সিডনিতে প্রথিতযশা রবীন্দ্র সঙ্গীত শিল্পী সিরাজুস সালেকিনে’র একক সঙ্গীত সন্ধ্যা

সিডনিতে প্রথিতযশা রবীন্দ্র সঙ্গীত শিল্পী সিরাজুস সালেকিনে’র একক সঙ্গীত সন্ধ্যা

কাজী সুলতানা সিমি : শুদ্ধ সংস্কৃতি চর্চার এক নন্দিত নাম সিরাজুস সালেকিন। সিডনির প্যারামাটা রিভারসাইড থিয়েটারে আসছে ২৭শে অগাস্ট শনিবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিরাজুস সালেকিনের একক রবীন্দ্র সঙ্গীত সন্ধ্যা। “সকলই আজ বেজে উঠুক সুরে”-এই স্পৃহা নিয়ে তিনি সিডনিবাসী রবীন্দ্র অনুরাগীদের শোনাবেন তার নিজের কণ্ঠে গাওয়া যতো রবীন্দ্র সঙ্গীত। সিরাজুস সালেকিন এক প্রথিতযশা রবীন্দ্র সঙ্গীত শিল্পী, যিনি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় রবীন্দ্র সঙ্গীতের চর্চা করে যাচ্ছেন দুই দশকেরও বেশি সময় ধরে।

সিরাজুস সালেকিন বাংলাদেশের স্বনামধন্য লোকশিল্পী আব্দুল লতিফের ছেলে। যিনি সোনা সোনা সোনা লোকে বলে সোনা, ওরা আমার মুখের ভাষা কাইরা নিতে চায়, দোল দোল দুলুনি প্রভৃতি জনপ্রিয় গানগুলোর গীতিকার ও সুরকার। আব্দুল লতিফের ছেলে সিরাজুস সালেকিন খুব ছোটবেলা থেকেই রেডিও পাকিস্থা্নে ছোটদের অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করেন। তাই খুব অল্পবয়সেই তার সাংস্কৃতিক পরিমণ্ডলে যাত্রা শুরু হয়। ঢাকায় থাকাকালীন সময়ে তিনি রেডিও ও টেলিভিশনের একজন নিয়মিত শিল্পী হিসেবে দর্শক শ্রোতাদের হৃদয়ে স্থান করে নেন।

সিডনীতে ১৯৯৬ সালে তিনি প্রতীতি’ নামে একটি সংগঠন গড়ে তোলেন বাংলা ভাষাভাষী নতুন প্রজন্মকে রবীন্দ্র রচনার সাথে বদ্ধন তৈরি করার প্রয়াসে। মাত্র ৫ জন সদস্য নিয়ে এর যাত্রা শুরু হলে ও বর্তমানে এর শিল্পী বেড়েছে কয়েক গুন। বলাবাহুল্য যে, সিডনীতে এ যাবত পর্যন্ত প্রতীতি আয়োজিত প্রতিটি আয়োজন অতান্ত সুনিপুণ, শিল্প-সম্মত এবং বাংলাদেশের সংস্কৃতি ও কৃষ্টিগতদিক থেকে সমাদৃত। বাবার আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলা সংস্কৃতি ও কৃষ্টিকে বুকে ধারণ করেন সিরাজুস সালেকিন। বুদ্ধিদীপ্ত ও বিশুদ্ধ বাংলা সংস্কৃতি নির্মাণে যিনি একজন নিরলস সাধক। স্নেহধন্য হয়েছেন ওয়াহিদুল হক ও সানজিদা খাতুনের মতো গুণীজনদের সান্নিধ্যে। তিনি নিজেও একজন দরাজ কণ্ঠের জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী।

তার সৃজিত প্রতীতি’ সংগঠনটির শিল্পীরাই মূলত এই সঙ্গীত সন্ধ্যার আয়োজক। বাংলা সংস্কৃতি ও স্বদেশের প্রতি দায়বদ্ধতা ও তৃষ্ণা থেকেই প্রতীতি আয়োজন করে বছরব্যাপী নানা আয়োজন। তারই ধারাবাহিকতায় এই একক রবীন্দ্র সঙ্গীত সন্ধ্যা’র আয়োজন। সিরাজুস সালেকিন দৃঢ় প্রত্যয়ে ব্যাক্ত করেন যে ইচ্ছা ও ভালোবাসা থাকলে বিদেশের মাটিতেও রবীন্দ্র চর্চা ও নজরুল সাধনা সম্ভব। এই প্রতিশ্রুতিতে তিনি প্রতীতি’ পরিচালনা আসছেন দীর্ঘদিন ধরে এবং এ প্রশান্ত মহাসাগরের তীরেও প্রকৃত বাঙ্গালি আমেজ ও বিশুদ্ধতা ধরে রাখতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। সিরাজুস সালেকিন ও তার প্রতীতি নিষ্ঠার সাথে বাঙ্গালীয়ানা ধারণ করে আছেন তাদের চিন্তা, চেতনা, মনন ও মানসিকতায়। তিনি ও তার সংগঠন এই সঙ্গীত সন্ধ্যায় সকলকে রবীন্দ্র সঙ্গীত শোনার আন্তরিক আহবান জানিয়েছেন।