সিডনিতে একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার বই মেলা অনুষ্ঠিত

সিডনিতে একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার বই মেলা অনুষ্ঠিত

অনামিকা ধর:২০ মার্চ ২০২২ রবিবার সিডনী’র এ্যাশফিল্ড পার্ক শহীদ মিনারে একুশে একাডেমী অষ্ট্রেলিয়ার উদ্যোগে ভাষা শহীদদের স্মরণে আয়োজন করা হয় বই মেলার। প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে ফেব্রুয়ারী মাসে মেলাটির আয়োজন করা হলেও এ বছর করোনা বিধিনিষেধ এর কারনে এই আয়োজনটি পিছিয়ে ২০ মার্চ করা হয়। নির্ধারিত দিনের এক মাস পরে হলেও উপস্থিত সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহন এবং দিনব্যাপি আয়োজন দেখে এক বারের জন্যও মনে হয়নি দিনটি একুশে ফেব্রুয়ারী নয়। বরাবরের মতই সকাল ৯টায় প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে মেলার শুরু হয়। দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল সিডনীর বিভিন্ন সংগঠন এর অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান, বই মেলা ও পেন্সিল অষ্ট্রেলিয়া আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে অন্যান্য সংঠনের সাথে পেন্সিল অষ্ট্রেলিয়ার অংশগ্রহন ছিল উল্লেখযোগ্য। অনুষ্ঠানে একক আবৃত্তি করেন মৌমিতা চৌধুরী, কবিতা ও গানের যৌথ পরিবেশনা করেন নিশাত আরা সিদ্দিক রিপা এবং মালা ঘটক চৌধুরী, একক গান পরিবেশনা করেন তামিমা শাহরীন। অনুষ্ঠানে তবলায় ছিলেন সুবীর গুহ, কি বোর্ডে ছিলেন রাশনান।
পেন্সিল অষ্ট্রেলিয়ার ফটোগ্রাফারদের সক্রিয় উদ্যোগ ও অংশগ্রহনে “ছবিতে আমার দেশ” শিরোনামে আয়োজন করা হয় দিনব্যাপি আলোকচিত্র প্রদর্শনী। সিডনি বই মেলার প্রতিষ্ঠাতা নেহাল নেয়ামুল বারী এবং একুশে একাডেমি , অস্ট্রেলিয়ার সভাপতি আব্দুল মতিন ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীতে তুমন আহসান,  শহীদুল আলম বাদল,  এডওয়ার্ড অশোক অধিকারী, মিজানুর রহমান মুকুল, বিপুল রায়, সরকার কবিরউদ্দিন ও সাকিনা আক্তার এর লেন্সে বন্দী বাংলাদেশের দুর্দান্ত সব স্থিরচিত্র মুগ্ধ করে উপস্থিত দর্শনার্থীদের। চিত্র প্রদর্শনীর সার্বিক সহযোগিতায় ছিলেন এডওয়ার্ড অশোক অধিকারী, মিজানুর রহমান মুকুল এবং কারিগরী সহযোগীতায় ছিলেন লরেন্স ব্যারেল।
মেলা জুড়ে বিভিন্ন প্রকাশনীর স্টলের মাঝে বিশেষ আকর্ষন ছিল পেন্সিল অস্ট্রেলিয়ার বুক স্টল যেখানে পেন্সিল অষ্ট্রেলিয়া পরিবারের তেইশজন লেখক ও কবির বই ছিল পাঠকদের জন্য। নবীন ও প্রবীন এই লেখক ও কবিদের মধ্যে ছিলেন অজয় দাশগুপ্ত, অনীলা পারভীন, আইভি রহমান, আরিফুর রহমান, ড.ইমাম হোসেন, ইসহাক হাফিজ, এডুয়ার্ড অশোক আধিকারী,  মোঃ ইয়াকুব আলী, মোহাম্মদ মূনির হোসাইন, শায়লা জাবীন, সাখাওয়াৎ নয়ন, সৌমিক ঘোষ, সরকার কবিরউদ্দিন, পূরবী বড়ুয়া, অরুন মৈত্র, মলি সিদ্দিকী, আফরিন সুলতানা সেতু, এস এম আমিনুল রুবেল, তাহমিনা সুলতানা, সাদিকুল আউয়াল, মারুফা গাফ্‌ফার, ড নওশাদুল হক, শাোয়েব মোঃ কামাল। পুরো অনুষ্ঠানের সার্বিক সহযোগীতা ও পরিকল্পনায় ছিলেন পেন্সিল অষ্ট্রেলিয়া গ্রুপের এডমিন জয় কবির, সাকিনা আক্তার ।
অস্ট্রেলিয়া ভিত্তিক এই অনলাইন গ্রুপটি বিগত ৫ বছর ধরে সফলভাবে ভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি ও সাহিত্য চর্চাকে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে।