অস্ট্রেলিয়া ডে ২৬ শে জানুয়ারি না করতে হাজারো মানুষের প্রতিবাদ

অস্ট্রেলিয়া ডে ২৬ শে জানুয়ারি না করতে হাজারো মানুষের প্রতিবাদ

অস্ট্রেলিয়ার আদিবাসীরা মনে করেন ২৬শে জানুয়ারি অস্ট্রেলিয়াকে দখল করেছিল যুক্তরাজ্যের কলোনি এবং ১৭৮৮ সালের এই দিন অস্ট্রেলিয়ার রাজ্য নিউ সাউথ ওয়েলসের পোর্ট জ্যাকসনে ব্রিটিশ জাহাজের প্রথম বহর আগমন এবং গভর্নর আর্থার ফিলিপের সিডনি কোভে যুক্তরাজ্যের পতাকা উত্থাপন বার্ষিকী।

আদিবাসীরা বহুদিন ধরেই এই দিনটিতে প্রতিবাদ করে আসছে এবং তারা ২৬ শে জানুযারিকে ‘দখল দিবস’ অথবা ‘আক্রমণ দিবস’ হিসেবে পালন করে আসছে। আজ এই দিনটিতে একটু বেশি মাত্রায় প্রতিক্রিয়া দেখা গেছে অস্ট্রেলিয়ার বড় শহরগুলোতে। সিডনির রেডফার্নে, মেলবোর্নের আদি পার্লামেন্ট ভবনের সামনে, ক্যানবেরাতে আদি পার্লামেন্ট ভবনের সামনে, ব্রিজবেনে ভিক্টোরিয়া ব্রীজে হাজার হাজার অস্ট্রেলিয়ান নাগরিক প্রতিবাদ মিছিল করেন।

তারা আদিবাসী পতাকা সহ অস্ট্রেলিয়া ডে ২৬ শে জানুয়ারি না করার জন্য প্রতিবাদ করেন। প্রধান মন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন, ‘ইউরোপীয়দের অস্ট্রেলিয়ার আগমনের সময়টা খুবই মর্মান্তিক ইতিহাস, কিন্তু অস্ট্রেলিয়ার অনেক ভাল ইতিহাসের প্রশংসা করেন। এছাড়াও তিনি বলেন অস্ট্রেলিয়া ডের তারিখ পরিবর্তনের বিপক্ষে বেশিরভাগ মানুষ এবং এই দিনটি অস্ট্রেলিয়ানরা আনন্দের সাথে উৎযাপন করেন।