাকবে আলোকসজ্জা এবং বাংলাদেশের পতাকা সর্বসাধারণের দর্শনের জন্য। রাস্তার পাশে এবং মিন্টু মলের পার্কিং এ পর্যাপ্ত পরিমানের গাড়ি পার্কিং এর সুযোগ রয়েছে। ”

নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার গ্লাডিয়াস বেরেজেকলিয়ান ইতোমধ্যে বিডিহাবের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এক বাণী দিয়েছেন। স্বাধীনতা সন্মান প্রদান করার জন্য একটি কমিটির মাধ্যমে ৮ জন সম্মানিত ব্যক্তির নাম ইতিমধ্যে নির্বাচিত করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন নিম্নব্যাক্তিবর্গ :
১.এমিরেটস প্রফেসর ডঃ রফিকুল ইসলাম , ম্যাককোয়ারি ইউনিভার্সিটি
২.অধ্যাপক ডঃ অমিত চাকমা , ভাইস চ্যান্সেলর , ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন সিডনি
৩.অধ্যাপক ডঃ আতিকুল ইসলাম , ভাইস চ্যান্সেলর , নর্থ সাউথ ইউনিভার্সিটি , বাংলাদেশ
৪.কামরুল চৌধুরী , OAM , মেলবোর্ন
৫.অধ্যাপক ডঃ আনিসুজ্জামান চৌধুরী , সংযুক্ত অধ্যাপক, নিউ সাউথ ওয়েলস ইউনিভার্সিটি এবং ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি
৬.ডঃ আবেদ চৌধুরী , বিভাগীয় প্রধান , সায়েন্টিফিক ইনোভেশন , কার্বন সয়েল এন্ড কো:
৭. ডঃ নিজাম উদ্দিন আহমেদ, প্রধান হোইট ব্রিডার, ইউনিভার্সিটি অফ সিডনি
৮. জাহাঙ্গীর আলম , সিইও , টেলেঅস

প্রশ্নোত্তর পর্বে অংশ নেন আকিদুল ইসলাম (বাসভূমি টিভি),আবু তারিক ( সিডনিবেঙ্গলিস ), আউয়াল খান (বাংলাকথা ), আতিকুর রহমান (প্রভাত), জাকির হোসেন (বাংলার কণ্ঠ ), আকাশ দে ( আর টি ভি প্রতিনিধি ) ও শামীমা সুমী (বাসভূমি টিভি ).
বিডি হাবের পক্ষে ছিলেন মোহাম্মদ শাখাওয়াত হোসেন , মোহাম্মদ লুৎফুর রহমান ও মোহাম্মদ শফিকুল আলম।
সাংবাদিক সম্মোলনের শেষ অংশে বিডিহাবের বিভিন্ন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন কার্যক্রম ও আলোকসজ্জার কিছু ভিডিও প্রদর্শন শেষে চা চক্রের মাধ্যমে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে সাংবাদিক সমাপনী টানেন আবুল সরকার।