নিরাপত্তা ঝুঁকি খতিয়ে দেখতে ঢাকায় ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান

নিরাপত্তা ঝুঁকি খতিয়ে দেখতে ঢাকায় ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান

অনলাইন ডেস্ক: ২৮ সেপ্টেম্বর ২০১৫

নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর বিলম্বিত করার পর সে দেশের ক্রিকেট বোর্ডের একজন কর্মকর্তা এখন ঢাকায় নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালাচ্ছেন।

আগামীকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারলের বৈঠক হওয়ার কথা রয়েছে, তবে তার আগেই মি. কামাল বলেছেন, নিরাপত্তা নিয়ে অস্ট্রেলিয়ান বোর্ড ভ্রান্ত ধারণায় রয়েছে।

বাংলাদেশে থাকার সময়ে অস্ট্রেলিয়া দলের নিরাপত্তায় কোন বিঘ্ন হবে না বলেও তিনি প্রতিশ্রুতি দেন।

দুটো টেস্ট ও একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে বিশ্বের অন্যতম ক্রিকেট শক্তি অস্ট্রেলিয়ার বাংলাদেশে পৌঁছানোর কথা সোমবারে।

তবে নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে এই সফর বিলম্বিত করার কথা জানিয়ে সে দেশের ক্রিকেট বোর্ড তাদের নিরাপত্তা প্রধান শন ক্যারলকে ঢাকায় পাঠিয়েছে।

মি. ক্যারল ঢাকায় এসে পৌঁছানোর আগেই ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ব্রিসবেনে সাংবাদিকদের বলেন, শুক্রবারে অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকে তাদের জানানো হয় যে বাংলাদেশে পশ্চিমা স্বার্থের প্রতি হুমকি আছে বলে তাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে।

অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর আপাতত স্থগিত হয়ে গেছে। ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

এরপর অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরের পরিকল্পনায় পরিবর্তন আনার জন্যেও তাদেরকে বলা হয় বলে তিনি জানান। মি. সাদারল্যান্ড বলেন, নিরাপত্তার বিষয়টিতেই তাকে সবচেয়ে বেশী মনোযোগ দিতে হয়েছে।

“আমাদের অবস্থান হলো, আমরা চাই সফরটি পরিকল্পনা মত এগিয়ে যাক। এটি খুব আকস্মিকভাবে এসেছে এবং আমাদেরকে এর প্রতি সাড়া দিতে হয়েছে। আমাদের খুবই ইচ্ছে সফরটি হোক, কিন্তু খেলোয়াড় ও কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এটা নিশ্চিত করাই আমাদের প্রথম অগ্রাধিকার” বলছিলেন মি. সাদারল্যান্ড।

শন ক্যারল ঢাকায় এসে এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান সহ কয়েকজন কর্মকর্তার সঙ্গে আলোচনা করেছেন অস্ট্রেলিয়ান হাই কমিশনে।

বোর্ডের কর্মকর্তারা বলছেন, সোমবারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করার আগে তিনি আলোচনা করবেন বাংলাদেশের কয়েকটি নিরাপত্তা সংস্থার সঙ্গে।

তবে বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এরই মধ্যে গণমাধ্যমে কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বিবিসিকে বলেন নিরাপত্তার বিষয়ে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আশ্বস্ত করেছেন এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধানকেও তিনি একই কথা বলবেন।

কিন্তু নিরাপত্তা ঝুঁকির বিষয়টি যেহেতু অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকে তোলা হয়েছে, তাই এটি সামলানোর জন্যে বাংলাদেশ কী করবে, তা জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, “আমরা স্পষ্ট করে বলছি নিরাপত্তার কোন সমস্যা হবে না। এটা পাকিস্তান নয়, আমাদের মানুষ জঙ্গিবাদ পছন্দ করেনা।”

এটি এখন পরিষ্কার যে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর আপাতত স্থগিত হয়ে গেছে।

জেমস সাদারল্যান্ড বলছেন, পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তার মানে হলো দলের যাত্রা পিছিয়ে গেছে। আর বিসিবির কর্মকর্তারা মনে করেন, এই সফরের ভবিষ্যৎ নির্ভর করবে শন ক্যারল কী রিপোর্ট দেবেন, তার ওপর। (সুত্রঃ বিবিসি বাংলা )