R TV-তে অস্ট্রেলিয়া থেকে নির্মিত R Travels-এর শুটিং এখন ব্যাংককে

R TV-তে অস্ট্রেলিয়া থেকে নির্মিত R Travels-এর শুটিং এখন ব্যাংককে

R TV-তে প্রচারিত ভ্রমণ পিয়াসী দর্শকদের চাহিদা মেটাতে অস্ট্রেলিয়া ভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান বাসভূমি’র ভ্রমণবিষয়ক অনুষ্ঠান R Travels এখন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ইতিহাস সমৃদ্ধ ও মনোমুগ্ধকর লোকেশনে চিত্রায়ন করছে। দীর্ঘ এই ধারাবাহিক ট্রাভেল শো এর ২৬ পর্ব অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে নির্মিত হবার পর বাসভূমি টিম এখন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুটিং করছে। ব্যাংককের পর্ব গুলো উপস্থাপনা করছেন থাইল্যান্ডে জন্ম নেয়া বাংলাদেশী বংশোদ্ভুত ইশিতা আক্তার ডলি। প্রসঙ্গত উল্লেখ্য  গত ৪ঠা আগস্ট সিডনি’র বনফুল রেস্টুরেন্ট এর ফাংশন সেন্টারে R Travelsএর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এই প্রিমিয়ার শোতে প্রধান ছিলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। বিশেষ অতিথি ছিলেন তার সহধর্মিণী ইউএনডিপির একসেস ফর ইনফরমেশন এ কর্মরত ও এনটিভির সংবাদ পাঠিকা তানজিনা শারমিন।

সিডনি প্রবাসী নাট্যকার, পরিচালক ও লেখক আকিদুল ইসলাম ব্যাংকক থেকে জানান, ব্যাংককের পর এই বছরেই বাসভূমি টিম সিঙ্গাপুর, মালেশিয়া, নিউজিল্যান্ড, ফিজি সহ আরো কয়েকটি দেশে শুটিং করবে। তিনি  আরও বলেন, একথা অস্বীকার করা যাবে না যে, বাংলাদেশের দর্শক এবং টিভি চ্যানেল গুলোর কাছে ট্রাভেল শো গুলো এখনো জনপ্রিয় এবং মূলধারার মূলধারার অনুষ্ঠান হিসেবে বিবেচিত নয়। তাই আমরা চেষ্টা করছি,  R Travels কে দেশের একটি জনপ্রিয় অনুষ্ঠানে রূপ দিতে। এজন্য আমাদের দীর্ঘ পরিকল্পনা ও প্রস্ততি রয়েছে।

R Travels এর প্রতিটি পর্ব ২০ মিনিট ব্যাপ্তির। শুরুতে এটি এক’শ পর্বের ট্রাভেলস ডকুমেন্ট হবে। বাসভূমির ব্যানারে নির্মিত এই ভ্রমণ চিত্রটি পাঁচ’শ পর্বের হবে বলে নির্মাণ প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। বাংলাদেশের টিভি চ্যানেলে এটিই প্রথম ডকুমেন্টারি ট্রাভেল শো, যেটা সম্পূর্ণভাবে দেশের বাইরে নির্মিত। সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন প্রভাত হাসান ও রাকেশ মণ্ডল। আর তাদের সহযোগিতা করছেন সংস্কৃতি-প্রেমী সাহসী কিছু মেধাবী তরুণ-তরুণী।

ইতিমধ্যে ৬ আগস্ট থেকে আরটিভিতে প্রচার শুরু হওয়া এ অনুষ্ঠানটির মূল পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন আকিদুল ইসলাম। প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৫ মিনিটে অনুষ্ঠানটি আরটিভিতে প্রচারিত হয়।

——–কাজী সুলতানা শিমি, ১৮ আগস্ট ২০১৫