বাংলাদেশের বাতিঘর প্রকাশনার প্রধান দীপঙ্কর দাসের সাথে সিডনিতে আড্ডা গুণীজন !

বাংলাদেশের বাতিঘর প্রকাশনার প্রধান দীপঙ্কর দাসের সাথে সিডনিতে আড্ডা গুণীজন !

গত ২৭ মার্চ সন্ধ্যায় বাংলাদেশ থেকে এসেছেন সিডনিতে বাতিঘর প্রকাশনার প্রধান দীপঙ্কর দাস। গুণীলোকের সাথে সিডনির গ্রামীণ রেস্টুরেন্টে ইফতারের আয়োজন করেন প্রশান্তিকা বইঘরের পক্ষ থেকে আতিকুর রহমান শুভ। বাতিঘর বইয়ের শুরু এবং আজকের এই সাফল্য কিভাবে এসেছে সেই নিয়ে সিডনির কিছু গুণী লোকজন আড্ডা দেন। এছাড়াও এসেছেন বাংলাদেশ থেকে মেঠো পথ থিয়েটারের প্রধান মুক্তা। স্রেফ আড্ডার মধ্যে কতো কিছুই জানা যায়, এই ধরণের আড্ডা তারই একটি উদাহরণ।

আড্ডায় এসেছিলেন সিডনির গুণীজনরা যারা দীপঙ্কর দাসের নানাবিধ বিষয়ের মধ্যে লেখক সৃষ্টি , বইয়ের প্রকাশনা এবং অস্ট্রেলিয়া প্রবাসী লেখকদের কিভাবে বাংলাদেশের প্রকাশকরা সাহায্য করতে পারেন ইত্যাদি বিষয়ে মতামত বিনিময় করেন।

দীপঙ্কর বলেন, “বাতিঘর প্রকাশনী কখনো মনে করেন না , যে লেখকদের নিজের পয়সা খরচ করে বই ছাপানো উচিত। আমরা লেখকদের পাণ্ডুলিপি পড়ি এবং আমাদের এডিটোরিয়াল বোর্ডই সিদ্ধান্ত নেন , কোন লেখা প্রকাশিত হবে বই আকারে। তাছাড়া আমরা কোন লেখকের কাছ থেকে টাকা নিয়ে বই প্রকাশ করি না বরং নির্বাচিত লেখকের লেখা প্রকাশিত হলে , সেই লেখককে তার সম্মাননা যথা সময়ে পৌঁছে দেই। ”

তিনি আরো বলেন ,”গল্প ও উপন্যাস যাই যে লিখেন , আগামীতে ভালো লিখবেন সেটার জন্য অপেক্ষা না করে ঠিক মাথায় যা আসে , তাই দিয়ে শুরু করাটাই লেখকের লেখার লেখার শুরুর আসল সময়। অনেকে মনে করেন কিছু লিখতে হলে প্রচুর পড়ালেখা করে পরে শুরু করতে হয় , এই বিষয়ে আমি একমত নই। ”

রাত ১০ টায় রাতের আহারের মাধ্যমে সকলকে ধন্যবাদ জানিয়ে আড্ডাটির ইতি টানেন গামা আব্দুল কাদির।