নানান ঈদ সামগ্রীর পসরা নিয়ে অনুষ্ঠিত হলো সিডনির সবচেয়ে বড় ঈদ এক্সিবিশন।

নানান ঈদ সামগ্রীর পসরা নিয়ে অনুষ্ঠিত হলো সিডনির সবচেয়ে বড় ঈদ এক্সিবিশন।

গত ২৪ মার্চ, সিডনির মিন্টো ইনডোর স্পোর্টস গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়ে গেলো সিডনির সর্ববৃহৎ ঈদ এক্সিবিশনটি। সিডনি বাঙ্গালী কমিউনিটির আয়োজনে গড়ে উঠা সিডনি বুটিক ক্লাব সেজেছিল ঈদ সামগ্রী নিয়ে। সব মিলিয়ে বুটিক হাউজ সেজেছিল এই এক্সিবিশনে তাঁদের আনা বহুবিধ ঈদ সামগ্রী নিয়ে।
বিদেশে মাটিতে বাংলাদেশের ঈদের আমেজ, এই অনুভূতি নিয়েই সারাদিন ব্যাপী সিডনি শহরের বিভিন্ন সাবার্ব থেকে যেমন ছুটে আসেন ঠিক তেমনি সিডনির বাহিরে শত কিলোমিটার দূর থেকেও বাঙ্গালীরা ছুটে এসেছিলো এই এক্সিবিশনে।
এক সাথে ৬০ টি স্টলে ছিল সিডনির সব নামকরা বুটিক হাউজগুলোতে ছিল বাংলাদেশি ও উপমহাদেশীয় প্রায় সব ধরনের হাল ফ্যাশান ও ডিজাইনার স্পেশাল শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, পাজামা-পাঞ্জাবী, টুপি , হিজাব, ফতুয়া, শাল, বাচ্চাদের পোষাক,জুতাসহ নানা ধরনের গয়না। এছাড়াও ছিল পেইন্টিং, মেকআপের অর্গানিক সামগ্রী।
আবহাওয়া অনুকূলে থাকার কারণে এবং বাঙ্গালীদের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকায় এক্সিবিশন অনুষ্ঠিত হওয়াতে ধর্ম নির্বিশেষে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সহ হাজার হাজার লোকের সমাগম হয়েছিল সারাদিন ধরে।
অস্ট্রেলিয়ার মাল্টিকালচারাল সমাজে, রমজানের সময় এই ধরণের ঈদ এক্সিবিশন ব্যাপক সারা ফেলে।
সেলিমা বেগমের উদ্যোগে নারী উদ্যোক্তাদেরকে একটা প্লাটধর্মে এনে ২০১৯ সালে হাতেগোনা কয়েকজন বুটিক হাউজ নিয়ে সিডনি বাঙ্গালী বুটিক ক্লাবের যাত্রা শুরু এবং আয়োজন করা হয়েছিল প্রথম ঈদ এক্সিবিশনের। এর থেকেই চলমান ঈদ এক্সিবিশনটি যা বর্তমানে সিডনিতে সবচেয়ে জনপ্রিয় ঈদ এক্সিবিশন।
এই রমজানের প্রথম ঈদ এক্সিবিশন হয় ১৬ ও ১৭ মার্চ, দ্বিতীয় এক্সিবিশনটি হয় গতকাল ২৪ মার্চ আর শেষ দুইটি এক্সিবিশন হবে আগামী ৩০ মার্চ ও ৬ এপ্রিল ইঙ্গেলবার্ন কমিউনিটি হলে।