আজ ২৫ শে বৈশাখ, বিশ্বকবির ১৫৪তম জন্মদিন !

আজ ২৫ শে বৈশাখ, বিশ্বকবির ১৫৪তম জন্মদিন !

বছর ঘুরে আবার ফিরে এলো ২৫ শে বৈশাখ। আজ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মদিন। ১৮৬১ সালের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর বাড়িতে জন্ম নেন বাংলা সাহিত্যের এই বিস্ময়কর প্রতিভা।

রবীন্দ্রনাথ ছিলেন একাধারে বরেণ্য কবি, গল্পকার, নাট্যকার, ঔপন্যাসিক, গীতিকার, সুরকার, প্রাবন্ধিক এবং চিত্রকরও। তার কবিতা, গান, উপন্যাস, নাটক আজো  সমানভাবে সমাদৃত ও বহুল পঠিত। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

এদিকে বিশ্বকবীর জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশেষ বাণী দিয়েছেন। তিনি রবীন্দ্র চেতনায় উদ্বুদ্ধ হয়ে কল্যাণকর সমাজ নির্মাণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, ‘আমি মনে করি রবীন্দ্র চেতনার আলোকে ন্যায়ভিত্তিক ও শান্তিময় সমাজ প্রতিষ্ঠা পাবে। মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় হবে।’

অন্যদিকে দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। পত্রিকাগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র ও টিভি চ্যানেলগুলোয় থাকছে বিশেষ অনুষ্ঠানমালা।

অনলাইন ডেস্ক, প্রকাশ : ০৮ মে, ২০১৫ ( ২৫ শে বৈশাখ ১৪২২)

You may also like

বাংলাদেশের অবিসংবাদিত কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে সম্বর্ধনা 

গত ২২শে জানুয়ারী ২০২৩ কৃষিবিদ ইন্স্টিটিউশন অস্ট্রেলিয়া, বাংলাদেশের