সিডনিতে স্যাটার ডে স্কুল অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ এর গ্রাজুয়েশন সিরিমনি অনুষ্ঠিত

সিডনিতে স্যাটার ডে স্কুল অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ এর গ্রাজুয়েশন সিরিমনি অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহঃ আজ স্থানীয় সময় শনিবার সকাল সোয়া নয়টায় লিভারপুল গার্লস হাই স্কুল সেন্টারে স্যাটার ডে স্কুল অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ ইয়ার টুয়েলভ এর গ্রাজুয়েশন সিরিমনি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশী সহ ইটালিয়ান, এরাবিয়ান, চাইনিজ, ভারতীয়, করেশিয়ান, ভিয়েতনামীজ, সার্ভিয়ান, স্প্যানিস, ফ্রেঞ্জ সহ মাল্টিকালচারাল ছাত্রছাত্রীরা তাদের নিজ দেশের নৃত্য ও গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে দর্শক ও শ্রোতাদের বিমোহিত করে রাখে।

বাংলা প্রসার কমিটির সাধারণ সম্পাদক সেলিমা বেগম এই প্রতিনিধিকে জানান, ‘সিডনিতে প্রাইমারী পর্যায়ে ছয়টা বাংলা স্কুল সরকারী অনুমোদনে চালু রয়েছে। কিন্তু হায়ার সেকেন্ডারি পর্যায়ে ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করা হয়নি’।

তিনি আরও জানান, ‘বাংলা স্কুলে ছাত্রছাত্রী অপ্রতুল হওয়ায় আমরা ইয়ার টেন পর্যন্ত ক্লাস চালু করতে পেরেছি, ইয়ার টুয়েলভ পর্যন্ত ক্লাস চালু রাখতে হলে কমপক্ষে বিশজন শিক্ষার্থী প্রয়োজন। যদি আমরা ইয়ার টুয়েলভ পর্যন্ত ক্লাস চালু রাখতে পারি তাহলে এ দেশে সরকারিভাবে বাংলা ভাষা স্বীকৃতি পাবে। যার ফলশ্রুতিতে ভোটার ব্যালট পেপার, হাসপাতাল সহ অন্যান্য সরকারী মাধ্যমগুলিতে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও স্থান পাবে। তিনি সেই সাথে পঁচিশ জন ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের আন্তরিক অভিনন্দন জানান যারা তাদের ছেলেমেয়েদের ইতিমধ্যে হাই স্কুলে পাঠাচ্ছেন’।

তিনি আক্ষেপ করে বলেন, গত দুই দুইবার শিক্ষার্থীর অভাবে বাংলা স্কুল সেন্টার বন্ধ হয়ে যাবার হুমকির মধ্যে পড়ে। এই সিডনিতে প্রতি বছর ভাষা ও বিজয় দিবস সহ কত শত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। কিন্তু হাই স্কুল পর্যায়ে বাংলাকে টিকিয়ে রাখার জন্য প্রবাসী বাংলাদেশীরা তাদের ছেলেমেয়েদের পাঠানোর ব্যাপারে আগ্রহী হচ্ছে না।

আয়োজক কমিটি ইয়ার সেভেন, এইট ও নাইনের শিক্ষার্থী ভর্তি ও বাংলা স্কুলকে রক্ষার পাশাপাশি মাতৃভাষাকে অস্ট্রেলিয়ায় সরকারিভাবে অনুমোদনের জন্য কমিউনিটির সবার প্রতি বিনীত আবেদন জানিয়েছেন।