কুড়িগ্রামের সাংবাদিকরা কী মাথা বেচা দিলেন?

কুড়িগ্রামের সাংবাদিকরা কী মাথা বেচা দিলেন?

ফজলুল বারী:বাংলাদেশে এখন অনেক চমৎকার চিন্তার সরকারি কর্মকর্তা আছেন। এরা কুড়িগ্রামের বিতর্কিত জেলা প্রশাসক সুলতানা পারভীনের মতো জুলুমবাজ, শয়তান কিসিমের নন। তরুন, জনবান্ধব, সৎ সরকারি কর্মকর্তারা এলাকায় এলাকায় পুরনো আমলা ধাচের সরকারি কর্মকর্তাদের ব্যাপারে প্রচলিত ধারনা পাল্টে দিচ্ছেন। এখন কৃষক যখন ফসলের দাম পায় না, এলাকায় এলাকায় বাল্য বিবাহ সহ নানা অন্যায়ের ঘটনায় জনপ্রতিনিধির চেয়ে ক্ষতিগ্রস্ত মানুষজনের কাছে ছুটে যান এসব সরকারি কর্মকর্তা। একজন সরকারি কর্মকর্তা আমার কাছে একবার কিছু স্বেচ্ছাসেবক চাইলেন। তাঁর এলাকার স্কুলগুলো পরিচ্ছন্ন রাখার মতো লোকবল নেই। সে কারনে এলাকার তরুন স্বেচ্ছাসেবকদের মাধ্যমে স্কুলগুলো পরিচ্ছন্ন স্বাস্থ্যসম্মত রাখার পথ খুঁজছিলেন। তরুন প্রজন্মের সরকারি কর্মকর্তারা এখন যেমন এলাকায় এলাকায় বিপ্লব ঘটাচ্ছেন, তেমনি কুড়িগ্রামের সুলতানা পারভিনদের মতো শয়তান মহিলারা সেই বিপ্লবীদের মানুষের কাছে খাটো করে।

কুড়িগ্রামের এই সুলতানা পারভিন সরকারি টাকায় পুকুর খনন করিয়ে সেটির নামকরন ‘সুলতানার সরোবর’ করে কুড়িগ্রামে অমর হবার খায়েশ করেছিলেন! বাংলা ট্রিবিউনের সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে সাজানো মামলায় সাজা দিয়ে জব্দ করতে চেয়েছিলেন। মধ্যরাতে আধা বোতল মদ আর গাজার ব্যবস্থা করে একজন তরুন অতি সাধারন মফঃস্বল সাংবাদিককে জব্দ করতে চেয়েছিলেন এই শয়তান কর্মকর্তা। জেদ মেটাতে বিবস্ত্র করে তাঁকে পিটানোও হয়। এরপর মধ্যরাতের নজিরবিহীন মোবাইল কোর্ট  মামলায় জেলে পাঠানো হয় আমার প্রিয় প্রজন্ম আরিফকে। খবর শুনে বিদেশে বসে অসহায়ভাবে শুধু কাঁদলাম। বাংলাদেশের মফঃস্বল সাংবাদিকদের পেশা-জীবনযাপনের সবকিছুতেই নাজুক অবস্থা। তারা জীবনযাপনের উপযোগী মজুরিও পাননা, সুলতানা পারভিনের মতো শয়তান কর্মকর্তার বদনজরে পড়লে পত্রিকা কর্তৃপক্ষের ছত্রছায়াও সব সময় পাননা। বাংলা ট্রিবিউন এক্ষেত্রে ব্যতিক্রমী ভূমিকা নিয়ে আরিফের পক্ষে দাঁড়িয়েছে।

অতএব সুলতানা পারভিনের শয়তানির প্রতিবাদে দেশজুড়ে ফুঁসে ওঠে সাংবাদিক সমাজ। সারাদেশের মানুষও এই ইস্যুতে একজন শয়তান কর্মকর্তার বিরুদ্ধে সাংবাদিকদের পক্ষে দাঁড়ায়। বলা চলে অনেক দিন পর এভাবে একজন মফঃস্বল সাংবাদিকের পক্ষে দাঁড়ালো দেশের মানুষ।  এখন সারাদেশের মানুষের প্রতিবাদের মুখে সুলতানা পারভিন তথা প্রথাগত আমলাতন্ত্রের পিঠ বাঁচানোর উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়! সুলতানা পারভিনকে কুড়িগ্রাম থেকে ক্লোজড করে মন্ত্রণালয়ে নিয়ে যাওয়া হচ্ছে! গুরুতর অপরাধ স্বত্ত্বেও তিনি এখন বসে বসে কাজ না করে বেতন পাবেন! বাংলাদেশের রাজনীতিকদের নানা অপরাধে বিচার হয়। আর আমলাদের এমন অপরাধ স্বত্ত্বেও বসে বসে বেতন খাওয়ার বিধান আমলারা জনপ্রতিনিধিদের মাধ্যমে পাশ করিয়ে নিয়েছে!

