সিডনিতে হয়ে গেলো এক মনোরম চিত্র প্রদর্শনী !

সিডনিতে হয়ে গেলো এক মনোরম চিত্র প্রদর্শনী !

পূরবী পারমিতা বোস:প্রবাসীদের শিল্পকর্ম নিয়ে বরাবরের মত এবারও সিডনির সাংস্কৃতিক সংগঠন বাংলা হাবের এর উদ্যোগে ব্যাঙ্কসটাউন আর্ট সেন্টারে তিন দিন ব্যাপী হয়ে গেলো এক মনোরম  চিত্র প্রদর্শনী। ৪০ জন শিল্পীর করা ৫৬টি কাজ এতে স্থান পায়।এর মধ্যে ১৩ জন শিশু ও কিশোর শিল্পী অংশগ্রহন করে। বিভিন্ন মাধ্যমে আঁকা  ছবি ,স্থিরচিত্র ,ভাস্কর্য্য ,বাঁশ ও বেত শিল্প,ট্র্যাপেস্ট্রীসহ আরো অনেক শিল্পকর্ম এতে স্হান পায়।প্রতিটি শিল্পকর্মতেই ছিল অসাধারন নৈপুন্য।
প্রদর্শনীর  উদ্ভোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন আহ্বায়ক সাবরীন ফারুকী উশ্রী,”তিনি বলেন এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য হলো প্রবাসে বসবাসকারী শিল্পীদের শিল্পকর্ম গুলোকে সবার সামনে প্রকাশ করা এবং তাদের একটা প্লাটফ্রম দেয়া যাতে করে প্রবাসে থেকেও তারা তাদের শিল্প চর্চা চালিয়ে যেতে পারে।”
শুভেচ্ছা বক্তব্যে বাংলা হাব এর প্রতিষ্ঠাতা সম্পাদক মুনির হোসেন বলেন,”এই প্রদর্শনীর মাধ্যমে একি সাথে দুই প্রজন্মের শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শিত  হচ্ছে এবং ভবিষ্যতে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরেও এই রকম প্রদর্শনী করার কথা ভাবছেন ।”
বক্তব্য শেষে দুই গ্রুপের সকল শিল্পীকে বাংলা আর্ট এক্সিবিশনে অংশগ্রহনের জন্য সার্টিফিকেট প্রদান করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সিডনীতে সাংস্কৃতিক ,রাজনৈতিক ও সামাজিক ব্যাক্তিবর্গের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য । এছাড়াও প্রচুর শিল্পমনা মানুষের ভিড়ে প্রদর্শনী হলটি ছিল পরিপূর্ন।
তিনদিন ব্যাপী অনুষ্ঠিত এই প্রদর্শনীতে বড়দের পাশাপাশি শিশুকিশোরদের আগ্রহও ছিল উলেখ্যেযোগ্য। তাদের ছবি প্রদর্শনীতে স্থান পাওয়ায় তারা বেশ আনন্দিত ছিল।
সিডনিতে আরোএকটি সফল চিত্র প্রদর্শনী জন্য আয়োজকদের সাধুবাদ প্রাপ্য। ভবিষ্যেতেও এমন আয়োজনের অপেক্ষায় আরো অনেক সুপ্ত প্রতিভা।