পড়ুয়ার আসরের প্রথম বর্ষপূর্তি উৎযাপন !

পড়ুয়ার আসরের প্রথম বর্ষপূর্তি উৎযাপন !

গত শনিবার ৬ মে , ম্যাককোয়ারি লিংস এর গলফ কোর্স সংলগ্ন অডিটোরিয়ামে পড়ুয়ার আসরের বৎসরপূর্তি অনুষ্ঠিত হলো।
পড়ুয়ার আসর নামে একটি সংগঠনের চমৎকার একটি উদ্যোগ দেখে ভালো লেগেছিলো। প্রসঙ্গক্রমে জানতে চেয়েছিলাম সংগঠনটি সম্পর্কে রোকেয়া আহমেদের কাছে। তিনি জানিয়েছিলেন , “শুধু দাওয়াত আর আড্ডা না মেরে আমরা কয়েকজন মিলে বই পড়ে প্রতি মাসে একদিন একত্রে বসি এবং আমাদের আড্ডার মাঝে শেয়ার করি পঠিত বইয়ের বিষয়টি নিয়ে । যেহেতু সবাই বই পড়ার সময় পায় না, তারাও বইগুলোর বিষয়ে কিছুটা জানতে পারে।”
শুরুতেই ছিল “মা ও মাতৃভূমি” নামে এক ঘণ্টার একটা গীতি আলেখ্য যেখানে উঠে আসে বাংলা সংস্কৃতি , বাংলার ইতিহাস এবং স্বাধীনতা সংগ্রাম , মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের জন্ম । আর এই বিষয়টি জানাতে সবাই মিলে ছোট ছোট ছড়া, কবিতা এবং গানের সমন্বয়ে এই পরিবেশনাটা করেন। অসাধারণ ছিল গীতি আলেখ্যটি। অনুষ্ঠানের এই চমৎকার পর্বটির সার্বিক চিত্রপট, প্রতিমূর্তি, সংগ্রহ, সংকলন, সঞ্চালনায় এবং ধারা নির্দেশনায় ছিলেন রোকেয়া আহমেদ এবং নাসরিন মোফাজ্জল।
এর পরের অংশে সিডনির লেখক, সাংবাদিক, ঔপন্যাসিক, ছড়াকার, কবি, প্রবন্ধকারদেড় মধ্যে অংশ নেন ডঃ রাজ্জাক, অজয় দাস গুপ্ত, ডঃ মোহাম্মদ আলী, কাজী সুলতানা সিমি , আশীষ বাবলু, কবি সাঈদ। প্রত্যেকেই তাঁদের স্ব স্ব লেখা পড়ে শোনান।
সংগঠনের সদস্যরা হলেন রোকেয়া আহমেদ, নাসরিন মোফাজ্জল , রওশন পারভীন, সাকিনা আক্তার, রুমানা ফেরদৌস, আজিজা সাহাদাত, রুনু রফিক, নুরুননাহার বেগম, নুসরাত হুদা, রানী নাহিদ, বুলা হাসান, শামসুননাহার, রিনা আক্তার, লায়লা লজি, লতা খান, জিনাত চৌধুরী এবং শামীমা আলমগীর।
সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই উৎসবে ছিল মধ্যাহ্নভোজ এবং চা চক্রের আয়োজন। এছাড়াও সংগঠনটি পড়ার সাথে সাথে গত ৫ই মার্চ পালন করে বসন্ত উৎসব।