এ দিকে মানুষের প্রতিবাদের পর্যায়ে রবিবার রকেটের গতিতে আরিফকে জামিনে মুক্তি দেয়া হয়েছে! এই জামিন প্রক্রিয়ায় আবার মাথা বিক্রি করা হয়েছে আরেক সাংবাদিকের! কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি জেনে অথবা না জেনে এই মাথা বেচা দিয়েছেন! কারাগারে থাকা আরিফের কাছ থেকে প্রতারনামূলক অথবা জোরপূর্বক ওকালতনামায় স্বাক্ষর নেয়া হয়েছে! এরপর এই জামিন প্রক্রিয়ায় জড়ানো হয়েছে কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতিকে! একজন উকিল আর প্রেসক্লাবের সাধারন সম্পাদকের জিম্মায় ২৫ হাজার টাকার মুচলেকায় দেয়া হয়েছে জামিন! এভাবে জামিন মানে মিথ্যা অভিযোগের মামলাটিকে স্বীকার করা! এরমানে আরিফের বাড়িতে সেই আধা বোতল মদ আর গাজা পাওয়া গিয়েছিল! কুড়িগ্রাম থেকে যাবার আগে এভাবে সেখানকার সাংবাদিকদের বিরুদ্ধে শেষ শয়তানিটা করে গেলেন সুলতানা পারভিন!

কুড়িগ্রামে রাজু মুস্তাফিজ নামের আমার খুব প্রিয় একজন সাংবাদিক আছেন। জনকন্ঠে আমরা একসঙ্গে অনেক সরেজমিন রিপোর্ট করেছি। সারাদেশে ঘুরে ঘুরে রিপোর্ট করায় মাঠ পর্যায়ের সাংবাদিকদের কান্না আমি শুনতে পাই। রবিবার রাজুকে ফোন দিয়ে বললাম বহুদিন পর বাংলাদেশ এভাবে একজন মফঃস্বল সাংবাদিকের পক্ষে দাঁড়িয়েছে। কেউ যদি রিপোর্টের ব্যাপারে সৎ থাকে তাঁর পক্ষে এভাবে মানুষ দাঁড়ায়। রাজুকে বললাম আপনারা আন্দোলনে। কিন্তু প্রেসক্লাবের সভাপতি এভাবে যে মাথা বেচা দিলেন তা কী জেনে? না, না জেনে?

আরিফের বিরুদ্ধে দায়ের করা সাজানো মামলাটি দ্রুত  প্রত্যাহার করতে হবে। রাজু মুস্তাফিজকে একটা রিপোর্টের জন্যে অনুরোধ করলাম। ওই আধা বোতল মদ কোন কর্মকর্তার খাওয়া বা কিভাবে সংগ্রহ করা, মদ-গাজা সংগ্রহের এর বৃত্তান্ত নিয়ে একটি রিপোর্ট করতে হবে। প্রিয় প্রজন্ম আরিফকে অভিনন্দন। অনেক ভালো থাকিসরে ভাই। কিন্তু তোমার দায়িত্ব অনেক বেড়ে গেলো। মানুষের ভালোবাসা, শ্রদ্ধা অটুট রাখতে চাইলে এভাবে সততা নিয়ে রিপোর্ট করতে হবে। কুড়িগ্রামের সেই জুলুমবাজ সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভিনের প্রতি ঘৃনা রইলো। তার প্রতি ঘৃনা কেনো জানেন? প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নারীর ক্ষমতায়নের নানান উদ্যোগ নেয়া হয়েছে। এর সুযোগে প্রশাসনে অনেক মেয়েরা ভালো করছেন। কিন্তু সুলতানা পারভিনের  মতো শয়তান কর্মকর্তাদের কারনে নারীর ক্ষমতায়ন হয়না। ঘৃনার সৃষ্টি হয়। শুধু মন্ত্রণালয়ে ক্লোজড নয়। একজন সাংবাদিককে এভাবে নিগ্রহের মাধ্যমে সরকারকে বিব্রত করায় সুলতানা পারভিনকে গ্রেফতার ও বিচারের সম্মুখিন করতে হবে।

ফজলুল বারী
fazlulbari2014@gmail.com