পিএইচডি ডিগ্রী অর্জন করলেন আইনজীবী মো: সিরাজুল হক।

পিএইচডি ডিগ্রী অর্জন করলেন আইনজীবী মো: সিরাজুল হক।

বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি আইনজীবী মোঃ সিরাজুল হক  ওয়েস্টার্ণ সিডনি বিশ্ববিদ্যালয় থেকে  পিএইচডি ডিগ্ৰী অর্জন করেছেন। ২৪ জুন ছিল ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে গ্রাজুয়েশন সেরেমনি । ADMINISTRATION OF INTERNATIONAL CRIMINAL JUSTICE IN DOMESTIC JURISDICTION: THE BANGLADESH PERSPECTIVE শিরোনামে তিনি তাঁর পিএইচডি’র থিসিসটি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছেন।

জনাব সিরাজুল হকের থিথিস এর সুপারভিশনে ছিলেন অ্যাসোসিয়েট প্রফেসর ড.দাউদ হাসান, ডিরেক্টর, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওসেনিক গভর্নমেন্ট এবং ড. একেএম মাসুদুল হক।
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল-এল- বি (অনার্স ) ও এল -এল -এম ডিগ্রী নিয়েছিলেন জনাব সিরাজ। এছাড়াও তিনি নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে এল-এল -এম ডিগ্রি নেন। ১৯৮৬ সালে তিনি আইনজীবী হিসাবে ঢাকা বারে যোগ দেন। অস্ট্রেলিয়ায় আইন পেশা শুরু করেন ২০০৪ সালে।

জনাব সিরাজ মূলত বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও মানবতা বিরোধী অপরাধের বিচার প্রণালীতে ১৯৭৩ সালের এক্ট এর DOMESTIC ট্রাইবুনালের কার্যকরী ভূমিকা, এর আন্তর্জাতিক অবস্থান ও আন্তর্জাতিক অপরাধ আইনে বাংলাদেশের আন্তর্জাতিক ট্রাইবুনালের SIGNIFICANT CONTRIBUTION বিস্তারিত ভাবে তুলে ধরেছেন।

সিডনিতে উনার ভক্তরা ফেইসবুক ওয়ালে একের পর এক পোস্ট দিয়েই যাচ্ছেন। এক প্রশ্নের জবাবে, এই বয়সেও পেশা ও রাজনীতির পাশাপাশি কিভাবে পড়ালেখা চালিয়ে গেলেন এবং উনার পিএইচডি ডিগ্রী অর্জনের অনুভূতি জানতে চাইলে, জনাব হক বলেন, সময় একটু বেশী লেগেছে জীবনের ব্যস্ততার কারণেই আর এই পিএইচডি ডিগ্রী অর্জনে আমি এবং আমার পরিবারের প্রতিটা সদস্য অনেক খুশি।