সিডনিতে নারী দিবস পালন !

সিডনিতে নারী দিবস পালন !

পূরবী পারমিতা বোস:গত ৮ মার্চ পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস।২০২০ সালের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হল, ‘প্রজন্ম হোক সমতার : সকল নারীর অধিকার’।
১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয় এবং তা যথাযথভাবে পালনের জন্য পৃথিবীর সব রাষ্ট্রকে আহ্বান জানানো হয়। সেই থেকে প্রতি বছর সারা বিশ্বে ৮ মার্চ বিশেষ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
এই বিশেষ দিবস উপলক্ষে সিডনি বাঙালি কমিউনিটি ইনকের নারী সদস্যরা একটি ঘরোয়া আয়োজন করেন।আর এই আয়োজনে বিশেষ পাওয়া ছিল বাংলাদেশ থেকে আগত স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা: মুসারাত সুলতানা সুমী’র উপস্থিতি ।
তিনি অস্ট্রেলিয়ান স্ত্রীরোগ বিশেষজ্ঞ সোসাইটির কাছ থেকে আমন্ত্রণ পেয়ে একটি সন্মেলনে যোগ দিতে সিডনি এসেছেন।বাংলাদেশে তিনি একটি অ-লাভজনক দাতব্য সংস্থায় প্রসবজনিত ট্রামুয়ায় ভোগা সুবিধাবঞ্চিত ও প্রান্তিক নারীদের সহায়তা করার জন্য তিনি কাজ করে যাচ্ছেন পাশাপাশি তিনি এই প্রতিষ্ঠানটিকে আর্থিক ভাবেও সহায়তা করে থাকেন।তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক হিসাবেও কাজ করছেন।
এই অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন পৃথিবীর সকল সুবিধা বঞ্চিত নিগৃহীত নারীরা যেন তাদের নিজেদের আলোয় আলোকিত হয়ে উঠে সামনে এগিয়ে যায় ও নিজেদের জায়গা করে নিতে পারে।এছাড়াও তিনি সিডনি বাঙালি কমিউনিটি ইনকের সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।
এর পর কিশোর সংঘের সংগীত শিক্ষক সীমা আহমেদ সবাইকে নিয়ে গেয়ে উঠেন জাগো নারী জাগো বহ্নীশিখা ।সবশেষে নারী দিবস উপলক্ষে কেকে কেটে অনুষ্ঠান শেষ করা হয়।উক্ত অনুষ্ঠানে উপস্হিত ছিলেন সিডনি বাঙালি কমিউনিটি ইনকের সেলিমা বেগম,  পূরবী পারমিতা বোস,কিশোয়ার সুলতানা ,নিলুফা ইয়াসমীন ,মিসেস নিপা ও কিশোর সংঘের সকল সদস্যরা।