আজ অস্ট্রেলিয়া ডে

আজ অস্ট্রেলিয়া ডে

কাউসার খান:উৎসব ও আনন্দমুখর পরিবেশে গোটা অস্ট্রেলিয়া জুড়ে আজ পালিত হচ্ছে  অস্ট্রেলিয়ার জাতীয় দিবস ‘অস্ট্রেলিয়া ডে’। দিনটি উপলক্ষে প্রতি বছরের মতো জাতীয় দিবস হিসেবে এবারেও সরকারি ছুটির দিন এখানে। দিনটি উদ্‌যাপনে অস্ট্রেলিয়ার সকল রাজ্যেই দিনের শুরুতে অস্ট্রেলিয়া ডে প্যারেড আয়োজন করবে রাজ্য সরকারগুলো। সেই সঙ্গে প্রতি বছরই সরকারের পক্ষ থেকে দেশটির সংস্কৃতিকে তুলে ধরে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই দিনটি অস্ট্রেলিয়ার একটি ঐতিহাসিক দিন। ১৭৮৮ সালের এই দিন অস্ট্রেলিয়ার রাজ্য নিউ সাউথ ওয়েলসের পোর্ট জ্যাকসনে ব্রিটিশ জাহাজের প্রথম বহর আগমন এবং গভর্নর আর্থার ফিলিপের সিডনি কোভে যুক্তরাজ্যের পতাকা উত্থাপন বার্ষিকী। কিন্তু এখন এ দিনটি পালিত হয় অস্ট্রেলিয়ার বিভিন্ন জাতি-সমাজ-সম্প্রদায়ের মিশ্রণের উৎসব হিসেবে। এদিনে ফিরে দেখে অস্ট্রেলিয়ান ইতিহাসের প্রতিচ্ছবি, কমিউনিটিতে অবদানের জন্য পুরস্কার প্রদান, নতুন নাগরিকত্ব পাওয়া সদস্যদের অনুষ্ঠান করে স্বাগত জানানো আর পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়ানোসহ বিভিন্ন উৎসবে মেতে থাকে পুরো অস্ট্রেলিয়া।
এদিকে দিনটি উপলক্ষে অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও উৎসাহ-উদ্দীপনার কমতি নেই। ছুটির দিন হিসেবে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে বসবাসকারী বাংলাদেশিরা পরিবার-পরিজন নিয়ে দেশটির বিভিন্ন ভ্রমণস্থলে ঘুরতে বের হন।
তবে এ বছর অস্ট্রেলিয়া ডে পালনের তারিখটি নিয়ে এবার মতভেদ দেখা গেছে দেশটির জ্ঞানী-গুণী থেকে অনেকের মধ্যেই। তাও ভিন্ন একটি মাত্র তারিখ নিয়ে নয়। ভিন্ন ভিন্ন সাতটি তারিখে অস্ট্রেলিয়া ডে পালনে নানা বাগ-বিতণ্ডা দেখা দিয়েছে দেশটিতে।