সিডনিতে সঙ্গীত শিল্পী আবিদা সুলতানা ও রফিকুল আলমের অনুষ্ঠান বিষয়ক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত 

সিডনিতে সঙ্গীত শিল্পী আবিদা সুলতানা ও রফিকুল আলমের অনুষ্ঠান বিষয়ক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত 

479
0

কাজী সুলতানা শিমিঃ আগামী ১৮ই অগাস্ট শুক্রবার সিডনির লিভারপুলে Whitlam Leisure Centre-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি ভিন্নধর্মী সঙ্গিত-সন্ধ্যা। এ উপলক্ষে ১৬ই অগাস্ট বুধবার সন্ধ্যায় সিডনির হারিস পার্কের স্পাইস এন্ড লাইফ” রেস্টুরেন্টে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অনুষ্ঠান বিষয়ক যাবতীয় প্রশ্ন ও কৌতুহলের উত্তর দেন আয়োজকরা। বাংলাদেশ থেকে আসা প্রখ্যাত সঙ্গিত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম এবং শফিক তুহিন তাদের অনভুতি ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন স্থানীয় সাংবাদিকদের কাছে।

আয়োজকদের মাঝে উপস্থিত ছিলেন বিদেশ বাংলা টেলিভিশনের প্রযোজক রহমত উল্লাহ, বিটিবি উপস্থাপিকা হাসনা হেনা, গল্পকথার পক্ষ থেকে টম্পা জারাহ এবং সাবেক প্যরামাটা সিটি কাউন্সিলার প্রবীর মিত্র। স্থানীয় সাংবাদিকের বিভিন্ন প্রশ্নের উত্তরে শিল্পী রফিকুল আলম বলেন, আগস্ট শুধু  শোকেরই মাস নয় এ আমাদের শক্তি ও অনুপ্রেরণার ও উৎস। তাই আমাদের গানের পর্বটি আমরা বঙ্গবন্ধু’ ও সদ্য প্রয়াত শিল্পী লাকি আখন্দের উদ্দেশে উৎসর্গ করবো। বঙ্গবন্ধু ও লাকি আখন্দকে নিয়ে অনেক গান করবো। শিল্পী আবিদা সুলতানা সবাইকে অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতীয় আয়োজকদের উদ্যোগে বেশীর ভাগ বাংলা শিল্পী ও বাংলা গানের কথা বলা হলেও অনুষ্ঠানটির নাম জিন্দেগী এক সফর’-কেন নামকরণ করা হল উপস্থিত সাংবাদিকের এ প্রশ্নের উত্তরে টুম্পা জারাহ জানান, প্রথমে ভারতীয় সংগঠন সিবাম টিমের পরিকল্পনায় প্রয়াত সঙ্গীত শিল্পী কিশোর কুমারের স্মরণে “ট্রিবুট টু কিশোর কুমার” নামে একটি সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। এতে বাংলাদেশী সংগঠন গল্পকথা’কে প্রথমবারের মতো কো-হোস্ট হয়ে এই আয়োজনে অংশগ্রহণ করার আমন্ত্রণ জানানো হয়। যেহেতু ভারতীয় সংগঠন প্রথমে এই অনুষ্ঠানের উদ্যোগ নেয় এবং এর নামকরণ ইতিমধ্যে ঠিক করে ফেলা হয়ে তাই প্রথম উদ্যোক্তার সিধান্তের প্রতি শ্রদ্ধা রেখে এর নাম আর পরিবর্তন করা হয়নি। তবে ভবিষ্যতে অবশ্যই এ ব্যাপারটি গুরত্বের সাথে বিবেচনা করা হবে।

আয়োজকদের পক্ষ থেকে বাংলাদেশী অংশটুকু প্রতিনিধিত্ব করছেন টুম্পা জারাহ। তিনি জানান, বাংলাদেশের তিনজন বরেণ্য শিল্পী রফিকুল আলম, আবিদা সুলতানা ও শফিক তুহিন গাইবেন প্রথম পর্বে। পাশাপাশি স্থানীয় শিল্পীদের ও রয়েছে বিভিন্ন পরিবেশনা। দ্বিতীয় পর্বে গাইবেন অমিত কুমার ও সুমিত কুমার। তাই এক টিকেটে দর্শক-শ্রোতা পাচ্ছেন দুটি ভিন্ন স্বাদের সুরের মূর্ছনা।

উল্লেখ্য,আবিদা সুলতানা সঙ্গিত জীবনে রবীন্দ্র ও নজরুল সঙ্গিতের উপর তালিম নিলেও মুলতঃ আধুনিক গানই বেশী করেন। বিমূর্ত এই রাত্রি আমার, আমাদের দেশটা স্বপ্নপুরী, হারজিৎ চিরদিন থাকবে, আমি সাত সাগর পাড়ি দিয়ে, আমি জ্যোতিষীর কাছে যাবো সহ আরও অনেক জনপ্রিয় গানের শিল্পী তিনি, যা আজো শ্রোতাদের মনে আলোড়ন সৃষ্টি করে। বাংলাদেশের সঙ্গীত জগতে আরেক কিংবদন্তী রফিকুল আলম ১৯৭১ সালে মহান মুক্তি যুদ্ধে ভ্রাম্যমাণ শিল্প গোষ্ঠীর নেতৃত্বে এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিশিষ্ট শিল্পী হিসেবে মুক্তিযুদ্ধে অনবদ্য অবদান রাখেন। তিনি বৈশাখী মেঘের কাছে জল চেয়ে, আমার বাউল মনের একতারা, আশা ছিল মনে মনে, জীবনের এই যে রঙিন দিন ইত্যাদি সহ বহু জনপ্রিয় গানের শিল্পী। নতুন প্রজন্মের শিল্পী শফিক তুহিন গাইবেন দর্শকদের পছন্দের সেরা গান ও তার সুর করা কিছু নতুন গান।

অনুষ্ঠানে সাংবাদিকদের মাঝে উপস্থিত ছিলেন বাংলা-সিডনী ওয়েব পোর্টালের সম্পাদক আনিসুর রহমান, এস বি এস রেডিও ও জন্মভূমি টিভির কর্ণধার আবু আরেফিন, নবধারা অন লাইন পত্রিকার সম্পাদক আবুল কালাম আজাদ, সময় টিভি অস্ট্রেলিয়া প্রতিনিধি আমিনুল রুবেল, চ্যানেল আই অস্ট্রেলিয়া প্রতিনিধি আসওয়াদ বাবু সহ অন্যান্য আরও অনেকে। অনুষ্ঠান সম্পর্কিত বিস্তারিত তথ্যর জন্য ০৪৮১৩৬৬৮৪৪, ০৪৭৯০৯৯৩৭৬ ও ০৪১৩০০৬৮৮৭ এই নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। আয়োজকরা অনুষ্ঠান সফল জন্য সকলের সহযোগিতা চেয়েছেন।

Facebook Comments

You may also like

মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সভাপতি সিরাজুল হক ও সাধারণ